বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > পালঘর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য

পালঘর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য

পালঘর লোকসভা

পঞ্চম দফার লোকসভা নির্বাচনে কেন্দ্রটিতে নির্বাচন সংঘটিত হবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে ডক্টর হেমন্ত বিষ্ণু সাভারা এবং শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকর)-এর পক্ষ থেকে ভারতী কামদি'র মধ্যে জোর টক্কর।

পালঘর লোকসভা কেন্দ্রটি মহারাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ একটি লোকসভা কেন্দ্র। গত লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি থেকে শিবসেনার পক্ষ থেকে রাজেন্দ্র গাবিত সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী এই কেন্দ্রটিতে মোট ভোটার ছিল ১২ লক্ষ ২১৯৭ জন। গত লোকসভায় ভোটদানের হার ছিল ৬৩.৭৬ শতাংশ৷ মোট ভোটের ৪৮ শতাংশ পেয়ে এই কেন্দ্র থেকে জয়লাভ করে রাজেন্দ্র, অন্যদিকে এই কেন্দ্র থেকে গতবারের লোকসভা নির্বাচনে বলিরাম শুকুর যাদব ৪১ শতাংশ ভোট পান বহু জন বিকাশ আঘাদি'র পক্ষ থেকে।

মহারাষ্ট্রের একেবারে পশ্চিম প্রান্তে অবস্থিত এই লোকসভা কেন্দ্রটিতে ২০০৮ সালে প্রথম নির্বাচন সংঘটিত হয়। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে বলিরাম যাদব এই কেন্দ্র থেকে বহুজন বিকাশ আঘাদির পক্ষ থেকে জয়লাভ করেন। এরপর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি পক্ষ থেকে চিন্তামন ভানাগা জয়ী নন। ২০১৮-এর উপনির্বাচন এবং ২০১৯ সালে এই কেন্দ্র থেকে রাজেন্দ্র গাভীর জয়লাভ করেন। বিধানসভা আসনের নিরিখে এই কেন্দ্রটির অন্তর্গত ছয়টি বিধানসভা কেন্দ্র হল দলনু, বিক্রমগড়, পালঘর, বোয়সর, নালাসোপাড়া ও ভাসাই। এর মধ্যে নালাসোপাড়া ও ভাসাই বিধানসভা বাদে বাকি চারটি বিধানসভা কেন্দ্রই তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত।

সর্বশেষ বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রগুলির মধ্যে বোয়সর, নালাসোপাড়া, ভাসাই কেন্দ্রে বহুজন বিকাশ আঘাদি জয়লাভ করেছিল। অন্যদিকে এমসিবির পক্ষ থেকে সুনীল ভুসারা বিক্রমগড় কেন্দ্রে জয়লাভ করেন। এছাড়া শিবসেনা পালঘর আসনটিতে জয়লাভ করে এবং সিপিআইএম দলনু আসনটিতে জয়লাভ করে। সর্বশেষ লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, এই কেন্দ্রে বহুজন বিকাশ পরিষদের একটি জনসমর্থন রয়েছে। এর পাশাপাশি শিবসেনার নির্দিষ্ট কিছু পকেটে জনসমর্থন রয়েছে। পঞ্চম দফার লোকসভা নির্বাচনে কেন্দ্রটিতে নির্বাচন সংঘটিত হবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে ডক্টর হেমন্ত বিষ্ণু সাভারা এবং শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকর)-এর পক্ষ থেকে ভারতী কামদি'র মধ্যে জোর টক্কর।

ভোটযুদ্ধ খবর

Latest News

মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার এই মাকে নিয়ে কতই না বিতর্ক! পুনমের বিয়ের শাড়ি পরে রেজিস্ট্রি করে চমক সোনাক্ষীর সারোগেট মা’ও পাবেন ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি, সরকারি কর্মীদের বড় সুবিধা ‘‌আমি একা কেন যাব?’‌ রাজ্যপালের চিঠির পাল্টা জবাব দিচ্ছেন বিধায়ক সায়ন্তিকা বিহারে ফের সেতু বিপর্যয়, ১ সপ্তাহের মধ্যে ভেঙে পড়ল ৩ টি ব্রিজ, উঠছে প্রশ্ন প্রতিবন্ধীকে ধাক্কা দেহরক্ষীর, দেখেও চুপ নাগার্জুনার! বিতর্ক বাড়তে চাইলেন ক্ষমা কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.