বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > পাতিয়ালা লোকসভা কেন্দ্র ২০২৪: কংগ্রেসের চার বারের সাংসদ অমরিন্দরের স্ত্রী এবার বিজেপির প্রার্থী

পাতিয়ালা লোকসভা কেন্দ্র ২০২৪: কংগ্রেসের চার বারের সাংসদ অমরিন্দরের স্ত্রী এবার বিজেপির প্রার্থী

পাতিয়ালা লোকসভা কেন্দ্র

২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি থেকে আম আদমি পার্টির পক্ষ থেকে ধরমবীর গান্ধী জাতীয় কংগ্রেসকে পরাজিত করে জয়ী হয়। ২০১৯ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে প্রণীত কৌর ফের একবার সাংসদ নির্বাচিত হন।

পাতিয়ালা লোকসভা কেন্দ্রটি ভারতের উত্তর-পশ্চিমের রাজ্য পঞ্জাবের অন্যতম গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। পঞ্জাবে মোট তেরোটি লোকসভা কেন্দ্রে অবস্থিত পাতিয়ালা কেন্দ্রটিতে ১৯৫২ সাল থেকেই লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৯ সালের নির্বাচনে এই কেন্দ্র থেকে জাতীয় কংগ্রেস প্রার্থী প্রণীত কৌর সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ২০১৯ সালের তথ্য অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ১৫ লক্ষ ৮০ হাজার ২৭৩ জন। আসর পুনর্বিন্যাসের পর এই কেন্দ্রে মোট বিধানসভার কেন্দ্রের সংখ্যা ৯টি। নয়া পাতিয়ালা, গ্রামীণ রাজপুরা, ডেরা বাসসি, ঘানাউর, সানৌর, পাটিয়ালা, সামানা, শুত্রানা। আম আদমি পার্টির শাসনাধীন রাজ্যে জাতীয় কংগ্রেসেরও বেশ কিছু ভোট রয়েছে ঐতিহাসিক ভাবে।

পাতিয়ালা লোকসভা কেন্দ্রটিতে জাতীয় কংগ্রেস এবং শিরোমণি অকালি দল বেশ কয়েকবার জয়ী হয়েছে। ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত এই কেন্দ্রটি জাতীয় কংগ্রেসের দখলে থাকে। ১৯৭৭-এর নির্বাচনে অকালি দলের পক্ষ থেকে সর্দার গুরু চরণ সিং এই কেন্দ্র থেকে জয়লাভ করেন। ১৯৮০ সালের লোকসভা নির্বাচনে ফের জাতীয় কংগ্রেসের হাতে যায় এই কেন্দ্রটি, জয়ী হন ক্যাপ্টেন অমরিন্দর সিং৷ ১৯৮৪ সালের লোকসভা নির্বাচনে অকালি দলের পক্ষ থেকে সর্দার চরণজিৎ সিং সংসদ নির্বাচিত হন। ১৯৯১ নির্বাচনে জাতীয় কংগ্রেস প্রার্থী সাম রাম সিংলা এই কেন্দ্র থেকে জয়লাভ করেন। এর পরবর্তীতে শিরোমনি অকালি দল ১৯৯৬ এবং ১৯৯৮ নির্বাচনে প্রেম সিং চান্দুমুজরার হাত ধরে এই কেন্দ্রে জয়লাভ করে। ১৯৯৯-এর লোকসভা নির্বাচনে কেন্দ্রটি ফের ভারতীয় জাতীয় কংগ্রেসের দখলে যায়।

অমরিন্দরের স্ত্রী প্রণীত কৌর এই কেন্দ্র থেকে ১৯৯৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত পরপর তিনটি নির্বাচনে সাংসদ নির্বাচিত হন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রটি থেকে আম আদমি পার্টির পক্ষ থেকে ধরমবীর গান্ধী জাতীয় কংগ্রেসকে পরাজিত করে জয়ী হয়। ২০১৯ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে প্রণীত কৌর ফের একবার সাংসদ নির্বাচিত হন। বিগত লোকসভা এবং বিধানসভার নির্বাচনে নিরিখে পাতিয়ালা কেন্দ্রে জাতীয় কংগ্রেস এবং আম আদমি পার্টির যথেষ্ট সমর্থন রয়েছে। সাম্প্রতিক সময়ে প্রণীত কৌর জাতীয় কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান করেণ, এবার তিনি বিজেপির পক্ষ থেকে এই কেন্দ্রের প্রার্থী। কৃষক আন্দোলনের মাটিতে জনমত কোন দিকে যায় সেদিকেই নজর সকলের। এবারে প্রণীত কৌরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন আপের পক্ষ থেকে বলবীর সিং ও কংগ্রেসের পক্ষ থেকে ধরমবীর গান্ধী। আগামী দিনে পঞ্জাবে বিজেপির প্রভাব বৃদ্ধি হবে কিনা, তার একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা হবে এই ভোটে। অমরিন্দর সিংয়ের হাত ধরে পঞ্জাবে এগোতে চাইছে বিজেপি অকালির হাত ছাড়ার পরে। সেই কারণেই পয়লা জুনের এই  ভোট এতটা গুরুত্বপূর্ণ। 

ভোটযুদ্ধ খবর

Latest News

পূণ্যযাত্রার পথে থাকা দোকানে নাম লিখতে হবে, যোগী সরকারের নির্দেশে আপত্তি শরিকদের খুনের চেষ্টার খবর পেয়ে তাঁকে ‘বিউটিফুল নোট’ পাঠিয়েছেন শি জিনপিং! বললেন ট্রাম্প ‘শান্তিপ্রিয়' বাংলাদেশ জ্বলছে! কোটার বিরোধী আন্দোলনে মৃত ১৬১ জন, মন কাঁদছে দেবের কোহলি প্রসঙ্গে তাঁর মন্তব্য নিয়ে অমিত মিশ্রকে জড়িয়ে জলঘোলা হচ্ছে- ক্ষুব্ধ শামি ‘ওদের এত অহংকার কীসের? সব তো চূর্ণ হবে…’ রাহুলকে নিশানা করলেন শাহ ‘‌বুকে রক্ত থাকতে বিজেপির সঙ্গে তৃণমূল হাত মেলাবে না’‌, মঞ্চ থেকে হুঙ্কার মমতার মেয়েদের যৌনতার পাঠ দিয়েছেন? সুস্মিতা বলছেন, ‘ওরা ইতিমধ্যেই PhD, শুধু বলেছি…' 'মমতাকে অধিকারটা কে দিয়েছে?', অসহায় বাংলাদেশি আশ্রয় দেব বলায় রেগে কাঁই মালব্য ফ্যানকে জড়িয়ে ধরার পরেই মাটিতে লুটিয়ে পড়লেন গায়ক! গান গাইতে গাইতেই মৃত্যু 'বাংলাদেশে থাকতে ভয় লাগছে', দলে দলে পড়ুয়ারা ফিরছেন ভারতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.