বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Police polling duty: নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব

Police polling duty: নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব

নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব

সাধারণত ভোটের জন্য ভিন জেলায় ডিউটিতে থাকলে পুলিশ কর্মীরা ১৫ দিনের জন্য ২ হাজার টাকা করে পেয়ে থাকেন। আর তার থেকে বেশি দিন ডিউটি হলে সে ক্ষেত্রে সপ্তাহে ১ হাজার টাকা করে পেয়ে থাকেন। কিন্তু, সেক্ষেত্রে পুলিশকর্মীরা অনেক সমস্যায় পড়েন। সেক্ষেত্রে তাদের নিজস্ব কিছু খরচ হয়ে থাকে।

দেশজুড়ে চলছে লোকসভা ভোট। এখনও পর্যন্ত চারটি দফায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তিনটি দফার ভোট এখনও বাকি রয়েছে। ভোটের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি মোতায়েন রয়েছে রাজ্য পুলিশ। এরইমধ্যে এবার ভোটের ডিউটিতে থাকা রাজ্য পুলিশের কর্মীদের সাম্মানিক চেয়ে প্রস্তাব গেল নবান্নে। পুলিশ কর্মীদের পাশাপাশি হোম গার্ড এবং এনভিএফ কর্মীদের সাম্মানিকের জন্য আর্জি জানিয়েছে ওয়েস্ট বেঙ্গল পুলিশ স্টেট ওয়েলফেয়ার কমিটি। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এবিষয়ে আর্জি জানিয়েছে ওয়েলফেয়ার কমিটি। 

আরও পড়ুনঃ পঞ্চায়েত ভোটের ডিউটিতে ব্যস্ত থাকবেন কলকাতা পুলিশের ১২ হাজার কর্মী

সাধারণত ভোটের জন্য ভিন জেলায় ডিউটিতে থাকলে পুলিশ কর্মীরা ১৫ দিনের জন্য ২ হাজার টাকা করে পেয়ে থাকেন। আর তার থেকে বেশি দিন ডিউটি হলে সে ক্ষেত্রে সপ্তাহে ১ হাজার টাকা করে পেয়ে থাকেন। কিন্তু, সেক্ষেত্রে পুলিশকর্মীরা অনেক সমস্যায় পড়েন। সেক্ষেত্রে তাদের নিজস্ব কিছু খরচ হয়ে থাকে। যেমন থাকা খরচ বা খাওয়া খরচ এর মধ্যে রয়েছে। কারণ নিজের থানায় পোস্টিং থাকলে খাবারের বা থাকার জন্য বিশেষ সমস্যা হয় না পুলিশ কর্মীদের। কিন্তু, বাইরে গেলে সেক্ষেত্রে খাওয়ার জন্য অতিরিক্ত খরচের পাশাপাশি অনেকে আবার গেস্ট হাউস বা হোটেল ভাড়া করে থাকেন। ফলে তার জন্য অনেকটাই টাকা খরচ হয়ে যায়।

তবে ভিন জেলায় পুলিশ কর্মীদের খরচ দেওয়া হলেও নিজের জেলাতেই অন্য মহকুমায় ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের কোনও অতিরিক্ত টাকা দেওয়া হয় না। আর তাতেই সমস্যায় পড়তে হচ্ছে পুলিশ কর্মীদের।

সেক্ষেত্রে খাওয়া খরচ, এমনকী থাকা খরচও নিজের পকেট থেকে বহন করতে হয় পুলিশ কর্মীদের। এই অবস্থায় এই পুলিশ কর্মীদের সমস্যার বিষয়টি তুলে ধরে সাম্মানিকের দাবি করেছে ওয়েলফেয়ার কমিটি। তাদের বক্তব্য, নিজের জেলাতেই অন্য মহকুমাতে ভোটের ডিউটি পড়লে তাদের যেন সম্মানিক দেওয়া হয়। এই মর্মে এই সমস্ত পুলিশ কর্মীদের আর্থিক সমস্যার সমাধানে উদ্যোগী হয়েছে কমিটি। এই মর্মে নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে। জানা গিয়েছে, নবান্নে পাঠানো এই প্রস্তাব নিয়ে ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে। যাতে এই প্রস্তাব দ্রুত কার্যকর করা যায় সে বিষয়ে আলোচনা চলছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও সর্বকালীন রেকর্ড গড়ে মাঠ ছাড়লেন রাসেল বদলে গেল দিনকাল, এই রাজ্যের সরকারি কর্মীদের জন্যে বেঁধে দেওয়া হল '১৯'-এর ডেডলাইন নবম সংস্করণেও হল না শাপমুক্তি, জিতবে না হোম টিম; দশ বছর বাদে শেষ চারে প্রোটিয়ারা WTT Contender Singles title জিতে সৃজা আকুলার নজির, জিতলেন ডাবলসের খেতাবও অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়, রাস্তায় নেমে উদযাপন হাজার হাজার আফগান মানুষের ‘ফোন করলেই এমন ভাব দেখাবে যেন…’! সন্তানদের কোন স্বভাবে বিরক্ত প্রসেনজিৎ-ঋতুপর্ণা ভাইপোকে নিয়ে ইউটার্ন BSPর মায়াবতীর! আকাশকেই ফের রাজনৈতিক উত্তরাধিকারী করলেন পিসি দশমিকের ডানদিকে 'এত্ত বড় সংখ্যা', আচমকাই ডিএ বাড়ল এই রাজ্য সরকারি কর্মীদের জলাশয় বাঁচাতে জিও ট্যাগ করছে বিধাননগর পুরনিগম, অ্যাপ তৈরি করা হচ্ছে ভরাট ঠেকাতে ভিডিয়ো: বাউন্ডারি আটকাতে গিয়ে সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.