বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > রাঁচি লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার শেষ হাসি কোন দলের?

রাঁচি লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার শেষ হাসি কোন দলের?

রাঁচির প্রার্থীর জন্য প্রচারে প্রিয়াঙ্কা গান্ধী (PTI)

বিজেপির প্রার্থী সঞ্জয় শেঠ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৫৭.২ শতাংশ ভোট পেয়ে কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রার্থী সুবোধ কান্ত সাহায় এবারে ভোট পেয়েছিলেন ৩৪.৩ শতাংশ।

২০০০ সালে বিহার রাজ্যের দক্ষিণ বিহার অংশটি পৃথক হয়ে গিয়ে ঝাড়খণ্ড রাজ্যটি গঠিত হয়। এই রাজ্যটি গঠিত হওয়ার পর এখনো পর্যন্ত চারবার লোকসভা নির্বাচন সংঘটিত হয়েছে। আসন্ন লোকসভা নির্বাচন অর্থাৎ ২০২৪ সালের নির্বাচনটি ঝাড়খণ্ডে নির্বাচন কমিশনের নির্দেশানুসারে চারটি ধাপে সম্পন্ন করা হবে। প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হয়ে যাওয়ার পর মে মাসের ২৫ তারিখ তৃতীয় ধাপের ভোটগ্রহণ হবে। তৃতীয় ধাপে এই রাজ্যের মোট ৪ টি লোকসভা কেন্দ্রের ভোটারদের ভোটগ্রহণ হবে। কেন্দ্রগুলি হলো গিরিডি, ধানবাদ, রাঁচি, জামশেদপুর। এরমধ্যে রাজধানী রাঁচির ভোটের ওপর সবার নজর। 

রাঁচি লোকসভা কেন্দ্রটি ছয়টি বিধানসভা নিয়ে গঠিত। সেগুলি হলো ইছাগড়, সিল্লি, খিজরী, রাঁচি, হাতিয়া, কানকে। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে রাঁচি লোকসভা কেন্দ্রে ৪০.৮% ভোট পেয়ে ভারতের জাতীয় কংগ্রেসের প্রার্থী সুবোধ কান্ত সহায় ভোটে বিজয়ী হয়েছিলেন। দ্বিতীয় স্থানে ছিলেন ভারতীয় জনতা পার্টির প্রার্থী রাম তাহাল চৌধুরী। তিনি ভোট পেয়েছিলেন ৩৮.৬ শতাংশ। ২০০৯ সালে নির্বাচনেও একই ফলাফল হয়েছিল। বিজয়ী প্রার্থী ছিলেন কংগ্রেসের সুবোধ কান্ত সহায় এবং দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপির রাম তাহাল চৌধুরী। আগেরবারের থেকে ভোট ব্যবধান কমে হয় ১৩৩৫০। ২০১৪ সালের নির্বাচনে প্রথমবারের জন্য এই লোকসভা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী জয়লাভ করেছিলেন। বিজয়ী প্রার্থী রাম তাহাল চৌধুরী ৪২.৭ শতাংশ ভোট পেয়েছিলেন। এবারে কংগ্রেস প্রার্থী সুবোধ কান্ত সহায়’র ভোট শতাংশ আগেরবারের ৪২.৯ থেকে কমে দাঁড়িয়েছিল মাত্র ২৩.৯ শতাংশে। তৃতীয় স্থানে ছিল আজসু পার্টির সুদেশ কুমার মাহাতো। বিজেপির প্রার্থী সঞ্জয় শেঠ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৫৭.২ শতাংশ ভোট পেয়ে কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রার্থী সুবোধ কান্ত সহায় এবারে ভোট পেয়েছিলেন ৩৪.৩ শতাংশ। আগের বারের বিজেপি প্রার্থী রাম তাহাল চৌধুরী এবারের ভোটে নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়ে ২.৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছিলেন।

২০২৪ নির্বাচনে বিজেপি'র জয়ী প্রার্থী সঞ্জয় শেঠের উল্টো দিকে প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস প্রার্থী যশস্বিনী সহায়। যশস্বিনী হলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ সুবোধ কান্তের কন্যা। এই প্রথমবার রাঁচিতে মহিলা প্রার্থী, সেই নিয়ে বিশেষ আকর্ষণ রাজ্যে। প্রিয়াঙ্কা গান্ধীও তাঁর জন্য প্রচার করেছেন। তবে শেষ বিচারে যশস্বিনী জিতবেন কিনা, সেটা নির্বাচনের দিন কত ভোটারকে বুথে আনতে পারছেন, তার ওপরই নির্ভর করবে। সেদিকে সাংগঠনিক ভাবে কিছুটা হলেও এগিয়ে আছে সঞ্জয় শেঠ। 

এক নজরে দেখে নেওয়া যাক রাঁচি লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভাগুলির শেষ বিধানসভা ভোটের ফলাফল। ২০২০ সালের শেষ বিধানসভা ভোটে এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছয়টি বিধানসভার মধ্যে রাঁচি, হাতিয়া, কানকে আসনগুলি পেয়েছিল বিজেপি প্রার্থীরা এবং সিল্লিতে জিতেছিল আজসু পার্টি, ইছাগড়ে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, খিজরীতে কংগ্রেস।২০২০ সালের বিধানসভা নির্বাচনে নির্বাচনে মোট ৮১ টি আসনের মধ্যে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ৩০ টি আসন পেয়ে প্রথম স্থানে ছিল, ২৫ টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে ছিল বিজেপি এবং কংগ্রেস ছিল তৃতীয় স্থানে ১৬ টি আসন পেয়ে। কংগ্রেস এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা জোট বেঁধে রাজ্য সরকার গঠন করেছিল। 

ভোটযুদ্ধ খবর

Latest News

‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের ‘ফেল করলে ফেল করতাম, বুঝতাম যে আমার দোষ’, UGC-NET বাতিল নিয়ে ফুঁসছেন প্রার্থীরা বিপাশার আগে শ্রদ্ধা ও জেনিফারকে বিয়ে ও ডিভোর্স, মুখ খুললেন করণ সিং গ্রোভার কাজে বাড়বে ফোকাস, ব্যবসায় মুনাফা, টাকা হবে বেশি সঞ্চয়! বুধের কৃপায় লাকি ৫ রাশি মালদায় নাবালিকাকে ধর্ষণ, কাঠগড়ায় TMC কর্মী, আশঙ্কাজনক নির্যাতিতা সিগন্যাল ফেলের কথা জানানোই হয়নি NFR-কে, কাঞ্চনজঙ্ঘাকাণ্ডে সামনে নয়া তথ্য জসপ্রীত বুমরাহকে কোনও কথা বলা হয় না, দলের ভেতরের কথা ফাঁস করলেন অক্ষর প্যাটেল সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ' শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের?

T20 WC 2024

‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.