বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Central force in 6th phase: রাজ্যে রেকর্ড বাহিনী ৬ষ্ঠ দফায়, সবচেয়ে বেশি শুভেন্দুর জেলায়, কারণ কি নন্দীগ্রাম?

Central force in 6th phase: রাজ্যে রেকর্ড বাহিনী ৬ষ্ঠ দফায়, সবচেয়ে বেশি শুভেন্দুর জেলায়, কারণ কি নন্দীগ্রাম?

রাজ্যে রেকর্ড বাহিনী ৬ষ্ঠ দফায়, সবচেয়ে বেশি শুভেন্দুর জেলায় (AFP)

Central force in 6th phase ষষ্ঠ দফার ভোটে রয়েছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরের কাঁথি ও তমলুক আসন। এ ছাড়া বাকি ছয় আসন হল, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল ও মেদিনীপুর, বাঁকুড়ার বাঁকুড়া ও বিষ্ণুপুর এবং ঝাড়গ্রাম ও পুরুলিয়া।

ষষ্ঠ দফার ভোটে রেকর্ড সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। এই দফায় রাজ্যে মোট আটটি আসনে ভোট হবে। কমিশনের তথ্য অনুযায়ী, ষষ্ঠ পর্বের ভোটে মোট বুথের সংখ‌্যা ৩৮০৪টি। এই পর্বে ৯১৯ কোম্পানি অর্থাৎ প্রায় ৭৫ হাজার আধাসেনা মোতায়েন করা হচ্ছে। কমিশনের তথ্য অনুযায়ী যা সর্বকালীন রেকর্ড। 

ষষ্ঠ দফার ভোটে রয়েছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরের কাঁথি ও তমলুক আসন। এ ছাড়া বাকি ছয় আসন হল, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল ও মেদিনীপুর, বাঁকুড়ার বাঁকুড়া ও বিষ্ণুপুর এবং ঝাড়গ্রাম ও পুরুলিয়া। কমিশন সূত্রে খবর, রাজ্যের এই আট কেন্দ্রে মোতায়েন করা হয়েছে মোট ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ২৯,৪৬৮ রাজ‌্য পুলিশ। 

তবে উল্লেখযোগ্য ভাবে ৯১৯ কোম্পানির মধ্যে সর্বোচ্চ ২৩৭ কোম্পানি মোতায়েন করা হচ্ছে পূর্ব মেদিনীপুরের দুটি আসনে। আবার এই দুই কেন্দ্রে রাজ‌্য পুলিশের সংখ‌্যা মাত্র ৭১৪ জন। যা আট কেন্দ্রের মধ্যে সবচেয়ে কম।

আরও পড়ুন। 'ভেড়ি 'পলিসি' তো আসবে, পুলিশ-প্রশাসনের চোখ খোলা থাকবে তো?' প্রশ্ন সন্দেশখালির

বাকি ছ'য় জেলায় কত বাহিনী?

বাকি ছয় কেন্দ্রের ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনী ও রাজ‌্য পুলিশের অনুপাত প্রায় একই থাকছে। যেমন বাঁকুড়া জেলার দুই কেন্দ্রে মোতায়েন করা হচ্ছে ১৭৮ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী ও ৬৫২১ জন রাজ‌্য পুলিশ। জঙ্গলমহলের ঝাড়গ্রাম কেন্দ্রে ১৩৩ কোম্পানি বাহিনীর পাশাপাশি ২৪৩৬ জন রাজ‌্য পুলিশ মোতায়েন রাখা হচ্ছে। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটল ও মেদিনীপুর কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী থাকছে ২১৮ কোম্পানি, রাজ্য পুলিশ ৬,৯০১ জন। পূর্ব বর্ধমান জেলায় ১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি ৭,৪৩২ জন রাজ্য পুলিশ রাখা হচ্ছে। পুরুলিয়া কেন্দ্রে ১৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে মোতায়েন থাকছেন ৫,৪৬৪ জন রাজ্য পুলিশ কর্মী।

নন্দীগ্রামে অশান্তির জেরে সিদ্ধান্ত?

তবে নন্দীগ্রামে সাম্প্রতিক অশান্তির জেরে শুভেন্দুর জেলায় বেশি বাহিনী রাখার সিদ্ধান্ত? কমিশনের তরফে এ নিয়ে কোনও ব্যাখ্যা না এলেও, একটা বিষয় পরিষ্কার, যে এই সিদ্ধান্ত অনেক আগে হয়েছে। মঙ্গলবারই প্রেস নোটে কোথায় কত বাহিনী তা জানিয়ে দেওয়া হয়েছে। আর নন্দীগ্রামে অশান্তি শুরু হয়েছে বৃহস্পতিবার। তাই নন্দীগ্রামে অশান্তির সঙ্গে বেশি বাহিনীর রাখার কোনও যোগ নেই। কমিশনের কেউ কেউ বলছেন বিধানসভা ভোটের দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।  

আরও পড়ুন। তৃণমূল নেতা হলে এই 'গতিতে' রেইড হত? শুভেন্দুর মামলায় পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.