বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Singur Land Price Hike comparison: টাটার জমি অধিগ্রহণ হয়েছিল ১৬ লাখ টাকা প্রতি একরে, সেই সিঙ্গুরে জমির দাম কত?

Singur Land Price Hike comparison: টাটার জমি অধিগ্রহণ হয়েছিল ১৬ লাখ টাকা প্রতি একরে, সেই সিঙ্গুরে জমির দাম কত?

সিঙ্গুরে টাটার জমি অধিগ্রহণ হয়েছিল ১৬ লাখ টাকা প্রতি একরে

২০০৬ সালের জুলাই মাস। সিঙ্গুরে কৃষকদের থেকে জমি অধিগ্রহণ শুরু করে রাজ্য সরকারের ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন। তখনকার রিপোর্ট অনুযায়ী, কৃষকদের থেকে প্রতি একরে ১৪.৭৫ লাখ থেকে ১৭.৫ লাখ টাকা পর্যন্ত দরে জমি নিচ্ছিল রাজ্য সরকার।

২০০৬ সালের জুলাই মাস। সিঙ্গুরে কৃষকদের থেকে জমি অধিগ্রহণ শুরু করে রাজ্য সরকারের ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন। তখনকার রিপোর্ট অনুযায়ী, কৃষকদের থেকে প্রতি একরে ১৪.৭৫ লাখ থেকে ১৭.৫ লাখ টাকা পর্যন্ত দরে জমি নিচ্ছিল রাজ্য সরকার। গড়ে জমি দেওয়া কৃষকের পকেটে ঢুকেছিল একর প্রতি ১৬ লাখ টাকা করে। তবে ধীরে ধীরে টাটার প্রস্তাবি কারখানার বিরুদ্ধে শুরু হয় আন্দোলন। পরে সেই আন্দোলন তীব্র আকার ধারণ করে। প্রায় ৭০ শতাংশ তৈরি হয়ে যাওয়া কারকানা ফেলে রেখে টাটারা সিঙ্গুর ত্যাগ করে। ২০১১ সালে সেই আন্দোলনের ওপর ভর করে রাজ্যে 'পরিবর্তন' ঘটান মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৬ সাল থেকে সিঙ্গুরের কৃষকদের জমি ফেরত দেওয়ার কাজও শুরু হয়। (আরও পড়ুন: সিঙ্গুরনামা: ন্যানো বন্ধ হলেও সানন্দে আছে কোকাকোলা-মাইক্রন; সিঙ্গুরে শুধুই হতাশা)

আরও পড়ুন: সিঙ্গুরনামা: 'মানুষের বাড়ি ভেঙে কলকাতায় মেট্রো হয়, আর এখানে হয় আন্দোলন'

রিপোর্ট অনুযায়ী, ‘অনিচ্ছুক’ চাষিদের ৪০০ একর জমি ফেরানোকে কেন্দ্র করেই 'জনপ্রতিরোধ' গড়ে উঠেছিল সিঙ্গুরের বেড়াবেড়ি, গোপালনগর এবং খাসেরভেড়ির মতো এলাকায়। এর মধ্যে বেশ কিছুটা জমি 'ছেড়ে দিতে' রাজি হয়েছিল টাটা গোষ্ঠী এবং রাজ্য সরকার। দাবি করা হয়, সেই জমি ছেড়ে দেওয়া হলে 'সমস্যা' থাকত আর মাত্র ৮০ একরের মতো জমি নিয়ে। এই আবহে বর্তমানে, সিঙ্গুর আন্দোলনের এক যুগ বাদে সেখানকার মানুষের অনেকেরই বক্তব্য, কিছুটা আমরা এগিয়ে এলে, কিছুটা ওরা এগিয়ে এলে এখানেই কারখনা হতে পারত। অনেকেই আবার নিজেদের 'ভুল' বুঝতে পারছেন। তাদের কথায়, আমাদের এখন বয়স বেড়েছে। আমাদেরে ছেলেপুলেরা আর চাষ করতে চায় না। তারা এখন কাজের খোঁজে কলকাতায় চলে যায়। তবে এখন যদি কোনও সংস্থার কারখানা হয়, তাহলে তাতে তাদের আপত্তি থাকবে না। 

আরও পড়ুন: সিঙ্গুরনামা: NH2 দিয়ে ছুটবে স্বপ্ন? 'টাটাহীন' সিঙ্গুর তাকিয়ে NHAI'র কাজের দিকে

আরও পড়ুন: সিঙ্গুরনামা: টাটা গিয়েছিল সানন্দে, গুজরাটের সেই জায়গার আজ কী হাল?

তবে এখন যদি নতুন করে কোনও শিল্প এখানে হয়ও, সিঙ্গুরের জমির দাম আর আগের মতো নেই। সময়ের সঙ্গে সব কিছুরই দাম বেড়েছে। আর জমির দাম তো সর্বত্র লাফিয়ে লাফিয়ে বেড়েছে গত এক, দেড় দশকে। তবে সিঙ্গুরে এখন মোটামুটি কী দাম রয়েছে জমির? ২০১৬ সালে সুপ্রিম কোর্ট রাজ্যকে সিঙ্গুরের জমি ফেরাতে নির্দেশ দেয়। আর এরপরই একলাফে সেই সময় জমির দাম তিনগুণ বেড়ে গিয়েছিল বলে দাবি করা হয়। আধা তৈরি হওয়া কারখানা ভেঙে ফেলার কাজ শুরু হয়। দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন সেই জমি চড়া দামে কেনার জন্যে মাঠে নামেন অনেক দালাল। এক এক বিঘা জমির দাম তখন ৯ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত চড়ে। তবে এ তো হল 'বাজার দর', তাও আবার আজ থেকে ৮ বছর আগের। আর সরকারি রেট অনুযায়ী, গতবছর পর্যন্ত সিঙ্গুরের তালভোমরা মৌজার 'ল্যান্ড ব্যাঙ্কে' থাকা ৬.৩২ একর জমি (কমার্শিয়াল) বা প্রায় ১৯ বিঘা জমির মূল্য ছিল ৪ কোটি ৭৭ লাখ ৭৯ হাজার ২০০ টাকা। এর অর্থ, প্রতি এর জমির দাম ৭৫ লাখ ৬০ হাজার টাকা করে। অবশ্য সেই জমি বিক্রি না হওয়ায় সরকার পরবর্তীতে কিছুটা তার দাম কমিয়েছে। তবে এই যদি সরকারি রেট হয়, তাহলে 'বাজার মূল্য' যে আরও অনেকটাই বেশি হবে, তা বলাই বাহুল্য।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

মার্কিন NSA-র সঙ্গে বৈঠকে ডোভাল, কথা প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে উঠছে ‘পরকীয়া’র অভিযোগ! অনির্বাণ বিয়ে ভাঙা ঘোষণা করতেই কী বলছেন ‘কথা’ সুস্মিতা আয়কর কমানো হতে পারে এই বাজেটেই! কাদের কাদের লাভ হবে? মধ্যবিত্তের বাড়বে সেভিংস হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ রাত ৩টে ২০-তে শিয়ালদার ১৩ নং প্ল্যাটফর্মে পৌঁছল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুনের রাশিফল

T20 WC 2024

ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.