বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Mamata Banerjee: ইন্ডি জোটকে বাইরে থেকে সমর্থন ঘোষণা, মমতার রাজনৈতিক চাল নিয়ে নানা মুনির নানা মত

Mamata Banerjee: ইন্ডি জোটকে বাইরে থেকে সমর্থন ঘোষণা, মমতার রাজনৈতিক চাল নিয়ে নানা মুনির নানা মত

Mamata Banerjee: ইন্ডি জোটকে বাইরে থেকে সমর্থন ঘোষণা, মমতার রাজনৈতিক চাল নিয়ে নানা মুনির নানা মত

অনেকের মতে, মমতা বন্দ্যোপাধ্যায় চান না দলে তাঁর সমতুল ক্ষমতাশালী কেউ থাকুন। জোট সরকারের শরিক হলে এক বা একাধিক তৃণমূল সাংসদ কেন্দ্রীয় মন্ত্রিত্ব পাবেন। এতে দলে মমতার একনায়কতন্ত্র চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। সেটা কোনও অবস্থাতেই চান না তিনি।

লোকসভা ভোটে NIA সংখ্যাগরিষ্ঠতা না পেলে ইন্ডি জোটকে বাইরে থেকে সমর্থন করবেন বলে ঘোষণা করেছেন মমতা। কিন্তু হঠাৎ জোটকে বাইরে থেকে সমর্থনের ভাবনা কেন এল মমতা মাথায়? এই নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর চর্চা। আর তাতেই উঠে এসেছে নানা মুনির নানা মত।

আরও পড়ুন: 'TMC-তে ভোট দিচ্ছে, বিজেতিতে যাচ্ছে,' চতুর্থ দফা মিটতেই ইভিএম নিয়ে অভিযোগ মমতার

পড়তে থাকুন: গঙ্গাধর কয়ালের বিরুদ্ধে এখনই কড়া পদক্ষেপ নয়, নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

বুধবার চুঁচুড়ায় হুগলির তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এখানকার বাংলার সিপিএম-কংগ্রেসকে ধরবেন না। ওই দুটো আমাদের সঙ্গে নেই। আমি দিল্লির কথা বলছি। ইন্ডিয়া জোটকে নেতৃত্ব দিয়ে, বাইরে থেকে সবরকম সাহায্য করে আমরা সরকার গঠন করে দেব। যাতে বাংলায় আমার মা বোনেদের কোনওদিন অসুবিধা না হয়। ১০০ দিনের কাজে কোনওদিন অসুবিধা না হয়।’ এর পরই প্রশ্ন উঠছে, ইন্ডি জোটের শরিক হলে মমতা বাইরে থেকে সমর্থনের কথা বলছেন কেন?

রাজনৈতিক মহলের একাংশের মতে ভোট যত এগোচ্ছে তত নিজের বিজেপি বিরোধী ভাবমূর্তি পোক্ত করতে চাইছেন মমতা। বিশেষ করে রাজ্যে ইন্ডি জোট দানা না বাঁধায় বারবার তৃণমূলকে আক্রমণ করছে বাম ও কংগ্রেস। আর তাতেই মমতার ওপর চাপ বাড়ছে। বাংলায় যে তিনিই ইন্ডি জোটের আসল শরিক এবং দরকারে বাইরে থেকে জোটকে সমর্থন করে বিজেপিকে রুখবেন তা বোঝাতেই মমতার এই অবস্থান।

অন্য একটি অংশের মতে, মমতা বন্দ্যোপাধ্যায় চান না দলে তাঁর সমতুল ক্ষমতাশালী কেউ থাকুন। জোট সরকারের শরিক হলে এক বা একাধিক তৃণমূল সাংসদ কেন্দ্রীয় মন্ত্রিত্ব পাবেন। এতে দলে মমতার একনায়কতন্ত্র চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। সেটা কোনও অবস্থাতেই চান না তিনি।

আরও পড়ুন: একই কেন্দ্রে বিজেপির ২ প্রার্থীর মনোনয়ন, বারাসতে প্রকাশ্যে দলের

উদাহরণ হিসাবে তারা বলছেন, ২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়ার আগে UPA ২ সরকারের সঙ্গী ছিল তৃণমূল। মমতা মুখ্যমন্ত্রীর শপথ নেওয়ার আগে রেলমন্ত্রীর পদে ইস্তফা দেন। এর পর দীনেশ ত্রিবেদীকে রেলমন্ত্রীর পদে বসান মমতা। তিনি রেল বাজেটে ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রস্তাব দিতেই তাঁকে সরিয়ে দেন মমতা। সেই রাতারাতি রেলমন্ত্রী হন মুকুল রায়। তিনি দীনেশ ত্রিবেদীর প্রস্তাব বাতিল করে দেন।

আরেকটি অংশের মতে, কেন্দ্রে বিজেপি না ফিরলেও তাঁর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা ক্ষীণ। তাই প্রধানমন্ত্রী পদের জন্য দর কষাকষির দরজা খোলা রাখতে বাইরে থেকে সমর্থনের কথা বলেছেন তিনি। যাতে তৃণমূলে সরকারের সঙ্গী করাতে তাঁকে প্রধানমন্ত্রী করার শর্ত রাখতে পারেন মমতা।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

চা–বাগানের ১১ জন শ্রমিকের মর্মান্তিক মৃত্যু, অস্বাস্থ্যকর পানীয় জল থেকে ডায়রিয়া হিট স্ট্রোকের পর অতিরিক্ত সচেতন বাদশা, মুম্বই ফিরেই ছাতারয় মুখ ঢাকলেন শাহরুখ IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ রবি রাতেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল, কোথায়? আজ সকালে তৈরি গভীর নিম্নচাপ ডালিয়াতেই হুহু করে কমবে ওজন! কোষ্ঠকাঠিন্যও হবে দূর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন

Latest IPL News

IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.