বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট

উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট

উলুবেড়িয়ার তৃণমূল প্রার্থী সাজদা আহমেদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়

সর্বশেষ লোকসভা নির্বাচনের ক্ষেত্রেও দেখতে পাওয়া যায় উলুবেড়িয়া কেন্দ্রটিতে তৃণমূল কংগ্রেসের প্রার্থী সাজদা আহমেদ ২ লক্ষ ১৫ হাজারের বেশি ভোটে জয়যুক্ত হন।

পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে যেগুলি একেবারে কার্যত নিশ্চিতভাবে তৃণমূল জিতবেই, তাদের মধ্যে অন্যতম হল উলুবেড়িয়া। এমনটাই মনে করেন অধিকাংশ বিশেষজ্ঞ। ৩০ শতাংশ সংখ্যালঘু অধ্য়ুষিত এই কেন্দ্রে তৃণমূলের সাজদা আহমেদ এবারও আছেন লড়াইয়ে। সামনে বিজেপির অরুণ উদয় পালচৌধুরী ও কংগ্রেসের আজহার মল্লিক। ২০ মে, পঞ্চম দফার নির্বাচনে ভোটগ্রহণ হবে গ্রামীণ হাওড়ার এই কেন্দ্রে। 

উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রটি হাওড়া জেলার বিস্তীর্ণ অঞ্চল নিয়ে গঠিত। উলুবেড়িয়া উত্তর, উলুবেড়িয়া দক্ষিণ, শ্যামপুর, বাগনান, কল্যাণপুর, আমতা এবং উদয়নারায়ণপুর এই সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে বর্তমানে উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রটি গঠিত। এর মধ্যে উলুবেড়িয়া উত্তর কেন্দ্রটি তফশিলি জাতির জন্য সংরক্ষিত। ১৯৭৭ সালে এই কেন্দ্রটি লোকসভা কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করে। হাওড়ার উলুবেড়িয়া অঞ্চলটি ১৯৭৭ সাল থেকেই ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী অর্থাৎ, সিপিআইএমের দখলে থাকে। ১৯৭৭ সালের নির্বাচনে জাতীয় কংগ্রেসের নির্মলেন্দু ভট্টাচার্যকে পরাজিত করেন সিপিআইএমের শ্যামাপ্রসন্ন ভট্টাচার্য। ১৯৮০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত পরপর আটবার এই কেন্দ্র থেকে জয়ী হন সিপিআইএমের নেতা এবং সারা ভারত কিষান সভার গুরুত্বপূর্ণ নেতা হান্নান মোল্লা। জাতীয় কংগ্রেসের প্রার্থীরা বারংবার পরাজিত হন হান্নান মোল্লার কাছে।

২০০৪ সালে তৃণমূলের প্রার্থী রাজীব বন্দোপাধ্যায়কে হারিয়ে শেষবারের জন্য হান্নান মোল্লা এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ২০০৯ সালে রাজ্য জুড়েই সিপিআইএমের ভোট শেয়ার বেশ খানিকটা কমে যায়। হাওড়ার এই কেন্দ্রটি হাত ছাড়া হয় সিপিআইএমের। হান্নান মোল্লা যেখানে ৪ লক্ষ ১৫ হাজার ৬০৫ টি ভোট পেয়েছিলেন, তৃণমূল কংগ্রেসের প্রার্থী সুলতান আহমেদ ৫ লক্ষ ১৩ হাজার ৩৮৯টি ভোট পান। রাহুল চক্রবর্তী বিজেপির পক্ষ থেকে ৪২,০০০ ভোট পেয়েছিলেন। ২০১৪ সালের রাজ্যজুড়ে বিজেপির ভোট শেয়ার অনেকটা বাড়ে, তবে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী সুলতান আহমেদ দু'লক্ষ এর বেশি ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেন। তাঁর মৃত্যুর পর স্ত্রী সাজদা ২০১৮-র উপনির্বাচনে তৃণমূলের টিকিটে জয়ী হন। সর্বশেষ লোকসভা নির্বাচনের ক্ষেত্রেও দেখতে পাওয়া যায় উলুবেড়িয়া কেন্দ্রটিতে তৃণমূল কংগ্রেসের প্রার্থী সাজদা আহমেদ ২ লক্ষ ১৫ হাজারের বেশি ভোটে জয়যুক্ত হন।

এবারও সেই সাজদায় ভরসা তৃণমূলের। আগের থেকে তিনি অনেকটা সপ্রতিভ, ধীরে ধীরে রাজনীতিতে নিজের পরিচিতি গড়ে তুলছেন। তবে তাঁর বিরুদ্ধে অভিযোগ নিয়মিত উলুবেড়িয়াতে না আসার। যদিও সেই সব অভিযোগে আমল দিচ্ছেন না তিনি। অন্যদিকে রয়েছেন বিজেপির অরুণ, যিনি প্রায় ৩০ বছর ধরে প্রথমে ছাত্র রাজনীতি ও পরে দলীয় রাজনীতি করেছেন। দীর্ঘদিনের পার্টিকর্মীকে জেতাতে খাটছে গেরুয়া শিবির। কিন্তু সাংগঠনিক দুর্বলতার জন্য অনেকটা পিছিয়ে বিজেপি। প্রচার করতে গিয়ে টোটো উলটে গিয়ে আহতও হয়েছেন অরুণ। স্বয়ং মোদী তাঁর হুইল চেয়ার ঠেলে দেন নির্বাচনী সভায়, যে ভিডিয়ো ভাইরালও হয়েছিল।কংগ্রেসের আজহার মল্লিক কতটা সংখ্যালঘু ভোট কাটতে পারেন, তার ওপরেই হয়তো জয়-পরাজয়ের মার্জিন ঠিক হয়ে যাবে।  

২০২১ সালের বিধানসভা নির্বাচনের নিরিখে উলুবেড়িয়া লোকসভার অন্তর্গত বিধানসভা ক্ষেত্রগুলিতে জনমত কোন দিকে ছিল, সেদিকে নজর রাখা যাক। উলুবেড়িয়া উত্তর কেন্দ্রটি থেকে তৃণমূল কংগ্রেসের ডাক্তার নেতা নির্মল মাঝি ২১ হাজারের বেশি ভোটের মার্জিনে জয়ী হন। উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী পুলক রায় ২৮ হাজারের বেশি ভোটে জয়ী হন। শ্যামপুর, বাগনান, আমতা প্রত্যেকটি কেন্দ্রেই রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে যথাক্রমে কালীপদ মণ্ডল, অরুনাভ সেন এবং সুকান্ত কুমার পাল জয়ী হয়ে বিধায়ক নির্বাচিত হন। উদয়নারায়ণপুর কেন্দ্রটিতে সমীর কুমার পাঁজা ১৩,৯০০-এর বেশি ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিধানসভায় যান। বোঝাই যাচ্ছে যে ধারে ও ভারে অনেকটাই এগিয়ে সাজদা। কোনও অঘটন ঘটে কিনা, জানতে ৪ জুনের অপেক্ষা। 

ভোটযুদ্ধ খবর

Latest News

'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত? দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.