বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌

আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

৬ মাসের মাথায় উপাচার্য বদল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বেমানান বলে মনে করছেন অনেক শিক্ষাবিদ। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই নির্বাচনী আবহে নতুন করে স্থায়ী উপাচার্য নিয়োগ করা হয়নি। তাই আপাতত ভারপ্রাপ্ত উপাচার্যই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম দেখবেন। 

আবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বদল। এবার নতুন ভারপ্রাপ্ত উপাচার্য পেল এই ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। আর সেখানে দায়িত্ব পেলেন পল্লি সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। লোকসভা নির্বাচনের মরশুম চলছে বলে এই মুহূর্তে স্থায়ী উপাচার্য নিয়োগ করেনি কেন্দ্রীয় সরকার। তাই আবার ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ করা হয়েছে বলে খবর। মেয়াদ শেষ হওয়ায় বিশ্বভারতী ভারপ্রাপ্ত উপাচার্য বদল হয়েছে। স্থায়ী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পর ৬ মাস সেই দায়িত্ব সামলেছেন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। তাঁর অধ্যক্ষের মেয়াদ শেষ হতেই বিশ্বভারতীর নিজস্ব সংবিধান অনুযায়ী তিনি আর কর্মসমিতির সদস্য নন। তাই লোকসভা নির্বাচন চলাকালীন উপাচার্য বদল ঘটল। এখানের আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে ২০১৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্যের দায়িত্ব পেয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। কখনও রাজ্য সরকার, কখনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কখনও নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন সম্পর্কে কুরুচিপূর্ণ বাক্য ব্যবহার করেছিলেন তিনি। এমনকী ইউনেস্কো স্বীকৃতি দেওয়ার পর নিজের ও প্রধানমন্ত্রীর নামে ফলক লাগিয়ে দিয়েছিলেন। তা নিয়ে কম বিতর্ক হয়নি। তাঁর মেয়াদ শেষ হতেই ২০২৩ সালের ৯ নভেম্বর বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য হন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয়কুমার মল্লিক। বিশ্বভারতীর নিজস্ব সংবিধান আছে। সেই সংবিধানের ৩(৬) ধারা অনুযায়ী, যতদিন না কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক স্থায়ী উপাচার্য নিয়োগ করছে ততদিন কর্মসমিতির বর্ষীয়ান সদস্যই উপাচার্যের দায়িত্বভার সামলাবেন। তাই সঞ্জয়কুমার মল্লিকের পরে এই পদে এলেন অরবিন্দ মণ্ডল।

আরও পড়ুন:‌ ‘‌অভিষেক দেখে নাও এটা’‌, ডায়মন্ডহারবার থেকে তৃণমূল সুপ্রিমো দিলেন গুরুদায়িত্ব

অন্যদিকে সঞ্জয়কুমার মল্লিকের দু’‌বছরের অধ্যক্ষ পদের মেয়াদ শেষ হয়েছে গত ২৫ মে। তাই তিনি আর কর্মসমিতির সদস্য নন। এখন কর্মসমিতির বর্ষীয়ান সদস্য পল্লি সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। তাই বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হয়েছেন তিনি। ইতিমধ্যেই এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো। সেখান থেকেই গোটা খবরটি চাউর হয়েছে। তাহলে কবে স্থায়ী উপাচার্য মিলবে?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। ধরে নেওয়া হচ্ছে, লোকসভা নির্বাচনের পরই স্থায়ী উপাচার্য পাবে বিশ্বভারতী।

তবে ৬ মাসের মাথায় আবার উপাচার্য বদল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বেমানান বলে মনে করছেন অনেক শিক্ষাবিদ। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই নির্বাচনী আবহে নতুন করে স্থায়ী উপাচার্য নিয়োগ করা হয়নি বলে মনে করা হচ্ছে। তাই আপাতত ভারপ্রাপ্ত উপাচার্যই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম দেখবেন। যদিও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের পরবর্তী পদক্ষেপ কেমন হয় সেটাই এখন দেখার।

ভোটযুদ্ধ খবর

Latest News

ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ পিনারাই বিজয়নকে কি সরিয়ে দেওয়া হবে? লোকসভার ফলে সিপিএমের অন্দরে গুঞ্জন হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে ১২ দিন দৌড়ে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর পৌঁছোলেন মহিলা, গরমে গলে গেল জুতো

T20 WC 2024

নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.