বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Sundarban Vote 2024: বাঘের পাড়ায় ভোট, ঝড় ভাঙে ঘর, তবুও ঘুরে দাঁড়ায় সুন্দরবন, কোথায় গেল মাস্টারপ্ল্যান?

Sundarban Vote 2024: বাঘের পাড়ায় ভোট, ঝড় ভাঙে ঘর, তবুও ঘুরে দাঁড়ায় সুন্দরবন, কোথায় গেল মাস্টারপ্ল্যান?

ভোট এসেছে সুন্দরবনে।

উপকূলবর্তী সুন্দরবন। কথায় আছে ডাঙায় বাঘ। আর জলে কুমীর। তার উপর একের পর এক ঝড়। তবুও মাথা তুলে দাঁড়ায় সুন্দরবন। সেই সুন্দরবনের ভোটের খবর নিল হিন্দুস্তান টাইমস বাংলা। 

এই যে দেখছেন বাঘদাড়া। বাপ-দাদুর মুখে শুনেছি এই দ্বীপেই নাকি একটা সময় বাঘ ঘুরে বেড়াত। চারপাশ ছিল জঙ্গলে ভর্তি। তবে সেসব আজ অতীত। এখন আর এই দ্বীপে বাঘ নেই। উন্নয়ন হয়েছে। তবে বঞ্চনাও রয়েছে।  সুন্দরবন উপকূলে দাঁড়িয়ে এমনই নানা কথা বলছিলেন দিবাকর রায়, পলাশ কর-রা। লোকসভা ভোট এসেছে গোটা দেশে। সেই ভোটের হাওয়া সুন্দরবন উপকূলের একাধিক দ্বীপে। 

কাকদ্বীপ, নামখানা পেরিয়ে দশমাইল হয়ে কিছুটা গেলেই চোখে পড়বে উত্তাল জলরাশি। সেই জল দিয়ে মোটরচালিত নৌকায় কিছুটা যাওয়ার পরেই সুন্দরবনের দ্বীপ। টোটো, মোটরভ্যান, নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন অনেকেই। পর্যটকরাও বড় ভরসা। জীবন জীবিকার রোজকার লড়াই। তার সঙ্গেই লড়াই ঝড়ের সঙ্গে। তবুও বাঁচে সুন্দরবন।

 তবে এলাকায় যে উন্নয়ন একেবারেই হয়নি তেমনটা নয়। তবে বঞ্চনার কথাও মুখে মুখে ফেরে। 

সুন্দরবনের একাধিক দ্বীপ থেকে বহু যুবক চলে গিয়েছেন ভিনরাজ্যে কাজ করতে। বছরে একবার দুবার আসেন। আবার চলে যান। মূলত পঞ্চায়েত ভোটের আগে  ও বিধানসভা ভোটের আগে তাঁরা আসেন। লোকসভা ভোটের আগে এবার অনেকেই ভিনরাজ্য়ের রুটি রুজির ছেড়ে আসেননি। 

এই দ্বীপগুলির মানুষরা, এই উপকূলের মানুষরা বছরের পর বছর ধরে দেখছেন ঝড়ের তাণ্ডব। আয়লা, আমফান, ইয়াস। সেই সব ঝড়ের কথা বলতে গিয়ে এখনও শিউরে ওঠেন এলাকার লোকজন। এই সব ঝড়ের পরে কেমন আছেন সেখানকার বাসিন্দারা? তারই খবর নিল হিন্দুস্তান টাইমস বাংলা। 

 ঝড়ের ভয়াবহ তাণ্ডব দেখেছিল সুন্দরবন। নদী, সুমদ্রের জলোচ্ছাস। মাটির বাঁধ টপকে জল ঢুকে পড়েছিল দ্বীপে। ভেসে গিয়েছিল পুকুর, জমি যা কিছু আছে সব। তারপর থেকে মূল জমিতে আর সবজি চাষ করা যায় না এখনও। মূলত আলের উপর কিছু সবজি চাষ করতে পারেন কৃষকরা। কারণ নোনা জল মাটির উর্বরতাকে শেষ করে দিয়েছে। সেখানে আর ফসল হয় না। কিন্তু আলের উপর জল দিলে সেই লবণ মূল জমিতে নেমে যায় । আর সেই আলেই হয় সবজি চাষ। তবে মূল জমিতে কিছু ধান চাষ হয়। 

দ্বীপগুলিতে উড়ছে বিভিন্ন দলের পতাকা। হোর্ডিংও রয়েছে। কংক্রিটের পাকা রাস্তা হয়েছে একাধিক জায়গায়। তবে কংক্রিটের বাঁধ? সেই দাবি সব জায়গায় পূরণ হয়নি এখনও। মাটির বাঁধকে আরও উঁচু করার দাবিও রয়েছে। ম্যানগ্রোভ বাঁচানোর লড়াইও চলছে পুরোদমে। 

তবে বাসিন্দারা বলেন, ভোট এলেই নানা প্রতিশ্রুতি আসে। কংক্রিটের বাঁধ তৈরির কথাও বলা হয়। এলাকায় জলের সমস্যা মেটানোর কথাও বলা হয়। কর্মসংস্থানের কথাও বলা হয়। কিন্তু সবটা পূরণ হয় না। 

তবে সম্প্রতি বসিরহাটে নির্বাচনী সভা থেকে সুন্দরবন নিয়ে মাস্টার প্ল্যানের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। কিন্তু গোটা বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে উপকূলবর্তী এলাকায় বাসিন্দাদের অনেকের মধ্য়ে। 

তবে সূত্রের খবর, বিশ্বব্যাঙ্কের সঙ্গে সম্প্রতি রাজ্য সরকারের একটু চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেখানে কংক্রিটের নদী বাঁধ, পর্যটন ও সৌন্দর্যায়নের নানা বিষয় ভাবনাচিন্তা করা হচ্ছে। সব মিলিয়ে ৪১০০ কোটি টাকা খরচ হতে পারে। তবে বিরোধীদের দাবি, নানা সমস্যায় জর্জরিত সুন্দরবনের মানুষ। বিভিন্ন সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগ। সেসব থেকে মুক্তি দরকার। 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

টানা দ্বিতীয়দিন কলকাতায় বাড়ল সোনার দাম, রুপোর দরে দেখা গেল লম্বা লাফ রাজ্যের নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে পড়ল কলা, আঁখ, ক্যাপসিকাম, সর্ষের নাম গৌতম গম্ভীর নয়, জিম্বাবোয়েতে ভিভিএস লক্ষ্মণের কোচিংয়েই খেলতে যাবে তরুণ ভারতীয় দল শনির বক্রী গতি ৫ রাশির কর্মজীবনে আনবে উত্থান-পতন, হতে পারে অপ্রয়োজনীয় ব্যয় আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! কেজরির জামিনের বিরুদ্ধে HC-এ ইডি, শুনানি পর্যন্ত AAP নেতাকে মুক্তি নয়, বলল আদালত ‘ভাবি না ভাবি ২?’ প্রশ্নের মুখে দেব! পাশে রুক্মিণী, রাজের হাত ধরে এলেন শুভশ্রী নিয়োগ দুর্নীতির মামলায় TMC বিধায়ক তাপস সাহাকে ফের তলব ইডি-র সমালোচনা করাকে অভ্যাসে পরিণত করেছেন হাফিজ, এবার দিলেন বিরাটের মন্তব্যের সাফাই দুর্নীতির ঘুঘুর বাসা সরকারি কর্মীদের মধ্যে, বৈঠকে চরম ক্ষুব্ধ হয়ে বিস্ফোরক মমতা

T20 WC 2024

আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.