বাংলা নিউজ > ভোটযুদ্ধ > NPP-BJP Alliance in Meghalaya: মেঘালয়ে তৃণমূলের থেকে নীচে থেকেও সরকারে থাকছে BJP, ধন্যবাদ জ্ঞাপন কনরাড সাংমার

NPP-BJP Alliance in Meghalaya: মেঘালয়ে তৃণমূলের থেকে নীচে থেকেও সরকারে থাকছে BJP, ধন্যবাদ জ্ঞাপন কনরাড সাংমার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এনপিপি প্রধান তথা মেঘালয়ের বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা (Conrad Sangma Twitter)

১৯৭২ সাল (প্রথম বিধানসভা নির্বাচন) থেকে মেঘালয়ে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে এবার কনরাড সাংমার দল সেই ম্যাজিক ফিগারের খুব কাছাকাছি চলে গিয়েছে। তবে অবশেষে ৩১ আসনের গণ্ডি থেকে বেশ কিছুটা দূরেই থামতে হয় কনরাডকে। এই আবহে সরকার গঠন করতে হলে বাকিদের সাহায্য প্রয়োজন পড়বেই কনরাডের।

বিজেপিকে 'খ্রিষ্ঠান বিরোধী' দল আখ্যা দিয়ে প্রচারে ঝাঁপিয়েছিল কনরাড সাংমার ন্যাশনাল পিপলস পার্টি। শেষদিন পর্যন্ত বিজেপি-এনপিপি সরকারের জোট অটুট থাকলেও নির্বাচনী ময়দানে একে অপরের দিকে কাদা ছোড়াছুড়ি থামেনি দুই দলের। আসন বণ্টন নিয়ে মতানৈক্য হওয়ায় একলাই লড়ে দু'টি দল। মেগালয়ের ৬০টি আশনের সবকটিতেই প্রার্থী দিয়ে এনপিপিকে চাপে ফেলার চেষ্টা করেছিল বিজেপি। সাংমার খাস তালুক তুরায় এসে প্রচার করে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। তবে শেষ পর্যন্ত বিজেপির ঝুলিতে আসে মাত্র ২টি আসন। অপরদিকে একক বৃহত্তম দল হিসেবে কনরাড সাংমার এনপিপি পায় ২৬টি আসন। এই আবহে সেই পুরনো ফর্মুলাতেই সরকার গঠিত হতে চলেছে মেঘালয়ে। বিজেপি ইতিমধ্যেই তাদের দুই বিধায়কের সমর্থন পত্র কনরাড সাংমাকে পাঠিয়ে দিয়েছে। সেই চিঠি পেয়ে নিজের ধন্যবাদ জ্ঞাপন করেন কনরাডও।

ফলাফল যাই হোক, শেষ পর্যন্ত যে এনপিপি এবং বিজেপি ফের একবার জোট গড়বে, তা স্পষ্ট হয়ে গিয়েছিল বুথ ফেরত সমীক্ষা প্রকাশের পরই। গুয়াহাটিতে গিয়ে হিমন্ত বিশ্ব শর্মার সঙ্গে দেখা করে এসেছিলেন কনরাড সাংমা। জল্পনা তখন থেকেই ছিল। কাল রাতের দিকে সেই জল্পনায় শিলমোহর পড়ে। এই রাজ্যে ১৯৭২ সাল (প্রথম বিধানসভা নির্বাচন) থেকে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে এবার কনরাড সাংমার দল তার খুব কাছাকাছি চলে গিয়েছিল। তবে ম্যাজিক ফিগার থেকে বেশ কিছুটা দূরেই থামতে হয় কনরাডকে। এই আবহে সরকার গঠন করতে হলে বাকিদের সাহায্য প্রয়োজন পড়বেই কনরাডের।

এই আবহে দতকাল সন্ধ্যায় বিজেপির রাজ্য সভাপতি আর্নেস্ট মাওরি জানিয়ে দেন, দিল্লি থেকে জেপি নড্ডার নির্দেশ অনুযায়ী তারা রাজ্যে এনপিপিকে সরকার গঠনে সাহায্য করবে। উল্লেখ্য, এই আর্নেস্ট মাওরি নিজেও ভোটে জিততে পারেননি। খ্রিষ্ঠান বিরোধী তকমা মুছে ফেলতে ভোটের আগে তিনি দাবি করেছিলেন, তিনি গোমাংস খান। তবে তাতেও ইভিএম-এ কোনও প্রভাব পড়েনি। এদিকে বিজেপির সমর্থন পেলেও ম্যাজিক ফিগার থেকে এখনও ৩ ধাপ দূরে রয়েছে এনপিপি। এই বিষয়ে আর্নেস্টকে প্রশ্ন করা হলে তিনি জানান, গত সরকারের (মেঘালয় ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স) সব দল ফের এবার একজোট হবে বলে তিনি আশা করছেন। প্রসঙ্গত, গতবার এমডিএ-তে ছিল ইউডিপি, পিডিএফ, হিলস স্টেট ডেমোক্র্যাটিক পার্টি। এবার ইউডিপির ঝুলিতে গিয়েছে ১১টি আসন। তাছাড়া পিডিএফ এবং হিলস স্টেট ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ২টি করে আসন। তবে সব দল যদি ফের একবার জোটবদ্ধ হয় তাহলে সরকার গঠন নিশ্চিত।

ভোটযুদ্ধ খবর

Latest News

আমার উরফিকে বড়ই ভালো লাগে, LSD-2 বানানোর আগে আমি ওঁর ভিডিয়ো দেখতাম: দিবাকর ‘দুর্গাপুজোয় তো অস্ত্র থাকে’, রামনবমীতে তলোয়ার মিছিল নিয়ে বলল BJP, গেরুয়া হল TMC ‘মনে হচ্ছে শুটকি মাছ…’! সরু পেট, পাথরের উপর শুয়ে ‘পারুল’ প্রমিতা, শুরু ট্রোল আজ বিকেল থেকে বন্ধ থাকবে মদের দোকান, মাথায় হাত পড়ল সুরাপ্রেমীদের, কেন?‌ 'আমেঠি থেকে লড়বেন?' বাউন্সারের হাত থেকে বাঁচতে কার ঘাড়ে দায় চাপালেন রাহুল? গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল গরম পড়তেই দাদ-হাজা আর ত্বকের নানা সমস্যা? ওষুধ নয়, ঘরোয়া উপাদানেই এসব কমান ভোটের সময় উদয়নের গতিবিধি নিয়ন্ত্রণ চেয়ে কমিশনকে চিঠি নিশীথ প্রামাণিকের লতা দীনানাথ মঙ্গেশকর পুরস্কারে সম্মানিত হচ্ছেন অমিতাভ বচ্চন, করা হল ঘোষণা 'আগে ভেবেছিলাম ১৮০ আসনে জিতবে BJP, এখন মনে হচ্ছে...', কী বললেন রাহুল গান্ধী?

Latest IPL News

গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.