বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Meghalaya Assembly: সরকার গঠনের পথে NPP, আর কাদের সমর্থন পেলেন সাংমা?

Meghalaya Assembly: সরকার গঠনের পথে NPP, আর কাদের সমর্থন পেলেন সাংমা?

সরকার গঠনের প্রস্তাব রাজ্যপালকে জানিয়ে এলেন এনপিপি নেতা কনরাড সাংমা (PTI Photo)  (PTI)

গত কয়েকদিন ধরেই নানা টানোপোড়েন চলেছে। এনপিপি যাতে সরকার গড়তে না পারে তার জন্য় বিরোধী জোট শেষ চেষ্টা করেছিল। কিন্তু বাস্তবে সেসব ধোপে টেকেনি।

মেঘালয়ে সরকার গঠনের পথে এবার কার্যত অনেক কাঁটাই দূর হল এনপিপির। ভোট মিটতেই এবার সরকার তৈরির পালা। সরকার তৈরির জন্য নতুন একটি জোট তৈরি হচ্ছে। যেটির নাম মেঘালয় গণতান্ত্রিক জোট বা মেঘালয় ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স। রাজ্য সরকার তৈরি নিয়ে এবার মুখ খুলেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড শর্মা। এমডিএ ২ এর চেয়ারম্যান হচ্ছেন কনরাড সাংমা। সূত্রের খবর, ক্য়াবিনেটে ১২জন সদস্যের মধ্যে ন্যাশানাল পিপলস পার্টি থেকে থাকবেন ৮জন, ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টি থেকে ২জন, হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টি থেকে ১জন ও একজন বিজেপি থেকে। 

এদিকে এনপিপিকে সমর্থনের কথা জানিয়েছে ইউডিপি ও পিডিএফ। ফলে এনপিপি জোটের কাছে মোট সংখ্য়া ৪৫। 

অর্থাৎ মন্ত্রিসভায় কোন দল থেকে কতজন থাকবেন তার একটি হিসেব পেশ করা হয়েছে। এদিকে ভোটের জেতার পর থেকেই নানা নতুন সমীকরণ দেখা যাচ্ছে মেঘালয়ে। হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টির দুজন নতুন সদস্য এনপিপির নেতৃত্বে সরকার গঠনের প্রক্রিয়ায় শরিক হওয়ার ক্ষেত্রে সম্মতি জানিয়েছিলেন বলেও খবর সামনে আসে। 

এদিকে গত কয়েকদিন ধরেই নানা টানোপোড়েন চলেছে। এনপিপি যাতে সরকার গড়তে না পারে তার জন্য় বিরোধী জোট শেষ চেষ্টা করেছিল। কিন্তু বাস্তবে সেসব ধোপে টেকেনি। সূত্রের খবর, শুক্রবার কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সহ একাধিক দল একসঙ্গে মিটিংয়ে বসেছিল। কীভাবে সরকার গড়ার ম্যাজিক ফিগার পাওয়া যায় তার চেষ্টাও কিছু কম হয়নি। এনপিপিকে আটকানোর জন্যই তাদের এই মিটিং। কিন্তু সেসব ধোপে টেকেনি। 

এদিকে হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টির দুজন নতুন সদস্য এনপিপির নেতৃত্বে সরকার গঠনের প্রক্রিয়ায় শরিক হওয়ার ক্ষেত্রে সম্মতি জানিয়েছিলেন এই খবর সামনে আসতেই এলাকায় বিক্ষোভ ছড়ায়। স্থানীয়রা তাদের কুশপুতুল দাহ করেছিলেন। দলের অফিসেও ভাঙচুর করা হয় বলে অভিযোগ। এদিকে দলের তরফ থেকে পরে জানানো হয়েছিল ওই দুই বিধায়কের এই কাজের পেছনে দলের কোনও সম্মতি নেই। তারা এনপিপির কাছ থেকে সমর্থন তুলে নিয়েছেন।

এবার দেখে নেওয়া যাক এবার মেঘালয়ে কারা কতগুলি আসন পেয়েছিল। এবার এনপিপি পেয়েছিল ২৬টি আসন, ইউডিপি পেয়েছিল ১১টি আসন,  কংগ্রেস আর তৃণমূল পেয়েছিল ৫টি করে আসন,ভিপিপি পেয়েছিল ৪টি আসন। HSPDP, PDF,BJP আর দুটি আসন গিয়েছে নির্দলের হাতে। এবার সরকার গঠনের পালা। তবে সরকার গঠন আটকাতে তৃণমূলের তরফ থেকেও নানা কলকাঠি নাড়া হয়েছিল বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতামত। কিন্তু বাস্তবে তা বিশেষ কোনও ফল দিতে পারেনি। সরকার গঠন করছে এনপিপি। 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.