বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Meghalaya Elections 2023 Exit Polls: বজায় থাকছে ১৯৭২-র ট্র্যাডিশন! ত্রিশঙ্কু মেঘালয়, খাতা খুলছে TMC, ইঙ্গিত সমীক্ষায়

Meghalaya Elections 2023 Exit Polls: বজায় থাকছে ১৯৭২-র ট্র্যাডিশন! ত্রিশঙ্কু মেঘালয়, খাতা খুলছে TMC, ইঙ্গিত সমীক্ষায়

মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Meghalaya Elections 2023 Exit Polls: মেঘালয় বিধানসভায় মোট আসনের সংখ্যা ৬০। এবার ভোট হয়েছে ৫৯ টি আসনে। অধিকাংশ বুথফেরত সমীক্ষা অনুযায়ী, একক বৃহত্তম দল হতে চলেছে শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

অক্ষুণ্ণ থাকতে চলেছে মেঘালয়ের ট্র্যাডিশন। ১৯৭২ সালের পর থেকে মেঘালয় যে কোনও দলকে একক সংখ্যাগরিষ্ঠতা প্রদান করেনি, এবারও সেই ধারা বজায় থাকতে চলেছে বলে বুথফেরত সমীক্ষায় আভাস মিলেছে। অধিকাংশ বুথফেরত সমীক্ষা অনুযায়ী, একক বৃহত্তম দল হতে চলেছে শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা যা ইঙ্গিত দিয়েছেন, তাতে ফের বিজেপি বা ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টির (ইউডিপি) সঙ্গেই জোট করে সরকার গড়তে পারে শাসক দল।

                                   বুথফেরত সমীক্ষার আভাস

জি ম্যাট্রিজ সমীক্ষা

১৯৭২ সাল থেকে মেঘালয়ে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এবারও সেই ধারা অব্যাহত থাকবে। ম্যাজিক ফিগার ৩১ হলেও শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ২১-২৬ টি আসনে জিততে পারে। ছয় থেকে ১১ টি আসনে জিততে পারে বিজেপি। তিনটি থেকে ছ'টি আসন যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। আটটি থেকে ১৩ টি আসন পেতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস।

ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়া সমীক্ষা

১৮ থেকে ২৪ টি আসনে জিততে পারে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ছ'টি থেকে ১২ টি আসনে। আটটি থেকে ১২ টি আসনে জিততে পারে ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিপি)। চারটি থেকে আটটি আসনে জিততে পারে বিজেপি। পাঁচটি থেকে ন'টি আসনে জিততে পারে তৃণমূল কংগ্রেস।

টাইমস নাও-ইটিজি বুথফেরত সমীক্ষা

ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) জিততে পারে ১৮ থেকে ২৬ টি আসনে। তৃণমূল কংগ্রেস আটটি থেকে ১৪ টি আসনে জিততে পারে। সমসংখ্যক আসনে জিততে পারে ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিপি)। তিনটি থেকে ছ'টি আসনে জিততে পারে বিজেপি।

২০১৮ সালের বিধানসভা নির্বাচনে মেঘালয়ের ফলাফল

মেঘালয়ে মোট বিধানসভা কেন্দ্রের সংখ্যা ৬০। কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। একক বৃহত্তম দল হয়েছিল কংগ্রেস। জিতেছিল ২১ টি আসনে। অর্থাৎ একক সংখ্যাগরিষ্ঠতার থেকে ১০ টি আসন কম পেয়েছিল। সেই পরিস্থিতিতে কংগ্রেসকে টেক্কা দিয়েছিল বিজেপি। 

ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিপি), বিজেপি এবং অন্যান্য আঞ্চলিক দলের সমর্থনে সরকার গঠন করেছিল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। সেই জোটের নাম দেওয়া হয়েছিল মেঘালয় ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ইউডিএ)। এনপিপি পেয়েছিল ১৯ টি আসন। দুটি আসনে জিতেছিল বিজেপি। ইউডিপির ঝুলিতে গিয়েছিল ছ'টি আসন। সেইসঙ্গে স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টি দুটি আসনে, নির্দলরা তিনটি আসনে এবং অন্যান্যরা পাঁচটি আসনে জিতেছিল।

আরও পড়ুন: Exit Polls Live Updates - ২০১৮-তে ১০০% আসনেই জামানত জব্দ, এবার মেঘালয়ে কী হবে TMC-র?

তারইমধ্যে নির্বাচনের পর কংগ্রেস ধসে যায়। নির্বাচনের কয়েক মাস পরেই কংগ্রেসের টিকিটে জয়ী দুই বিধায়ক এনপিপিতে যোগ দিয়েছিলেন। ২০২১ সালের গোড়ার দিকে দুই কংগ্রেস বিধায়কের মৃত্যু হয়েছিল। তারপর নভেম্বরে ধসে গিয়েছিল কংগ্রেস। ১২ জন কংগ্রেস বিধায়ক যোগদান করেছিলেন তৃণমূলে। পরবর্তীতে দু'জন বিধায়ক এনপিপিতে এবং দু'জন বিধায়ক ইউডিপিতে যোগদান করেছিলেন। তার জেরে এবার বিধানসভা নির্বাচনের সময় কংগ্রেসের বিধায়ক সংখ্যা শূন্যে ঠেকেছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ভোটযুদ্ধ খবর

Latest News

নববর্ষের সকলে সাইকেল নিয়ে বেরিয়ে পড়লেন গৌরব, দেবলীনা কাটালেন নাচের স্কুলে ভালোবেসে শুভের আহ্বান করুন নববর্ষে! প্রিয় মানুষদের শুভেচ্ছা জানান এইভাবে আজ অশোক ষষ্ঠী, কীভাবে শুরু হয়েছিল এই অশোক ষষ্ঠী পালনের রীতি জেনে নিন বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ ৬ বলে ছয় ছক্কা হাঁকানো দীপেন্দ্র সিং আইরিকে চেনেন! জানেন সে আর কোন রেকর্ড গড়েছে উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI বাংলাতেও ছুটবে বুলেট ট্রেন? লোকসভা ভোটের আগে বড় দাবি মোদীর, মিলল কোন ইঙ্গিত? পয়লা বৈশাখের বিকেলে সাবেকি বাঙালি সাজ চান? টিপস নিন নায়িকাদের থেকে পয়লা বৈশাখে তথাগতর থেকে উপহার পেলেন ঋতাভরী? পাতে পোলাও-মাংস, জানালেন HT Banglaকে আরও সস্তা রান্নার গ্যাস, ফ্রি রেশন, ওষুধে ৮০% ছাড়! সংকল্প পত্রে 'ধামাকা' BJP-র

Latest IPL News

বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.