বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Modi announcement on Free Ration: এক-দুই নয়, আগামী পাঁচ বছরের জন্য দেশের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা মোদীর

Modi announcement on Free Ration: এক-দুই নয়, আগামী পাঁচ বছরের জন্য দেশের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আজ ছত্তিশগড়ে নির্বাচনী জনসভা থেকে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ মোদী জানান, আগামী পাঁচবছরের জন্যে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে দেশের ৮০ কোটি নাগরিককে। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে নয় এই ফ্রি রেশন মিলবে খাদ্য সুরক্ষা আইনের আওতায়।

লোকসভা নির্বাচনের আগে 'সেমিফাইনাল' পরীক্ষার সামনে বিজেপি। ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ সহ দেশের পাঁচ রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। এরপরই আগামী বছর লোকসভা ভোট। এই আবহে আজ ছত্তিশগড়ে নির্বাচনী জনসভা থেকে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ মোদী জানান, আগামী পাঁচবছরের জন্যে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে দেশের ৮০ কোটি নাগরিককে। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে এই রেশন দেওয়া হবে না। বরং জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় দেওয়া হবে এই রেশন। (আরও পড়ুন: জিহাদিদের হামলা পাকিস্তানি বিমানঘাঁটিতে, ক্ষতিগ্রস্ত একাধিক যুদ্ধবিমান)

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় আপাতত প্রতি মাসে মাথাপিছু পাঁচ কিলোগ্রাম খাদ্যশস্য প্রদান করা হয়। প্রতি কেজিতে দাম পড়ে দুই থেকে তিন টাকা। এক কেজি চালের দাম তিন টাকা পড়ে। এক কেজি গমের জন্য দু'টাকা দিতে হয়। অন্ত্যোদয় অন্ন যোজনার আওতায় থাকা পরিবারগুলি মাসে ৩৫ কেজি খাদ্যশস্য প্রদান করা হয়। তবে আগামী পাঁচবছরের জন্যে দেশের ৮০ কোটি মানুষ বিনামূল্যে পাবেন রেশন।

আরও পড়ুন: 'নির্বাচিত প্রতিনিধি না হওয়া আমাদের শক্তি', মন্তব্য প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের

দেশে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম ক্রমেই বাড়ছে। মুদ্রাস্ফীতির এই হারে নাজেহাল অবস্থা আম নাগরিকের। এই পরিস্থিতি আরও গুরুতর হতে পারে বলে আশঙ্কা। এরই মধ্যে সম্প্রতি এক বেসরকারি সংস্থার রিপোর্টে দাবি করা হয়, গত অক্টোবরে দেশের বেকারত্বের হার দু'বছরের মধ্যে সর্বোচ্চ। এই পরিস্থিতিতে লোকসভা ভোটের মুখে চাপে কেন্দ্রীয় সরকার। আর তাই বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করে আম জনতার মন জয়ের চেষ্টা করলেন মোদী।

আরও পড়ুন: 'মহাদেবকেও ছাড়ছে না কংগ্রেস', বেটিং অ্যাপ কাণ্ডে বাঘেলকে আক্রমণ মোদীর

উল্লেখ্য, কোভিডের আবহে ২০২০ সালের এপ্রিল মাসে দেশে বিনামূল্যে রেশন বিতরণ শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। দীর্ঘ লকডাউনের আবহে কেন্দ্রের এই বিনামূল্যে রেশন পরিষেবা অনেকের জীবন বাঁচিয়েছে। এটা বিশ্বের সর্ববৃহৎ খাদ্য সুরক্ষা প্রকল্পে পরিণত হয়। তবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সেই প্রকল্প চলে। এখন দেশ জুড়ে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন দেওয়া হচ্ছে। আগামী পাঁচ বছরের জন্যে এর আওতাতেই বিনামূল্যে দেওয়া হবে রেশন। ওই প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য কেন্দ্রের কোষাগারে বছরে দু'লাখ কোটি টাকা বোঝা চাপবে।

ভোটযুদ্ধ খবর

Latest News

অঙ্কে তুখোর, পুরস্কারও পেয়েছেন, সেই যুবকই খুন করতে চেয়েছিলেন ট্রাম্পকে,কে তিনি? ৩৯ বছরের সংসার! ছোট ছেলের বিয়েতে ভাইরাল মুকেশ ও নীতা আম্বানির বিয়ের অদেখা ছবি গুলিকাণ্ডের পর ট্রাম্পকে ফোন বাইডেনের, রাজনৈতিক বিরোধ ভুলে কথা হল দুই নেতার ৪৬ বছর পর খুলে গেল পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার, কী আছে সেই কোষাগারে? রক্তাক্ত হওয়ার পরে হাতমুঠো করে ‘ফাইট’ বললেন ট্রাম্প, ‘তাঁকে বাঁচালেন জগন্নাথদেব’ রায়াড়ুর ৫০, কিপ্টে ইরফান, পাকিস্তানের বিরুদ্ধে WCL ফাইনালে ভারতকে জেতালেন কারা? চিরে দেওয়া হল হাত, ছিঁড়ল জার্সি, ‘মারপিট’-ও মোহনবাগান ও ইস্টবেঙ্গল ফ্যানদের নকল মদ তৈরির অভিযোগে গ্রেফতার হয়েছিলেন ইসলামপুরে নিহত তৃণমূল নেতা সোমে রাজ্য সরকারি কর্মীরা পেতে পারেন ডিএ-বেতন নিয়ে বড় সুখবর, সামনে নয়া আপডেট আম্বানির ছেলের বিয়েতে নেমন্তন্ন ছাড়াই হাজির! মুম্বই পুলিশের হাতে গ্রেফতার ২ জন

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.