বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Nagaland Elections 2023: নাগাল্যান্ডে বেজে গিয়েছে ভোটের রণদামামা! নির্বাচনী আঙিনায় শান্তি বৈঠক সমেত একাধিক ফ্যাক্টর

Nagaland Elections 2023: নাগাল্যান্ডে বেজে গিয়েছে ভোটের রণদামামা! নির্বাচনী আঙিনায় শান্তি বৈঠক সমেত একাধিক ফ্যাক্টর

ইভিএম (প্রতীকী ছবি) (HT_PRINT)

নাগাল্যান্ডের ৬০ আসনে ভোট আগামী ২৭ ফেব্রুয়ারি। বর্তমানে সেরাজ্যে যা পরিস্থিতি তাতে, কার্যত বিরোধী শূন্য বিধানসভা নাগাল্যান্ডে। মুখ্যমন্ত্রী নেফিউরিওর নেতৃত্বাধীন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি ) হাত মিলিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)র সঙ্গে।

ভোটের রণদামামা বেজে গিয়েছে ২০২৩ সালে। এই বছরে উত্তর পূর্ব ভারতের তিন রাজ্যের বিধানসভা নির্বাচন দিয়ে শুরু হচ্ছে ভোট-ক্যালেন্ডার। সদ্য নির্বাচন কমিশন জানিয়েছে, নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়ে ভোটের সময়সূচি। নাগাল্যান্ডে মোট ১,১৮৯,২৬৪ জন ভোটার নির্ধারণ করতে চলেছেন প্রার্থীদের ভাগ্য। তার আগে সেরাজ্যে শান্তি বৈঠক বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারে আসন্ন বিধানসভা নির্বাচনে।

নাগাল্যান্ডের ৬০ আসনে ভোট আগামী ২৭ ফেব্রুয়ারি। বর্তমানে সেরাজ্যে যা পরিস্থিতি তাতে, কার্যত বিরোধী শূন্য বিধানসভা নাগাল্যান্ডে। মুখ্যমন্ত্রী নেফিউরিওর নেতৃত্বাধীন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি ) হাত মিলিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)র সঙ্গে। ২০১৮ সালে তারা জোট গড়ে যে ছকে নাগাল্যান্ডের ভোটে অংশ নিয়েছেন ২০২৩ সালেও সেই ফর্মুলাই তাঁরা রিপিট করতে চলেছেন বলে খবর। ফলে ৬০ আসনের নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনে ৪০ টি আসনে এনডিপিপি ও ২০ টি আসনে বিজেপি লড়তে চলেছে। অন্যদিকে, এই রাজনৈকি প্রোক্ষাপটে এনপিএফ বা নাগা পিপলস ফ্রন্ট নতুন করে নিজেদের দাপট কায়েমে ব্যস্ত। 

২০১৮ সালে নাগাল্যান্ড বিধানসভায় ভোটের ফলাফল:

নাগাল্যান্ডের রাজনৈতিক অঙ্কের নিরিখে ২০১৮ সালের ভোটের ফলাফলে দেখা গিয়েছে, এনডিপিপি ১৮ টি আসন জিতেছিল। বিজেপির দখলে ছিল ১২ টি আসন। এনপিএফ ২৬ টি, ন্যাশনাল পিপলস পার্টি ২ টি, একটি আসনে জেডিইউ ও আরও একটি আসনে নির্দল জয়ী হয়েছিল।

নাগাল্যান্ডের ভোটের ফ্যাক্টর:

নাগাল্যান্ডের ভোটে চিরকালই ভোট-ফ্যাক্টর হিসাবে উঠে এসেছে পরিকাঠামো। রাস্তার উন্নয়ন, জনস্বাস্থ্য, শিক্ষা ইত্যাদি ফ্যাক্টর নাগল্যান্ডের ভোটে বড়সড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও ছয়টি উত্তরপূর্বের রাজ্য মিলিয়ে আলাদা রাষ্ট্রের দাবি, বহুবারই চাগার দিয়েছে এই নাগাল্যান্ডের রাজনীতিতে। সেক্ষেত্রে ইস্টার্ন নাগা পিপলস অর্গানাইজেশন বড় ফ্যাক্টর। এছাড়াও যে বিষয়টি বারবার উঠে এসেছে তা হল শান্তি বৈঠক। দশক প্রাচীন রাজনৈতিক সমস্যার সমাধানে কেন্দ্র ও নাগা সংগঠনগুলির বৈঠক এবারের ভোটেও প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

শান্তি বৈঠকের প্রভাব রাজনীতিতে:

ইস্টার্ন নাগা পিপলস অর্গানাইজেশনের ছায়ায় ছয়টি রাজ্যের  সাতটি উপজাতি নিজেদের দাবি দাওয়া কেন্দ্রের কাছে রেখেছে। তারা জানিয়েছে, তারা কোনও মতেই নির্বাচনে অংশ নেবে না, যদি না কেন্দ্র তাদের দাবিকে মান্যতা দেয়। সংগঠন ও কেন্দ্রের মধ্যে যে কমিটি তৈরি হয়েছে, সেখানে এই নিয়ে আলোচনা জোরদারভাবে চলছে। মনে করা হচ্ছে এই আলোচনা নাগাল্যান্ডের ভোটে ২০২৩ সালে বড়সড় প্রভাব ফেলতে পারে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

বন্ধ করুন