বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পুদুচেরিতে ম্যাজিক ফিগার ছুঁতে পারল না এনিডএ, সরকার গড়তে ভরসা নির্দলরা
নরেন্দ্র মোদী (ফাইল ছবি : পিটিআই)
নরেন্দ্র মোদী (ফাইল ছবি : পিটিআই)

পুদুচেরিতে ম্যাজিক ফিগার ছুঁতে পারল না এনিডএ, সরকার গড়তে ভরসা নির্দলরা

  • এই কেন্দ্র শাসিত অঞ্চলের ৩০টি আসনের মধ্যে ১৪টিতে এগিয়ে এনডিএ জোট।

পুদুচেরিতে আশা জাগিয়েও শেষ পর্যন্ত একক সংখ্যাগরিষ্ঠতা পেল না এনডিএ জোট। এই কেন্দ্র শাসিত অঞ্চলের ৩০টি আসনের মধ্যে ১৪টিতে এগিয়ে এনডিএ জোট। ১০টি আসনে এগিয়ে কংগ্রেস জোট। এদিকে ৫টি আসনে এগিয়ে নির্দল প্রার্থীরা। এই পরিস্থিতিতে ১৬ আশনের ম্যাজক ফিগার অধরা থেকে যাচ্ছে বিজেপির। পুদুচেরিতে সরকার গঠন করতে সেই নির্দল প্রার্থীদের উপর ভরসা রাখতে হবে এনডিএ-কে।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট ১৭টি আসন পেয়েছিল। তবে ২০২১-এর নির্বাচনের আগেই পরপর বিধায়করা পদত্যাগ করে নারায়ণস্বামীকে বিপাকে ফেলে দেন। নির্বাচনের কয়েকদিন আগে আস্থা ভোটে হেরে মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন কংগ্রেসের ভি নারায়ণস্বামী। তবে সেই সময় বিরোধীরা সরকার গঠনের দাবি না জানানোয় সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হয়।

যদিও ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফল অনুযায়ী ৩০টির মধ্যে ২৯টি আসনে এগিয়ে ছিল কংগ্রেস। তবে দুই বছরে সেই হাওয়া ঘুরে যায়। কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এবারের নির্বাচনে লড়েননি। সেই ক্ষেত্রে কংগ্রেস কোনও মুখ্যমন্ত্রীর মুখ ছাড়াই লড়াইয়ের ময়দানে নামে। অপরদিকে এনডিএ-র সম্ভাব্য মুখ্যমন্ত্রী মুখ এআইএনআরসি সুপ্রিমো এন রঙ্গস্বামী। এই আবহে কংগ্রেসকে ক্ষমতা থেকে দূরে রাখতে নির্দল বিধায়কদের সঙ্গে নিতে হবে এনডিএ-কে। 

 

বন্ধ করুন