বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পুণে লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার লড়াইয়ে কোন কোন দল

পুণে লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার লড়াইয়ে কোন কোন দল

পুণেতে প্রচারে ব্যস্ত বিজেপি

২০১৪ সালের নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে অনিল শিরোলে কংগ্রেসের প্রার্থী ডক্টর বিশ্বজিৎ কদমকে ৩২ শতাংশের কাছাকাছি ভোটে পরাজিত করেন। ২০১৯ সালে জাতীয় কংগ্রেস প্রার্থী মোহন জোশি পরাজিত হন বিজেপির গিরিশ বাপটের কাছে।

পশ্চিম ভারতের রাজ্য মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা কেন্দ্রের মধ্যে পুণে অন্যতম গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। ১৯৫২ সাল থেকেই এই কেন্দ্রে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। ভারতীয় জনতা পার্টির গিরিশ বাপট এই কেন্দ্র থেকে জয়লাভ করলেও ২৯ মার্চ তিনি মারা যাওয়ার পর এই আসনটি বর্তমানে সাংসদ শূন্য। পুণের নির্বাচনী এলাকার আসন পুনর্বিন্যাসের পরবর্তীতে বর্তমানে এই লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে ছয়টি বিধানসভা কেন্দ্র। কেন্দ্রগুলি হল যথাক্রমে ভাদগাঁও শেরী, শিবাজীনগর, কোথরুদ,পার্বতী, পুণে ক্যান্টনমেন্ট এবং কসবা পেঠ। এর মধ্যে কেবলমাত্র পুণে ক্যান্টনমেন্ট আসনটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত। 

এবার পুণেতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। বিজেপির প্রার্থী পুণের পরিচিত মুখ, ওখানকার মেয়র মুরলিধর মহল। অন্যদিকে ইন্ডিয়া জোটের হয়ে এই আসনে লড়ছে কংগ্রেস। তাদের প্রার্থী কংগ্রেস বিধায়ক রবীন্দ্র ধাঙ্গেকর। এই আসনে বর্তমানে বিজেপির দাপট থাকলেও ডাকসাইটে সুরেশ কালমাডির মত কংগ্রেস নেতা দীর্ঘদিন পুণের প্রতিনিধিত্ব করেছেন সংসদে। মহারাষ্ট্রের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহরে তাই কে জিতবে কেউই নিশ্চিত নয়। 

ঐতিহাসিকভাবে লোকসভা নির্বাচনের দিকে চোখ রাখলে দেখা যাবে ১৯৫২ সালের নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেস এই কেন্দ্রে জয়লাভ করে। ১৯৫৭ সালের নারায়ণ গনেশ গোর প্রজা সমাজতান্ত্রিক দলের পক্ষ থেকে জয়লাভ করেছিলেন।

১৯৬২ সালে শংকর রাও মোর এই কেন্দ্রে কংগ্রেসের টিকিটটা সাংসদ নির্বাচিত হন। ১৯৬৭ সালে সম্মিলিত সমাজতান্ত্রিক দলের পক্ষ থেকে এই কেন্দ্রে জয়ী হন শ্রীধর মহাদেব যোশী। ১৯৭১ এবং ১৯৭৭ এর নির্বাচনে মোহন ধারিয়া জয় লাভ করেন যথাক্রমে জন ভারতীয় জাতীয় কংগ্রেস এবং জনতা দলের টিকিটে। ১৯৮০ থেকে ১৯৮৯ পর্যন্ত জাতীয় কংগ্রেসেরই দখলে থাকেই কেন্দ্রটি। ১৯৯১ সালে প্রথমবারের জন্য ভারতীয় জনতা পার্টির আনা যোশী নির্বাচিত হন। মধ্যবর্তী পর্যায় ১৯৯৬ এবং ১৯৯৮ নির্বাচনেও জাতীয় কংগ্রেসের প্রার্থীরা এই কেন্দ্র থেকে জয়লাভ করেন। তবে, ১৯৯৯ সালে আরেকবার জনতা পার্টির হাতে যায় এই কেন্দ্রটি। ২০০৪ এবং ২০০৯ সালে নির্বাচনে জাতীয় জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে সুরেশ কালমাডি এই কেন্দ্র থেকে জয়লাভ করেন। ২০১৪ সালের নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে অনিল শিরোলে কংগ্রেসের প্রার্থী ডক্টর বিশ্বজিৎ কদমকে ৩২ শতাংশের কাছাকাছি ভোটে পরাজিত করেন। ২০১৯ সালে জাতীয় কংগ্রেস প্রার্থী মোহন যোশী পরাজিত হন বিজেপির গিরিশ বাপটের কাছে।

বিধানসভা নির্বাচনের দিকে নজর রাখা গেলে দেখা যাবে এই কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ভাদগাঁও শেরী কেন্দ্রে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির পক্ষ থেকে সুনীল টিংরে জয়ী হয়েছিল৷ অন্যদিকে শিবাজী নগর, পার্বতী, পুণে ক্যান্টনমেন্ট, কোথরুদ কেন্দ্রে ভারতীয় জনতা পার্টির প্রার্থীরা জয়লাভ করেন। কসবা পেঠ কেন্দ্রটি যায় জাতীয় কংগ্রেসের দখলে।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন 'তৃতীয় বিশ্বযুদ্ধ বেশি দূরে নয়, শেষের সেদিন জুনেই…'ভারতীয় জ্যোতিষীর কথায় তোলপাড় কেন বুকে অস্বস্তি? কী হয়েছে সন্ধ্যা রায়ের, বিবৃতি দিয়ে জানাল হাসপাতাল কর্তৃপক্ষ ATP Ranking-এ কেরিয়ারের সেরা ৭১ নম্বরে সুমিত নাগাল,৬ ধাপ উঠে টপকালেন লিয়েন্ডারকে এগিয়ে থাকা কি পৃথক রসদ জোগাচ্ছে বিজেপিকে?‌ উপনির্বাচনের আগে ব্যাখ্যায় পদ্ম হিমাচল প্রদেশ: জুনে বরফে ঢেকেছে বড়লাচা পাস! মন খুলে উপভোগ করছেন পর্যটকরা সারাদিন ক্লান্তি লাগে কেন? এভাবেই হুড়মুড়িয়ে বয়স কমবে ছেলেদের! নির্জলা একাদশী ২০২৪র তিথি কতক্ষণ থাকছে? ধনু সহ বহু রাশির ভাগ্যে আসছে সোনার চমক কীভাবে বানানো হয় ম্যাগনাম আইসক্রিম, জানুন ভাইরাল ভিডিয়োতে

T20 WC 2024

পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.