বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পুরী লোকসভা কেন্দ্র ২০২৪: সম্বিতের ভুলেই কী খেলা নির্ধারিত হবে এই আসনে?

পুরী লোকসভা কেন্দ্র ২০২৪: সম্বিতের ভুলেই কী খেলা নির্ধারিত হবে এই আসনে?

পুরী লোকসভা কেন্দ্র (PTI)

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেডির প্রার্থী পিনাকী মিশ্র টানা তৃতীয়বার এই কেন্দ্র থেকে জয়লাভ করলেও তার ভোটের ব্যবধান ছিল মাত্র ১১,৭১৪। তিনি ৪৭.৮৩ শতাংশ ভোট পান, যেখানে বিজেপির প্রার্থী সংগীত পাত্র ৪৬.৩৫ শতাংশ ভোট পেয়েছিল।

‘ভগবান জগন্নাথ হলেন নরেন্দ্র মোদীর ভক্ত’। মুখ ফস্কে এই কথা বলেই কী নিজের হার নিশ্চিত করলেন বিজেপির সম্বিত পাত্র? পুরী জুড়ে এখন এই প্রশ্ন। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্রের এই আলপটকা কথা নিয়ে জলঘোলা করতে দেরি করেনি বিজেডি। যেই আসনে লাগছিল প্রথমবার বিজেপির সম্ভাবনা আছে জেতার, সেখানেই ব্যাকফুটে বিজেপি। 

ওড়িশার ২১টি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি হল পুরী লোকসভা কেন্দ্র। ১৯৫২ সাল থেকে এই লোকসভা কেন্দ্রে নির্বাচন পরিচালিত হচ্ছে। অসংরক্ষিত এই কেন্দ্রটিতে মোট সাতটি বিধানসভা কেন্দ্র অবস্থিত, এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত জনগণ অধিকাংশ ক্ষেত্রেই ওড়িয়া ভাষায় কথা বলেন। বর্তমানে পুরী লোকসভা কেন্দ্রের সাংসদ বিজেডি অর্থাৎ বিজু জনতা দলের পিনাকী মিশ্র। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে মোট ৭২.৭ শতাংশ মানুষ ভোটদানে অংশগ্রহণ করেছিলেন। এই কেন্দ্রের মোট ভোটদাতা ছিল ১৫ লক্ষ ৬২ হাজার ৩৩১। পিপিলী, পুরী, ব্রহ্মগিরি, সত্যবাদী, চিলিকা, রণপুর ও নয়াগড় এই সাতটি লোকসভা কেন্দ্রের সমন্বয়ে পুরী কেন্দ্রটি গঠিত। বিজু জনতা দল, জাতীয় কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টির মধ্যে এই কেন্দ্রটিতে বরাবরই রাজনৈতিক প্রতিযোগিতা চলেছে।

এবার যদিও পিনাকী মিশ্র দাঁড়াননি। তার জায়গায় বিজেডির প্রার্থী প্রাক্তন মুম্বই পুলিশ প্রধানকর্তা অরূপ পট্টনায়ক। গতবার ভুবনেশ্বর থেকে দাঁড়িয়ে হেরেছিলেন তিনি। এবার কেন্দ্র বদলে পুরী থেকে লড়াই। সামনে সম্বিত পাত্র, যিনি গত পাঁচ বছর ধরে মাটি কামড়ে লড়েছেন। ধীরে ধীরে নিজের সংগঠন ও পরিচিতি গড়ে তুলেছেন। অন্যদিকে আছেন কংগ্রেসের জয়নারায়ণ পট্টনায়ক। ষষ্ঠ দফায় ২৫ মে এখানে ভোটগ্রহণ হতে চলেছে। 

অতীতে কী হয়েছে-

১৯৫২ থেকে ১৯৭২ সাল পর্যন্ত নির্বাচনে কংগ্রেসের আধিপত্য বজায় থাকলেও ১৯৭৭ সালে প্রথম এই কেন্দ্রটি থেকে জয়ী হন ভারতীয় লোক দলের পদ্মলোচন সামন্ত সিংহ। ১৯৮০ সালে ফের কংগ্রেসের পক্ষ থেকে ব্রজমোহন মহান্ত এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৮৪ সালে ফের এই কেন্দ্রটি কংগ্রেসেরই দখলে থাকে, তবে ১৯৮৯ এবং ১৯৯১-এর নির্বাচনে জনতা দলের পক্ষ থেকে যথাক্রমে নীলমণি রাউত এবং ব্রজ কিশোর ত্রিপাঠী পুরী কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৬ সালে জাতীয় কংগ্রেসের পিনাকী মিশ্র এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন, তবে ১৯৯৮ থেকে বিজু জনতা দলের দখলে যায় এই কেন্দ্রটি। ১৯৯৮ থেকে ২০০৪ পর পর তিনবার ব্রজ কিশোর ত্রিপাঠী বিজু জনতা দলের পক্ষ থেকে এই কেন্দ্রে জয়ী হন। ২০০৯ সালে বিজেডির পিনাকী মিশ্র এই কেন্দ্র থেকে জয়লাভ করেন, সেবার তিনি মোট ভোটের ৫০ শতাংশ ভোট পেয়েছিলেন। অন্যদিকে ক্রমশ জাতীয় কংগ্রেসের ভোটের হার কমতে থাকে। ভারতীয় জনতা পার্টি ২০১৪-এর নির্বাচনে ২০.৭ শতাংশ ভোট পায়।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেডির প্রার্থী পিনাকী মিশ্র টানা তৃতীয়বার এই কেন্দ্র থেকে জয়লাভ করলেও তার ভোটের ব্যবধান ছিল মাত্র ১১,৭১৪। তিনি ৪৭.৮৩ শতাংশ ভোট পান, যেখানে বিজেপির প্রার্থী সংগীত পাত্র ৪৬.৩৫ শতাংশ ভোট পেয়েছিল। জাতীয় কংগ্রেস এই কেন্দ্রে ক্ষয়িষ্ণু একটি রাজনৈতিক শক্তিতে পরিণত হয়। ২০১৯ সালের নির্বাচনে মোট ভোটের মাত্র ৩.৯৪ শতাংশ ভোট পায় কংগ্রেস। লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলির বিগত বিধানসভা নির্বাচনের ফলাফলের দিকে নজর রাখলে দেখা যাবে পুরী এবং ব্রহ্মাগিরি কেন্দ্রদুটিতে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে জয়ন্ত সারঙ্গি এবং ললিতেন্দু বিদ্যাধর মহাপাত্র বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। অন্যদিকে, সত্যবাদী, পিপিলী, চিলকা, রংপুর এবং নয়াগ্রাম এই পাঁচটি বিধানসভা কেন্দ্রেই বিজেডির প্রার্থীরা জয়ী হন। সার্বিকভাবে লোকসভা এবং বিধানসভা নির্বাচনে নিরিখে এই কেন্দ্রটিতে ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেডি এবং বিজেপির লড়াই যে জোরদার হবে, সে কথা অনস্বীকার্য। বিজেপির জয়ী সাংসদের বিরুদ্ধে এবার লড়াইয়ে বিজেডির প্রার্থী অরূপ পট্টনায়েক। কংগ্রেস প্রার্থী সুচরিতা দেবী আর্থিক সংস্থানের অভাবে নিজেকে এই নির্বাচনী লড়াই থেকে সরিয়ে নিয়েছেন। এই আসনে যদি বিজেডি জিততে পারে, তাহলে নিজেকেই দুষতে হবে সম্বিত পাত্রকে। 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

আন্তর্জাতিক টি২০ ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ০ কার? ইমরান সমর্থকদের মামলায় পছন্দমতো রায় পেতে পাক ATC-র বিচারককে চাপ দিচ্ছে ISI পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই আইআইটি খড়গপুরের ডেপুটি ডিরেক্টর পদে প্রথমবার কোনও মহিলা, জেনে নিন পরিচয় কলকাতায় ফের অগ্নিকাণ্ড, রুবির কাছে শপিং মলে আগুন, ধোঁয়ায় ঢাকল এলাকা রোগমুক্ত রাখবে এক কাপ চা! এর গুণাগুণে ওষুধও হার মানায় ‘শত্রু’ ভারতের ভোট প্রক্রিয়ার প্রশংসায় পাক বিরোধী দলনেতা! তুললেন কোন প্রশ্ন? কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা টানা দুই ম্যাচে হারল মনোজের হারবার ডায়মন্ডস,জিতল রাঢ় টাইগার্স দেশে আসবে নয়া ধরনের আরও ২৬টি রাফাল যুদ্ধবিমান, আলোচনা শুরু ভারত-ফ্রান্সের

T20 WC 2024

পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.