বাংলা নিউজ > ভোটযুদ্ধ > TamilNadu Urban Local Body Poll: বিরোধীদের শক্ত ঘাঁটি দখল করে তামিল পুরভোটে সিংহগর্জন DMK-এর! ফুটল 'পদ্ম'ও
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান স্ট্যালিন। ছবি সৌজন্য- PTI Photo/R Senthil Kumar (PTI)

TamilNadu Urban Local Body Poll: বিরোধীদের শক্ত ঘাঁটি দখল করে তামিল পুরভোটে সিংহগর্জন DMK-এর! ফুটল 'পদ্ম'ও

  • তামিলনাড়ু পুরনির্বাচনের ভোট-গণিতে অসামান্য সাফল্যের পরিচিয় দিয়েছে ডিএমকে। বিরোধী এআইডিএমকের পাওয়ার হাউস হিসাবে খ্যাত এডাপ্পাডি কেন্দ্র ছিনিয়ে নিয়েছে ডিএমকে। উল্লেখ্য, এই কেন্দ্র প্রাক্তন মুখ্যমন্ত্রী ইপি পালানিস্বামীর হোম-পিচ বলে খ্যাত তামিল রাজনীতিতে।

তামিলভূমের পুরভোটে দাপটে উড়ছে শাসক ডিএমকের বিজয় নিশান। ২১ টি কর্পোরেশনেই স্ট্যালিনের দল ডিএমকে প্রার্থীরা এগিয়ে রয়েছেন। শুধু তাই নয়, বিরোধী এআইডিএমকের শক্ত ঘাঁটি এডাপাড্ডির মতো এলাকাতেও জয় ছিনিয়ে নিয়েছে দ্রাবিড় মুন্নেত্রা কাজাঘম (ডিএমকে)। ভোটের পর এই সাফল্যকে দ্রাবিড় মডেলের জয় বলে ব্যাখ্যা করেছেন ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন।

তামিলনাড়ু পুরনির্বাচনের ভোট-গণিতে অসামান্য সাফল্যের পরিচিয় দিয়েছে ডিএমকে। বিরোধী এআইডিএমকের পাওয়ার হাউস হিসাবে খ্যাত এডাপ্পাডি কেন্দ্র ছিনিয়ে নিয়েছে ডিএমকে। উল্লেখ্য, এই কেন্দ্র প্রাক্তন মুখ্যমন্ত্রী ইপি পালানিস্বামীর হোম-পিচ বলে খ্যাত তামিল রাজনীতিতে। কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে ডিএমকের এই সাফল্যের তালিকায় রয়েছে ২১ টির মধ্যে সব কয়টি কর্পোরেশনে প্রার্থীদের এগিয়ে থাকার অঙ্কও। উল্লেখ্য, তামিলনাড়ুকে ২১ টি পুর কর্পোরেশন, ১৩৮ টি পুরসভা, ৪৯০ টি শহর পঞ্চায়েতে নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে ২২ ফেব্রুয়ারি। ৬৪৯ টি কেন্দ্রের ফলাফল এদিন ঘোষিত হয়। আর তা ঘোষিত হতেই দেখা যায়, সমস্ত স্তরের আসনে সিংহভাগে দখল রয়েছে শাসক ডিএমকের। উল্লেখ্য, মঙ্গলবার ১২৮৩৮ আসনের ৭৪,৪১৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের ফলাফল প্রকাশ্যে আসে। ভোটের প্রাথমিক ট্রেন্ড প্রকাশ্যে আসতেই দেখা যায়, চেন্নাই , কোয়েম্বাট্যুর, সালেম সর্বত্রই কার্যত ডিএমকের জয়জয়কার। ভোটে আলাদা করে নজর কেড়েছেন কোয়েম্বাট্যুরে ডিএমকের প্রার্থী গঙ্গা নায়র। এই সমলিঙ্গ প্রার্থীকে ঘিরেও ছিল রাজনৈতিক মহলের ফোকাস। আর ভোট বৈতরণী তিনিও পার করে গিয়েছেন। তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় যেমন করুণানিধি পার্টি দাপট দেখিয়েছে,তেমনই রাজধানী চেন্নাইয়ের কর্পোরেশন দখলে রাখতেও তারা পিছপা হয়নি। চেন্নাইয়ের ২০০ টি আসনের মধ্যে তারা দখলে রেখেছে ১২৪ আসন। এই আসনগুলিতে এগিয়ে রয়েছেন ডিএমকে প্রার্থীরা।

এদিকে,তামিলাড়ুর পুরভোটে ডিএমকে ঝড়ে যখন তছনছ বিরোধী এআইডিএমকের দুর্গ, তখনই এআইডিএমকের জোটসঙ্গী, বিজেপি কার্যত মাত করে দেয় এই ভোটপর্ব। এবারের তামিলনাড়ু ভোটে কার্যত বিজেপি এবারের ভোটে তৃতীয় সর্ববৃহৎ দল। উল্লেখ্য, চেন্নাইতে ডিএমকের শক্ত ঘাঁটি ১৩৪ নম্বর ওয়ার্ডে জয় পেয়েছেন বিজেপি প্রার্থী উমা আনন্দন। এদিকে, তামিলনাড়ুর স্থানীয় কিছু ভোটে প্রায় ১০ এর বেশি আসনে এগিয়ে বিজেপি প্রার্থীরা। তিরুপুরের একটি ওয়ার্ডে ২৩০ ভোটে জয় ছিনিয়ে নেয় বিজেপি। এছাড়াও করুর, নাগেরকয়েলে বিজেপি রয়েছে এগিয়ে। উল্লেখ্য, যেখানে তামিলভূমের ভোটপর্বে প্রবলভাবে আহত এআইডিএমকে, সেখানে জোটসঙ্গী বিজেপির তৃতীয় বৃহত্তম পার্টি হিসাবে উঠে আসা একটি বড় দিক। ২০২৪ লোকসভা ভোটের আগে এই অঙ্ক যে তামিল রাজনীতিকে কে আলাদাভাবে তাৎপর্য দেবে তা বলাই বাহুল্য।

বন্ধ করুন