বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Tripura Assembly Election 2023: ত্রিপুরার ভোটে রাজনৈতিক অঙ্কে নজর কাড়ছেন রাজবংশের এই সন্তান! কিছু ফ্যাক্টর একনজরে

Tripura Assembly Election 2023: ত্রিপুরার ভোটে রাজনৈতিক অঙ্কে নজর কাড়ছেন রাজবংশের এই সন্তান! কিছু ফ্যাক্টর একনজরে

ত্রিপুরায় ভোট. (ANI) (HT_PRINT)

এই বছরের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে বড়সড় তুরুপের তাসটি ফেলেছেন তিপরা মোথা পার্টির প্রতিষ্ঠাতা প্রদ্যোৎ দেববর্মা। তিনি জানিয়েছেন, এই ভোটে সেই পার্টির সঙ্গেই তিনি জোট গড়বেন, যে পার্টি লিখিতভাবে তাঁকে প্রতিশ্রুতি দেবে, তাঁর দাবি মেনে নেওয়ার।

নির্বাচন কমিশন সদ্য ঘোষণা করেছে উত্তর পূর্বের তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ। ২০২৩ সালে দেশে যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে, তার তালিকায় রয়েছে ত্রিপুরাও। আগামী ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় বিধানসভা ভোট সংগঠিত হতে চলেছে। সেরাজ্যের রাজনৈতিক আঙিনায় , বহুকাল ধরে কংগ্রেস বনাম বামেদের লড়াই দেখা গিয়েছে। পরবর্তীকালে বিজেপি সেখানের ক্ষমতায় এসেছে। তবে সবেরই মাঝে ত্রিপুরার রাজবংশের সন্তান তথা রাজ্যের প্রাক্তন কংগ্রেস প্রধান প্রদ্যোৎ দেববর্মা পার্টি তিপরা মোথা পার্টি এই রাজনৈতিক আঙিনায় অন্যতম ফ্যাক্টর।

নজরে প্রদ্যোৎ দেববর্মা:

এই বছরের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে বড়সড় তুরুপের তাসটি ফেলেছেন তিপরা মোথা পার্টির প্রতিষ্ঠাতা প্রদ্যোৎ দেববর্মা। তিনি জানিয়েছেন, এই ভোটে সেই পার্টির সঙ্গেই তিনি জোট গড়বেন, যে পার্টি লিখিতভাবে তাঁকে প্রতিশ্রুতি দেবে, তাঁর দাবি মেনে নেওয়ার। আর তাঁর দাবি হল, পৃথক ত্রিপুরা রাষ্ট্র। পৃথক ‘তিপরা’ রাষ্ট্রের দাবিতে, বহু সংগঠন সরব হয়েছে। ত্রিপুরার পার্বত্য এলাকায় ২০ আসনে এই সংগঠনের প্রভাব বেশ বেশি বলে জানা যাচ্ছে। যা ৬০ আসনের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে একটি বড় ফ্যাক্টর হতে পারে। জানা গিয়েছে প্রদ্যোৎ দেববর্মার পার্টি আপাতত আলোচনায় রয়েছে ‘ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা’র সঙ্গে। ২০১৮ সালে ৯টি আসনে লড়াই করে ৮ টিতে জিতেছিল। শাসক জোটে এই পার্টি রয়েছে। তবে গত ২ মাসে সেই পার্টি থেকে তিপরা মোথা পার্টিতে কয়েকজনের যোগদান বেশ প্রাসঙ্গিক হয়েছে ত্রিপুরার রাজনীতিতে।

ত্রিপুরার ভোট ময়দানে কোন কোন ফ্যাক্টর:

ত্রিপুরার ভোটে চিরকালই কর্মসংস্থান একটি বড় ফ্যাক্টর হয়ে উঠেছে। ত্রিপুরায় শিক্ষকদের প্রতিবাদ ধরনা এই কর্মসংস্থানের নিরিখে শাসক দলের কাছে একটি বড়সড় চ্যালেঞ্জ। এছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা একটি বড় ফ্যাক্টর ত্রিপুরার জন্য। এনসিআরবির ডেটা থেকে জানা গিয়েছে, ২০২১ সালে সেরাজ্যে সবচেয়ে বেশি রাজনৈতিক হিংসা হয়েছে। ফলে এই ইস্যুটিও ত্রিপুরার ভোটে বড় ফ্যাক্টর। এছাড়াও পৃথক তিপরাল্যান্ডের দাবিতে সরব হওয়া সংগঠনগুলির দাবিও রাজনৈতিক আঙিনায় প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

ত্রিপুরায় ২০১৮ সালের ভোটের ফলাফল:

ত্রিপুরায় ২০১৮ সালে ভোটের ফলাফলে ইতিহাস গড়ে মসনদ দখল করে বিজেপি। দুই দশক সেরাজ্যে শাসনে থাকা বামশক্তিকে সরিয়ে ত্রিপুরায় শাসকদলের দায়িত্বে আসে বিজেপি। ২০১৮ সালে ৬০ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৩৬ টি আসন। এই জায়গা থেকে বিজেপি চাইছে উন্নয়নের অঙ্কে এই ২০২৩ সালের ত্রিপুরা ভোটের ভোট কৌশলের ঘুঁটি সাজাতে। উল্লেখযোগ্যভাবে ত্রিপুরায় ২০১৮ সালে ৬০ আসনের একটিতেও জয়ী হয়নি কংগ্রেস। অন্য়দিকে বহুকাল ক্ষমতায় থাকা বামেদের 

 

 

 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড, জিতেও বিদায় হাঙ্গেরির ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.