বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Tripura Assembly Election 2023: ত্রিপুরার ভোটে রাজনৈতিক অঙ্কে নজর কাড়ছেন রাজবংশের এই সন্তান! কিছু ফ্যাক্টর একনজরে

Tripura Assembly Election 2023: ত্রিপুরার ভোটে রাজনৈতিক অঙ্কে নজর কাড়ছেন রাজবংশের এই সন্তান! কিছু ফ্যাক্টর একনজরে

ত্রিপুরায় ভোট. (ANI) (HT_PRINT)

এই বছরের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে বড়সড় তুরুপের তাসটি ফেলেছেন তিপরা মোথা পার্টির প্রতিষ্ঠাতা প্রদ্যোৎ দেববর্মা। তিনি জানিয়েছেন, এই ভোটে সেই পার্টির সঙ্গেই তিনি জোট গড়বেন, যে পার্টি লিখিতভাবে তাঁকে প্রতিশ্রুতি দেবে, তাঁর দাবি মেনে নেওয়ার।

নির্বাচন কমিশন সদ্য ঘোষণা করেছে উত্তর পূর্বের তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ। ২০২৩ সালে দেশে যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে, তার তালিকায় রয়েছে ত্রিপুরাও। আগামী ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় বিধানসভা ভোট সংগঠিত হতে চলেছে। সেরাজ্যের রাজনৈতিক আঙিনায় , বহুকাল ধরে কংগ্রেস বনাম বামেদের লড়াই দেখা গিয়েছে। পরবর্তীকালে বিজেপি সেখানের ক্ষমতায় এসেছে। তবে সবেরই মাঝে ত্রিপুরার রাজবংশের সন্তান তথা রাজ্যের প্রাক্তন কংগ্রেস প্রধান প্রদ্যোৎ দেববর্মা পার্টি তিপরা মোথা পার্টি এই রাজনৈতিক আঙিনায় অন্যতম ফ্যাক্টর।

নজরে প্রদ্যোৎ দেববর্মা:

এই বছরের ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে বড়সড় তুরুপের তাসটি ফেলেছেন তিপরা মোথা পার্টির প্রতিষ্ঠাতা প্রদ্যোৎ দেববর্মা। তিনি জানিয়েছেন, এই ভোটে সেই পার্টির সঙ্গেই তিনি জোট গড়বেন, যে পার্টি লিখিতভাবে তাঁকে প্রতিশ্রুতি দেবে, তাঁর দাবি মেনে নেওয়ার। আর তাঁর দাবি হল, পৃথক ত্রিপুরা রাষ্ট্র। পৃথক ‘তিপরা’ রাষ্ট্রের দাবিতে, বহু সংগঠন সরব হয়েছে। ত্রিপুরার পার্বত্য এলাকায় ২০ আসনে এই সংগঠনের প্রভাব বেশ বেশি বলে জানা যাচ্ছে। যা ৬০ আসনের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে একটি বড় ফ্যাক্টর হতে পারে। জানা গিয়েছে প্রদ্যোৎ দেববর্মার পার্টি আপাতত আলোচনায় রয়েছে ‘ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা’র সঙ্গে। ২০১৮ সালে ৯টি আসনে লড়াই করে ৮ টিতে জিতেছিল। শাসক জোটে এই পার্টি রয়েছে। তবে গত ২ মাসে সেই পার্টি থেকে তিপরা মোথা পার্টিতে কয়েকজনের যোগদান বেশ প্রাসঙ্গিক হয়েছে ত্রিপুরার রাজনীতিতে।

ত্রিপুরার ভোট ময়দানে কোন কোন ফ্যাক্টর:

ত্রিপুরার ভোটে চিরকালই কর্মসংস্থান একটি বড় ফ্যাক্টর হয়ে উঠেছে। ত্রিপুরায় শিক্ষকদের প্রতিবাদ ধরনা এই কর্মসংস্থানের নিরিখে শাসক দলের কাছে একটি বড়সড় চ্যালেঞ্জ। এছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা একটি বড় ফ্যাক্টর ত্রিপুরার জন্য। এনসিআরবির ডেটা থেকে জানা গিয়েছে, ২০২১ সালে সেরাজ্যে সবচেয়ে বেশি রাজনৈতিক হিংসা হয়েছে। ফলে এই ইস্যুটিও ত্রিপুরার ভোটে বড় ফ্যাক্টর। এছাড়াও পৃথক তিপরাল্যান্ডের দাবিতে সরব হওয়া সংগঠনগুলির দাবিও রাজনৈতিক আঙিনায় প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

ত্রিপুরায় ২০১৮ সালের ভোটের ফলাফল:

ত্রিপুরায় ২০১৮ সালে ভোটের ফলাফলে ইতিহাস গড়ে মসনদ দখল করে বিজেপি। দুই দশক সেরাজ্যে শাসনে থাকা বামশক্তিকে সরিয়ে ত্রিপুরায় শাসকদলের দায়িত্বে আসে বিজেপি। ২০১৮ সালে ৬০ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৩৬ টি আসন। এই জায়গা থেকে বিজেপি চাইছে উন্নয়নের অঙ্কে এই ২০২৩ সালের ত্রিপুরা ভোটের ভোট কৌশলের ঘুঁটি সাজাতে। উল্লেখযোগ্যভাবে ত্রিপুরায় ২০১৮ সালে ৬০ আসনের একটিতেও জয়ী হয়নি কংগ্রেস। অন্য়দিকে বহুকাল ক্ষমতায় থাকা বামেদের 

 

 

 

 

 

বন্ধ করুন