বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Tripura Election Result: ত্রিপুরায় BJP-কে জেতাতে কলকাঠি নেড়েছিল তিপ্রা মোথা, অঙ্ক কষে বুঝিয়ে দিল সিপিএম

Tripura Election Result: ত্রিপুরায় BJP-কে জেতাতে কলকাঠি নেড়েছিল তিপ্রা মোথা, অঙ্ক কষে বুঝিয়ে দিল সিপিএম

গত ফেব্রুয়ারিতে ভোট হয়েছিল ত্রিপুরায়  (File Photo) (HT_PRINT)

বৃহস্পতিবার রাতে ত্রিপুরায় সিপিএমের রাজ্য কমিটির মিটিং অনুষ্ঠিত হয়েছিল। সেখানে ভোটের ফলাফল নিয়ে পর্যালোচনা করা হয়।

প্রিয়াঙ্কা দেব বর্মন

ত্রিপুরায় ফের ক্ষমতায় ফিরেছে বিজেপি। তবে ভোটের ফলাফল ঘোষণার দুমাস পরে সিপিএম এখন বিজেপি-আইপিএফটি জোটের ক্ষমতায় ফেরার পেছনে তিপ্রা মোথার ঘাড়ে দায় চাপিয়ে দিল। সিপিএম নেতৃত্বের দাবি, আঞ্চলিক দল হিসাবে দ্বিচারিতা করেছিল তিপ্রা মোথা। তাদের জন্যই বিজেপি আইপিএফটি সরকার দ্বিতীয়বারের জন্য ত্রিপুরায় আসার সুযোগ পেল।

এদিকে এবার ভোটের ফলাফল দেখলে দেখা যাচ্ছে বিজেপি ৩২টি আসনে জয় পেয়ে সরকার গঠন করেছে। আইপিএফটি মাত্র একটি আসন পেয়েছে। অন্যদিকে তিপ্রা মোথা পেয়েছে ১৩টি আসন। সিপিএম আর কংগ্রেস একযোগে লড়াই করে সিপিএম পেয়েছে ১১টি ও কংগ্রেস ৩টি আসন।

ত্রিপুরা হল ৬০ আসন বিশিষ্ট বিধানসভা। গত ১৬ ফেব্রুয়ারি সেখানে ভোট হয়। সব মিলিয়ে ভোট দানের হার ছিল ৮৯.৯৫ শতাংশ। ২.১৯ শতাংশ ভোট পোস্টাল ব্যালটের মাধ্যমে হয়েছিল।

এদিকে বৃহস্পতিবার রাতে ত্রিপুরায় সিপিএমের রাজ্য কমিটির মিটিং অনুষ্ঠিত হয়েছিল। সেখানে ভোটের ফলাফল নিয়ে পর্যালোচনা করা হয়। এরপর সিপিএমের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী বলেন, আমরা বিস্তারিতভাবে ভোটের ফলাফল পর্যালোচনা করেছি। এবারের ভোটের আমাদের পরাজয় নিয়েও আলোচনা হয়েছে। আমরা সমস্ত গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ শক্তিকে একজোট হয়ে বিজেপির বিরুদ্ধে লড়ার কথা বলেছি। অ্যান্টি বিজেপি ভোট যাতে ভাগ না হয়ে যায় সেকথা আমরা বলেছিলাম। আমাদের সঙ্গে কংগ্রেসের সমঝোতা হয়েছিল। কিন্তু তিপ্রা মোথার সঙ্গে আমাদের সমঝোতা হয়নি। আর সেই ভোট ভাগাভাগির জেরেই বিজেপি জিতে গেল।

তিনি বলেন, প্রকাশ্যে বিজেপির বিরুদ্ধে আওয়াজ তুলেছিল তিপ্রা মোথা কিন্তু ২২টি অসংরক্ষিত আসন যেখানে তাদের জেতার কোনও সম্ভাবনা ছিল না সেখানেও তারা প্রার্থী দিয়ে দিয়েছিল। আমরা কিছুতেই বুঝতে পারছিলাম না ওই আসনগুলিতে কেন তারা প্রার্থী দিল। কিন্তু ভোটের ফলাফল বের হওয়ার পরে গোটা বিষয়টি আমাদের কাছে জলের মতো পরিষ্কার হয়ে গিয়েছে।

তিনি বলেন, যদি তিপ্রা মোথা বাম কংগ্রেস জোটের সঙ্গে সমঝোতা করত তবে আরও ১৬-১৭টি আসন আমরা পেতাম। তিপ্রা মোথাও বেশি আসন পেত। আর বিজেপি ৯-১১টি আসন পেয়ে বাড়ি ফিরে যেত।

তিনি বলেন, তিপ্রা মোথায় নীচুতলার কর্মীরা বিজেপির বিরুদ্ধে কিন্তু ওদের শীর্ষ নেতারা আবেগ নিয়ে খেলতে ভালোবাসেন। এদিকে বিজেপির জনবিরোধী নীতির বিরুদ্ধে দ্রুত আন্দোলনে নামবেন বামেরা। তবে তিপ্রা মোথার বক্তব্য এখনও মেলেনি।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

আফগানিস্তানে হিন্দুদের সম্পত্তির অধিকার মানছে তালিবান, মুখ খুলল ভারত 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন তুষ্টিকরণের জন্য় রাজস্থানে মন্দির ভেঙেছে কংগ্রেস, অভিযোগ মোদীর সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের আগামিকাল মেষ সংক্রান্তি, করুন এই প্রতিকার, জেনে নিন এই দিনের গুরুত্ব রবিবার হওয়ায় পয়লা বৈশাখের ছুটি নষ্ট! নয়া ১টি ‘হলিডে’ ঘোষণা করে ‘উপহার’ দিল রাজ্য ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি হামলা করতে পারে ইরান- বিস্ফোরক দাবি রিপোর্টে Love Sex Aur Dhokha 2: ডিজিটাল প্রজন্মের প্রেম-যৌনতা-প্রতারণার গল্পে স্বস্তিকা ‘বিজেপি চ্যালাকাঠ নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকবে’,বিতর্কিত মন্তব্য BJP প্রার্থীর

Latest IPL News

কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.