বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > আলিপুরদুয়ার (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: জয়ী বিজেপির সুমন
আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

আলিপুরদুয়ার (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: জয়ী বিজেপির সুমন

  • আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

জয়ী বিজেপির সুমন কাঞ্জিলাল

বিধানসভা নির্বাচনে ১,০৫,৫১৭ ভোট পেয়ে জয়ী বিজেপির সুমন কাঞ্জিলাল। অন্যদিকে তৃণমূল প্রার্থী সৌরভ চক্রবর্তী ৯০,১৮৩টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন সৌরভ চক্রবর্তী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সুমন কাঞ্জিলাল। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের দেবপ্রসাদ রায়।

আলিপুরদুয়ার পুরসভা এবং মাদারিহাট–বীরপাড়া, আলিপুরদুয়ার–১, আলিপুরদুয়ার–২, ফালাকাটা, কালচিনি ও কুমারগ্রাম–এই ছয়টি ব্লক নিয়ে আলিপুরদুয়ার জেলা গঠিত হয়। এই জেলায় ৬৬টি গ্রাম পঞ্চায়েত ও ৯টি সেনসাস টাউন আছে। জেলার সদর আলিপুরদুয়ার। আলিপুরদুয়ার জেলার থানাগুলি হল আলিপুরদুয়ার, শামুকতলা, কুমারগ্রাম, ফালাকাটা, কালচিনি, জয়গাঁ, মাদারিহাট ও বীরপাড়া। এই জেলায় ভারতের দু’‌টি জাতীয় উদ্যান আছে - বক্সা ও জলদাপাড়া জাতীয় উদ্যান। আলিপুরদুয়ার পুরসভা ছাড়াও এই জেলায় ছ’‌টি ব্লকের অধীনে ন’‌টি সেনসাস টাউন ও ৬৬টি গ্রামপঞ্চায়েত আছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী সৌরভ চক্রবর্তী জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৯,৬৯৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী বিশ্বরঞ্জন সরকার৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৭,৭৩৭৷তৃণমূল প্রার্থী সৌরভ চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী বিশ্বরঞ্জন সরকারকে ১১,৯৫৮ ভোটে পরাজিত করেছিলেন।

২০১৯-এর লোকসভা যুদ্ধে বাংলায় প্রথম দফায় ভোট হয়েছিল কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে। আলিপুরদুয়ার বাংলার ৪২ লোকসভার কেন্দ্রের মধ্যে দু’‌নম্বর লোকসভা কেন্দ্র কোচবিহার। সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত এই কেন্দ্রটি। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের মধ্যে সাতটি বিধানসভা কেন্দ্র হল- তুফানগঞ্জ, কুমারগ্রাম, আলিপুরদুয়ার, ফালাকাটা, মাদারিহাট ও নাগরাকাটা। এর মধ্যে তুফানগঞ্জ কোচবিহার জেলায়, বাকি ছটি বিধানসভা কেন্দ্র আলিপুরদুয়ার জেলার।

১৯৭৭ থেকে ১৯৯১ সাল পর্য়ন্ত আলিপুরদুয়ার বরাবর আরএসপির শক্ত ঘাঁটি ছিল। ১৯৭৭ থেকে ১৯৯১-এর মধ্যে মোট পাঁচটি লোকসভা নির্বাচন হয়েছে। পাঁচটি নির্বাচনেই এই কেন্দ্র থেকে বিজয়ী হয়েছে আরএসপি। টানা পাঁচবার এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন পীযূষ তিরকে। বাম আমলে এই কেন্দ্রে দাঁত ফোটাতে পারেনি ডানপন্থী শক্তি।

বন্ধ করুন