বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বাগদা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন পরিতোষকুমার সাহা। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বিশ্বজিৎ দাস। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের প্রবীর কীর্তনিয়া।

বাগদা বিধানসভা কেন্দ্র উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। বাগদা (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি বাগদা সমষ্টি উন্নয়ন ব্লক, গারাপোতা, সুন্দরপুর ও টেংরা গ্রাম পঞ্চায়েতগুলি বনগাঁ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। বাগদা (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি বনগাঁ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। বাগদা হল বনগাঁ মহকুমার বাগদা ব্লকের একটি গ্রাম। এটি বাগদা ব্লকের সদর দফতর। গ্রামটি বনগাঁ শহর থেকে ২৪ কিলোমিটার দূরে অবস্থিত। 

২০১৬ সালের নির্বাচনে এআইটিএমসি'র প্রাক্তন বিধায়ক দুলাল বর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এআইটিএমসি'র উপেন্দ্রনাথ বিশ্বাসকে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের উপেন্দ্রনাথ বিশ্বাস তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লকের মৃণাল শিকদারকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের দুলালচন্দ্র বর বাগদা (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লকের কামালক্ষ্মী বিশ্বাসকে পরাজিত করেছিলেন। ফরওয়ার্ড ব্লকের কমলক্ষী বিশ্বাস ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের দুলালচন্দ্র বর, ১৯৯৬ সালে কংগ্রেসের কালিদাস অধিকারী, ১৯৯১ সালে কংগ্রেসের রামচন্দ্র বসুকে পরাজিত করেছিলেন।

১৯৮৭ সালে কংগ্রেসের অপূর্বলাল মজুমদার ফরওয়ার্ড ব্লকের কমলক্ষী বিশ্বাসকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে ফরওয়ার্ড ব্লকের কমলক্ষী বিশ্বাস কংগ্রেসের অপূর্বলাল মজুমদারকে পরাজিত করেছিলেন। ১৯৭২, ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে ফরওয়ার্ড ব্লকের অপূর্বলাল মজুমদার এই আসনে জয়ী হয়েছিলেন। তারও আগে ১৯৬২ সালে কংগ্রেসের মনীন্দ্রভূষণ বিশ্বাস এই আসনে জয়ী হয়েছিলেন। অবশ্য এর আগে বাগদা কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন