বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
আগামী ২৭ মার্চ প্রথম দফায় বাঘমুণ্ডিতে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ২৭ মার্চ প্রথম দফায় বাঘমুণ্ডিতে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • আগামী ২৭ মার্চ প্রথম দফায় বাঘমুণ্ডিতে ভোট হবে।

এই বিধানসভা কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সুশান্ত মাহাতো। বিজেপি এই আসনটি জোটসঙ্গী অজসুকে ছেড়ে দিয়েছে। অজসুর টিকিটে দাঁড়িয়েছেন রাকেশ মাহাতো। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের নেপাল মাহাতো।

১৯৫৬ সালে পূর্বতন বিহার রাজ্যের মানভূম জেলার সদর মহকুমা পুরুলিয়া জেলা নামে বাংলায় অন্তর্ভুক্ত হয়। সেই থেকে এই জেলা এই রাজ্যের অঙ্গ। জেলার পূর্ব সীমান্তে পূর্ব বর্ধমান জেলা, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলা এবং অপর তিনদিকে ঝাড়খণ্ড রাজ্য। বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্রটি ঝালদা পুরসভা, ঝালদা-১, বাঘমুণ্ডি সমষ্টি উন্নয়ন ব্লক, হেতগুগুই, সির্কাবাদ গ্রামপঞ্চায়েতগুলি আরসা সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। এই বিধানসভা কেন্দ্রটি ৩৫ নম্বর পুরুলিয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগামী ২৭ মার্চ প্রথম দফায় বাঘমুণ্ডিতে ভোট হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতো৷ তাঁর প্রাপ্ত ভোট ৮৮,৭০৭ টি৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সমীর মাহাতো৷ তাঁর প্রাপ্ত ভোট ৮০ হাজার ১২০৷ তৃতীয় স্থানে ছিলেন বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো৷ তাঁর প্রাপ্ত ভোট ১১,২১৯ টি৷বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্র পুরুলিয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী জ্যোতির্ময় মাহাতো জয়ী হয়েছিলেন৷ দ্বিতীয় স্থানে ছিলে তৃণমূল কংগ্রেস প্রার্থী মৃগাঙ্ক মাহাতো৷ পশ্চিমবঙ্গে ২০১১ সাল থেকে বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্র তৈরি হয়। ১৯৫১ সালে স্বাধীন ভারতের প্রথম নির্বাচন হয়েছিল। পুরুলিয়া জেলার এলাকাগুলো তখন বিহারের অংশ ছিল। লোক সেবক সংঘের শিরিশচন্দ্র বন্দোপাধ্যায় বাঘমুণ্ডি কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন