বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বহরমপুর(পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী বিজেপির সুব্রত মৈত্র

বহরমপুর বিধানসভা নির্বাচনে ৮৭,৭৫৯ ভোট পেয়ে জয়ী বিজেপির সুব্রত মৈত্র। অন্যদিকে তৃণমূল প্রার্থী নাড়ুগোপাল মুখোপাধ্যায় ৬১,৮৩৫টি ভোট পেয়েছেন।


এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন নাড়ুগোপাল মুখোপাধ্যায়। এই আসনে বিজেপির প্রার্থী সুব্রত মৈত্র। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন কংগ্রেসের মনোজ চক্রবর্তী।

বহরমপুর বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুয়ায়ী, ৭২ নম্বর বহরমপুর বিধানসভা কেন্দ্রটি বহরমপুর পৌরসভা, ভাকুরি-১, দৌলতাবাদ, গুরুদাসপুর, হাতিনগর ও মণীন্দ্রনগর গ্রাম পঞ্চায়েতগুলি বহরমপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত পড়ছে। বহরমপুর বিধানসভা কেন্দ্রটি বহরমপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। বরাবরই কংগ্রেসের গড় বলেই পরিচিত এই আসনটি।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী মনোজ চক্রবর্তী জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ২৭ হাজার ৭৬২৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী ড.‌ সুজাতা বন্দোপাধ্যায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৩৫ হাজার ৪৮৯৷ কংগ্রেস প্রার্থী মনোজ চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী ড.‌ সুজাতা বন্দোপাধ্যায়কে ৯২ হাজার ২৭৩ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের শেখ সইফুজ্জামান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি’‌র এমডি. রেফাতুল্লাকে পরাজিত করেছিলেন।

২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের মনোজ চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি’‌র তড়িৎ ব্রহ্মচারীকে এই আসনে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের নির্বাচনে নির্দলের মনোজ চক্রবর্তী বহরমপুর কেন্দ্রের কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী সমর্থিত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি’র অমল কর্মকারকে পরাজিত করেছিলেন।এই নির্বাচনে মনোজ চক্রবর্তী নির্দল প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন। কিন্তু বিরোধী কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী তাঁকে তুলে ধরায়, আপত্তি করেছিলেন কংগ্রেস প্রার্থী মায়ারানি পাল। অবশ্য পরে তিনি কংগ্রেসে ফিরে আসেন।

২০০১ সালে কংগ্রেসের মায়ারাণী পাল আরএসপি’‌র কার্তিক সাহানা ও ১৯৯৬ সালে আরএসপি’‌র বিশ্বনাথ বন্দোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে কংগ্রেসের শংকরদাস পাল আরএসপি’‌র ইপ্সিতা গুপ্তকে এই আসনে হারিয়ে দেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে আরএসপি’‌র দেবব্রত বন্দ্যোপাধ্যায় কংগ্রেসের শংকরদাস পাল ও ১৯৭৭ সালে কংগ্রেসের সুব্রত সাহাকে পরাজিত করেছিলেন। ১৯৭১—৭২ সালে কংগ্রেস শংকরদাস পাল এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৬৯ সালে সিপিআইয়ের সনৎকুমার রাহা এই আসনে জিতেছিলেন। আবার ১৯৬৭ সালের নির্বাচনে কংগ্রেসের এস ভট্টাচার্য এই আসনে জিতেছিলেন। তারও আগে ১৯৬২ সালে সিপিআইয়ের সনৎকুমার রাহা এই আসনে জিতেছিলেন। ১৯৫৭ ও ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের বিজয়কুমার ঘোষ বহরমপুর আসনে জিতেছিলেন।

বন্ধ করুন