বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন চন্দনা সরকার। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন স্বাধীনকুমার সরকার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের আজিজুল হক।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷ এই জেলার বিধানসভা আসনগুলি হল, হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতীপুর, রতুয়া, মানিকচক, মালদহ, ইংরেজবাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর।

বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র মালদহ জেলার একটি বিধানসভা কেন্দ্র। কালিয়াচক বিধানসভা কেন্দ্র ২০১১ সাল পর্যন্ত অস্তিত্ব ছিল। এই কেন্দ্রটি ভেঙ্গে দু’‌টি নতুন নির্বাচন হয় মোথাবাড়ি বিধানসভা কেন্দ্র ও বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি কালিয়াচক-৩ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্রটি মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে বিজেপি প্রার্থী স্বাধীনকুমার চৌধুরী জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭০ হাজার ১৮৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আজিজুল হক। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৫ হাজার ৬৮৮৷ বিজেপি প্রার্থী স্বাধীনকুমার চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী তৃণমূল কংগ্রেস প্রার্থী আজিজুল হককে ৪ হাজার ৪৯৭ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের ইশাক খান চৌধুরী তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের বিশ্বনাথ ঘোষকে এই আসনে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন