বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বরানগর(পশ্চিমবঙ্গ বিধানসভা) 2021 LIVE: জয়ী তৃণমূলের তাপস রায়

বরানগরসাগর বিধানসভা নির্বাচনে ৮৫,৬১৫ ভোট পেয়ে জয়ী তৃণমূলের তাপস রায়। অন্যদিকে বিজেপি প্রার্থী পর্নো মিত্র ৫০,৪৬৮টি ভোট পেয়েছেন।

বরানগর বিধানসভা কেন্দ্রে দ্বিতীয় রাউন্ড শেষে পিছিয়ে বিজেপির তারকা প্রার্থী পর্নো মিত্র। এগিয়ে তৃণমূল কংগ্রেসের প্রার্থী তাপস রায়।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন তাপস রায়। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অভিনেত্রী পার্নো মৈত্র। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের অমলকুমার মুখোপাধ্যায়।

বরানগর বা বরাহনগর কলকাতার উত্তর সীমান্তে অবস্থিত একটি জনপদ, পুরশহর ও বিধানসভা কেন্দ্র। সপ্তদশ শতকে এই অঞ্চলে একটি ডাচ কুঠি স্থাপিত হয়। পরে শহরটি পাটশিল্পের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে ওঠে। উনবিংশ শতাব্দীতে বরানগরের দক্ষিণেশ্বরে রানি রাসমণি কালীমন্দির স্থাপন করেছিলেন। রামকৃষ্ণ মিশনের প্রথম মঠও বরানগরেই স্থাপিত হয়েছিল। বর্তমানে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের প্রধান কার্যালয় বরাহনগরে অবস্থিত।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১১৩ নম্বর বরাহনগর বিধানসভা কেন্দ্রটি বরাহনগর পুরসভা ও ১৭ থেকে ২০ পর্যন্ত ওয়ার্ডগুলি কামারহাটি পুরসভার অন্তর্গত। বরাহনগর বিধানসভা কেন্দ্রটি ১৬ নম্বর দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী তাপস রায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৬,৫৩১৷ দ্বিতীয় স্থানে ছিলেন আরএসপি প্রার্থী সুকুমার ঘোষ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৬০,৪৩১৷ তৃণমূল প্রার্থী তাপস রায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি প্রার্থী সুকুমার ঘোষকে ১৬,১০০ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের তাপস রায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপির সুকুমার ঘোষকে পরাজিত করেছিলেন।

২০০৬, ২০০১ ও ১৯৯৬ সালের বিধানসভা নির্বাচনে আরএসপির অমর চৌধুরী বরাহনগর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। ১৯৯১ সালে আরএসপির মতীশ রায় কংগ্রেসের অজয় ​​ঘোষাল, ১৯৮৭ সালে কংগ্রেসের প্রণবকান্তি ঘোষ, ১৯৮২ সালে কংগ্রেসের শম্ভুনাথ দত্ত ও ১৯৭৭ সালে কংগ্রেসের কুমুদ ভট্টাচার্যকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে সিপিআইয়ের শিবপদ ভট্টাচার্য সিপিএমের জ্যোতি বসুকে পরাজিত করেছিলেন। ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সাল পর্যন্ত বাম জামানায় সিপিএমের জ্যোতি বসু এই আসনে প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৬২, ১৯৫৭ ও দেশের প্রথম নির্বাচনে তৎকালীন সিপিআইয়ের জ্যোতি বসু এই আসনে প্রতিনিধিত্ব করেছিলেন।

বন্ধ করুন