বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বারাসত বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

বারাসত বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

১৭ এপ্রিল বারাসতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)

১৭ এপ্রিল বারাসতে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন চিরঞ্জিৎ চক্রবর্তী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন শংকর চট্টোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ফরওয়ার্ড ব্লকের সঞ্জীব চট্টোপাধ্যায়।

বারাসত উত্তর ২৪ পরগনা জেলার সদর শহর ও পুরসভা এলাকা। ১১৯ নম্বর বারাসত বিধানসভা কেন্দ্রটি বারাসত পুরসভা ও ছোটো জাগুলিয়া গ্রাম পঞ্চায়েত বারাসত-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। এই কেন্দ্রটি ১৭ নম্বর বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

বারাসত পেট্রাপোল (বাংলাদেশ সীমান্ত) থেকে ৫৭ কিলোমিটার দূরে অবস্থিত। বারাসত শহর দু’‌টি জাতীয় সড়কের মিলনস্থান। যার মধ্যে একটি হল ১১২ নম্বর জাতীয় সড়ক যশোহর রোড়। এই রাস্তা দমদম থেকে যশোহর পর্যন্ত যায়। ভারত-বাংলাদেশ বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ রাস্তা এটি। আর একটি হল ১২ নম্বর জাতীয় সড়ক কৃষ্ণনগর রোড়। এই সড়ক কলকাতা ও উত্তরবঙ্গের মধ্যে যোগাযোগ রক্ষা করে। এছাড়া টাকি রোড় (বেড়াচাঁপা, বসিরহাট, হাসনাবাদ হয়ে টাকি যায়) ও ব্যারাকপুর রোড়(সুভাষনগর, নীলগঞ্জ বাজার দিয়ে ব্যারাকপুর যায়) বারাসত এর সঙ্গে যোগাযোগ রক্ষাকারী এই দু’‌টি মূল রাস্তা। ২০১১ সালের নির্বাচনে, তৃণমূল কংগ্রেসের চিরঞ্জিত চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লকের সঞ্জীব চট্টোপাধ্যায়কে পরাজিত করেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের ডা. বিথিকা মণ্ডল বারাসত বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের অশোক মুখোপাধ্যায়কে পরাজিত করেন তিনি। ২০০১ ও ১৯৯৬ সালে তৃণমূল কংগ্রেসের অশোক মুখোপাধ্যায় ফরওয়ার্ড ব্লকের সরল দেবকে পরাজিত করেন। ১৯৯১ সালে ফরওয়ার্ড ব্লকের সরল দেব কংগ্রেসের সৌরেন সেন, ১৯৮৭ সালে কংগ্রেসের অমরচন্দ্র দেব, ১৯৮২ সালে কংগ্রেসর আশিসকুমার বসু ও ১৯৭৭ সালে কংগ্রেসর কান্তিরঞ্জন চট্টোপাধ্যায়কে পরাজিত করেন সরলবাবু। ১৯৭২ সালে কংগ্রেসর কান্তিরঞ্জন চট্টোপাধ্যায় এই আসনে জয়ী হন। ১৯৭১ ও ১৯৬৯ সালে ফরওয়ার্ড ব্লকের সরল দেব এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে ফরওয়ার্ড ব্লকের এইচ.কে.বসু জিতেছিলেন। ১৯৬২ সালে কংগ্রেসের অশোককৃষ্ণ দত্ত এই আসনে জয়ী হন।তারও আগে ১৯৫৭ সালে ফরওয়ার্ড ব্লকের চিত্ত বসু এই আসন থেকে জয়ী হয়েছিলেন।১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের অমুল্যধন মুখোপাধ্যায় বারাসত কেন্দ্র থেকে জয়ী হন।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? পন্তের ক্যাপ্টেন্সি ও নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC-র কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে ১৫ মার্চ মীন রাশিতে উদয় বুধের,২রাশি হবে ভাগ্যবান, আয় বাড়বে বিপুল 'দাদু হওয়ার বয়সে এখনও...' গঙ্গাবক্ষে রোম্যান্টিক মুডে কাঞ্চন, হলেন ট্রোল্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.