বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বর্ধমান উত্তর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
১৭ এপ্রিল বর্ধমান উত্তরে ভোটগ্রহণ। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
১৭ এপ্রিল বর্ধমান উত্তরে ভোটগ্রহণ। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

বর্ধমান উত্তর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ১৭ এপ্রিল বর্ধমান উত্তরে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন নিশীথকুমার মালিক। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রাধাকান্ত রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের চণ্ডীচরণ লেট।

২০১৭ সালের ৭ এপ্রিল বর্ধমান জেলা বিভক্ত হয়ে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা গঠিত হয়।পূর্ব বর্ধমান মূলত কৃষি প্রধান জেলা। একে পশ্চিম বঙ্গের শস্যভাণ্ডার বলা হয়। জেলার বৃহত্তম শহর বর্ধমান। ধান এই জেলার প্রধান ফসল। এছাড়া পাট, আলু, পেঁয়াজ, আখ হয়। 

বর্ধমানে দু’‌টি বিধানসভা কেন্দ্র - বর্ধমান উত্তর ও বর্ধমান দক্ষিণ। যা আগে বর্ধমান লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। বর্ধমান উত্তর (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি বর্ধমান-২ সমষ্টি উন্নয়ন ব্লক, বেলকাশ, বন্দুল-১, রায়ান-১, রায়ান-২, সরাইটিকর, বাঘার-১ ও বাঘার-২ গ্রাম পঞ্চায়েতগুলি বর্ধমান-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত।বর্ধমান উত্তর বিধানসভা কেন্দ্রটি বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী নিশীথকুমার মালিক জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০২,৮৮৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী অপর্ণা সাহা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৯১,৩৮১৷ তৃণমূল প্রার্থী নিশিথকুমার মল্লিক তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী অপর্ণা সাহাকে ১১,৫০৫ ভোটে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের নির্বাচনে সিপিআইএমের প্রদীপ তা বর্ধমান উত্তর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের দেবনারায়ণ গুহকে পরাজিত করেছিলেন তিনি। ২০০১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের নিশীথ অধিকারী কংগ্রেসের লক্ষ্মীনারায়ণ নায়েক ও রাইমনি দাস উভয়কেই এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের বিনয়কৃষ্ণ চৌধুরী কংগ্রেসের সাধন ঘোষ ও সন্তোষ সাহা শিকদার উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের রামনারায়ণ গোস্বামী আইসিএসের লক্ষ্মীনারায়ণ রেজকে পরাজিত করেছিলেন। সিপিআইএমের দ্বারকানাথ তা ১৯৭৭ সালে কংগ্রেসের সুধীরচন্দ্র দাওনকে পরাজিত করেছিলেন।

১৯৭২ সালে কংগ্রেসের কাশিনাথ তা এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ ও ১৯৬৯ সালে সিপিআইএমের দেবব্রত দত্ত এই কেন্দ্রে জিতেছিলেন। ১৯৬৭ সালে সিপিআইএমের সাহেদুল্লাহ হয়েছিলেন। এর আগে বর্ধমান কেন্দ্রে একক আসন ছিল।১৯৬২ সালে কংগ্রেসের রাধারানি মাহতাব বর্ধমান কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৫৭ ও ১৯৫১ সালের দেশের প্রথম নির্বাচনে বিনয় চৌধুরী বর্ধমান উত্তর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন