বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ব্যারাকপুর (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের রাজ চক্রবর্তী
ব্যারাকপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
ব্যারাকপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

ব্যারাকপুর (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের রাজ চক্রবর্তী

  • ব্যারাকপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

ব্যারাকপুর বিধানসভা কেন্দ্রে জয়ী তৃণমূল প্রার্থী রাজ চক্রবর্তী। প্রায় ৯,২২২ ভোটে পিছিয়ে বিজেপির চন্দ্রমণি শুক্লা।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন চিত্র পরিচালক রাজ চক্রবর্তী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন চন্দ্রমণি শুক্লা। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের দেবাশিস ভৌমিক।

ব্যারাকপুর পশ্চিমবঙ্গের একটি প্রাচীন শহর। গঙ্গা তীরবর্তী এই শহরটি সিপাহি বিদ্রোহ ১৮৫৭ বা ভারতীয় জাতীয় মহাবিদ্রোহের কারণে বিখ্যাত। বিপ্লবী মঙ্গল পাণ্ডে ছিলেন প্রথম প্রতিবাদী, যিনি ব্যারাকপুর থেকে ঔপনিবেশিক ব্রিটিশ শাসনের বিরুদ্ধে তাঁর প্রতিবাদ শুরু করেছিলেন।

১৮৫৭ সালের এই বিদ্রোহের সঙ্গে সংযুক্ত থাকা ছাড়াও, বহু সাহিত্যিক ও রাজনৈতিক ব্যক্তিদের একটি প্রিয় স্থান ছিল। রাজনীতিবিদ ও দেশনেতা রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় বহুদিন ব্যারাকপুরে ছিলেন। তিনি যেই বাড়িতে থাকতেন, তা এখন নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে। এছাড়াও একই জায়গায় তাঁর নামে একটি মহাবিদ্যালয়ও আছে।

ব্যারাকপুর বিধানসভা কেন্দ্র উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সালে ব্যারাকপুর বিধানসভা কেন্দ্র অস্তিত্ব লাভ করে। এই বছরই টিটাগড় বিধানসভা কেন্দ্রটি অস্তিত্বহীন হয়। ব্যারাকপুর বিধানসভা কেন্দ্রটি ব্যারাকপুর ও টিটাগড় পুরসভার অন্তর্গত। এই কেন্দ্রটি ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী শীলভদ্র দত্ত জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৫৮ হাজার ১০৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী দেবাশিস ভৌমিক। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫০ হাজার ৭৯০৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী শীলভদ্র দত্ত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী দেবাশিস ভৌমিককে ৭ হাজার ৩১৯ ভোটে পরাজিত করেছিলেন।

২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের শীলভদ্র দত্ত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি সিপিআইএমের ডা. মধুসূদন সামন্তকে পরাজিত করেছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের ফণীন্দ্রনাথ মুখোপাধ্যায় ব্যারাকপুর কেন্দ্র থেকে জিতেছিলেন। তার পর থেকে ২০১১ সাল পর্যন্ত এই আসনটি ছিল না।

বন্ধ করুন