বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বারুইপুর পূর্ব বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

বারুইপুর পূর্ব বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

আগামী ৬ এপ্রিল বারুইপুর পূর্বে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

আগামী ৬ এপ্রিল বারুইপুর পূর্বে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

এই বিধানসভা কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। বারুইপুর পূর্ব বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন বিভাস সর্দার। এই কেন্দ্রে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন চন্দন মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএম প্রার্থী স্বপন নস্কর।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। বাসন্তী এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরদিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। বারুইপুর পূর্ব এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগামী ৬ এপ্রিল বারুইপুর পূর্বে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী নিমাইচন্দ্র মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯২,৩১৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিআইএম প্রার্থী সুজয় মিস্ত্রী৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭১,৯৫১৷ তৃণমূল প্রার্থী নিমাইচন্দ্র মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বাম প্রার্থী সুজয় মিস্ত্রীকে ২০,৩৬২ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালে তৃণমূল কংগ্রেসের নির্মল মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের বিমল মিস্ত্রিকে এই আসনে পরাজিত করেছিলেন। 

২০০৬ সাল পর্যন্ত শুধুমাত্র বারুইপুর কেন্দ্র ছিল। সেই বছর সিপিআইএমের রাহুল ঘোষ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের অরূপ ভদ্রকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের অরূপ ভদ্র সিপিআইএমের সুজন চক্রবর্তীকে পরাজিত করেছিলেন।

১৯৯৮ সালের উপনির্বাচনে সিপিআইএমের ডা. সুজন চক্রবর্তী এই আসনে তৃণমূল কংগ্রেসের অরূপ ভদ্রকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে আবার তৃণমূল কংগ্রেসের অরূপ ভদ্র, সুজনকে পাঁচ ভোটের ব্যাবধানে পরাজিত করেন। ১৯৯৬ সালে কংগ্রেসের শোভনদেব চট্টোপাধ্যায় সিপিআইএমের ডা. সুজন চক্রবর্তী, ১৯৯১ সালে সিপিআইএমের হেমেন মজুমদারকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের হেমেন মজুমদার কংগ্রেসের অরূপ ভদ্রকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেসের জলিল ও ১৯৭৭ সালে কংগ্রেসের রামকান্ত মণ্ডলকেও তিনি পরাজিত করেছিলেন।

উল্লেখ্য, ১৯৬২ থেকে ১৯৭২ সাল পর্যন্ত বারুইপুর কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত ছিল। ১৯৭২ সালে কংগ্রেসের ললিত গায়েন এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে সিপিআইএময়ের বিমল মিস্ত্রি বারুইপুর পূর্ব কেন্দ্রে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে এসএসপির কুমুদরঞ্জন মণ্ডল জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে কংগ্রেসের শক্তিকুমার সরকার জেতেন। তবে ১৯৫৭ ও ১৯৫১ সালে বারুইপুর যৌথ আসন ছিল। ১৯৫৭ সালে সিপিআইয়ের খগেন্দ্রকুমার রায়চৌধুরী ও গঙ্গাধর নস্কর উভয়ই এই যৌথ আসনে জয়ী হয়েছিলেন। দেশের প্রথম নির্বাচনে সিপিআইয়ের ললিতকুমার সিনহা ও কংগ্রেসের আবদুস শোকুর বারুইপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

ভোটযুদ্ধ খবর

Latest News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ক্ষতবিক্ষত মুখ, রক্ত ঝরছে! আচমকা হলটা কী প্রিয়াঙ্কার? দুশ্চিন্তায় ভক্তরা কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, কাফে বিস্ফোরণে নয়া মোড় ইতিহাসের সবথেকে কালো নির্বাচন, মোদী ক্ষমতায় ফিরলে….অসম থেকে সতর্ক করলেন মমতা বৈশাখী পান্তার আয়োজন, শাড়ি কোমরে গুঁজে ভাত মাখলেন জয়া, আর কী কী ছিল মেনুতে আলিপুরদুয়ার- অতীতের ফলাফল, কেন্দ্র বিন্যাস ও প্রার্থী পরিচয় Jos Buttler's IPL Cenruries: জোস বাটলারের ৭টি আইপিএল সেঞ্চুরির পূর্ণাঙ্গ তালিকা খ্রীষ্টান যাজকদের ছুরি মেরে নবীর নামে জয়ধ্বনি,কী বললেন সিডনির ওই কিশোরের বাবা? শুধু ভালো নায়ক নন, গায়কও! জিতের সিনেমার গান ধরলেন অনির্বাণ, মুগ্ধ অনুরাগীরা ১২বার চেষ্টা, ৫বার ইন্টারভিউ, ইউপিএসসিতে হার না মানা জেদ!কী লিখলেন পরীক্ষার্থী?

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.