বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ভরতপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

ভরতপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

২৯ এপ্রিল ভরতপুরে ভোট। (ছবি সৌজন্য নিজস্ব)

২৯ এপ্রিল ভরতপুরে ভোট।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন হুমায়ুন কবীর। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন ইমনকল্যাণ মুখোপাধ্যায়। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কমলেশ চট্টোপাধ্যায়।

মুর্শিদাবাদ বাংলা, বিহার, ওড়িশার প্রাক্তন রাজধানী। যার প্রতিষ্ঠাতা মুর্শিদকুলি খাঁ। মুর্শিদাবাদ হল এই জেলার একটি শহর ও পুরসভা এলাকা। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদ একটি সমৃদ্ধ শহর ছিল। বর্তমান বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ওড়িশা রাজ্যগুলির আওতাধীন এই অঞ্চলটি ছিল। এই শহর একসময় বাংলার বংশগত নবাব ও রাজ্যের কোষাগার, রাজস্ব অফিস ও বিচার বিভাগের আসন ছিল। ১৭৫০ সালে এই শহরের জনসংখ্যা ৭ লাখে পৌঁছেছিল।

এই কেন্দ্রটি ভরতপুর-২ সমষ্টি উন্নয়ন ব্লক, আলুগ্রাম, ভরতপুর, সিজগ্রাম, আমলাই ও তালগ্রাম গ্রাম পঞ্চায়েত ভরতপুর-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত রয়েছে। ভরতপুর বিধানসভা কেন্দ্রটি বহরমপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী কমলেশ চট্টোপাধ্যায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৫৯ হাজার ৭৮৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী খাদেম এ দাস্তেগির। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪৮ হাজার ৭৭২৷ কংগ্রেস প্রার্থী কমলেশ চট্টোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী খাদেম এ দাস্তেগিরকে ১১ হাজার ১৭ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে আরএসপি’‌র ইদ মহম্মদ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের ডালিয়া বেগমকে পরাজিত করেছিলেন।

২০০৬, ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালের বিধানসভা নির্বাচনে আরএসপি’‌র ঈদ মহম্মদ ভরতপুর কেন্দ্র থেকে জিতে যথাক্রমে কংগ্রেসের আফজাল হোসেন খান, নির্দলের দেবাশিষ চট্টোপাধ্যায়, নির্দলের সত্যনারায়ণ বন্দোপাধ্যায় ও কংগ্রেসের আবদুল মালেককে পর পর হারান। ১৯৮৭ সালে কংগ্রেসের সত্যপদ ভট্টাচার্য কংগ্রেসের খাইরুল খন্দকার, ১৯৮২ ও ১৯৭৭ সালে আবদুল মান্নানকে পরাজিত করেছিলেন।

১৯৭২ সালে এই আসনে কংগ্রেসের কুমার দীপ্তি সেনগুপ্ত জিতেছিলেন। তার আগে ১৯৭১ সালের নির্বাচনে সিপিআইএমের খন্দকার মহম্মদ নুরে আহসান এই আসনে জিতেছিলেন। আবার ১৯৬৯ সালে কংগ্রেসের সত্যপদ ভট্টাচার্য এই আসনে জয়লাভ করেছিলেন। তারও আগে ১৯৬৭ সালে কংগ্রেসের এস সিনহা এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে আরএসপির শম্ভুগোপাল দাস এই আসনে জেতেন।আবার ১৯৫৭ সালে কংগ্রেসের গোলবদন ত্রিবেদী এই আসনে জিতেছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের বিজয়নেন্দ্র নারায়ণ রায় ভরতপুর আসনে জয়লাভ করেছিলেন।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.