বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বীজপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

বীজপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

২২ এপ্রিল বীজপুরে ভোট। (নিজস্ব ছবি)

২২ এপ্রিল বীজপুরে ভোট।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সুবোধ অধিকারী। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন শুভ্রাংশু রায়। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন সিপিআইএমের সুকান্ত রক্ষিত।

উত্তর ২৪ পরগনা জেলা কলকাতা শহরের উত্তরপূর্ব দিকের একটি জেলা। জেলাটি প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৮৩ সালে ডঃ অশোক মিত্রের প্রশাসনিক সংস্কার কমিটি এই জেলাকে বিভাজনের সুপারিশ করেন। ১৯৮৬ সালের ১ মার্চ ২৪ পরগণা জেলাটিকে দু’‌ভাগ করে ওই জেলার উত্তরাংশ নিয়ে উত্তর ২৪ পরগণা জেলা স্থাপন করা হয়৷ এর প্রশাসনিক ভবন ও সদর দপ্তর বারাসত শহরে অবস্থিত৷ বারাসত, বারাকপুর, বনগাঁ, বসিরহাট, বিধাননগর এই পাঁচটি মহকুমা নিয়ে উত্তর ২৪ পরগনা জেলা গঠিত হয়েছে।

বীজপুর বিধানসভা কেন্দ্র উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। বীজপুর বিধানসভা কেন্দ্রটি কাঁচরাপাড়া পৌরসভা ও হালিশহর পৌরসভার অন্তর্গত। বীজপুর বিধানসভা কেন্দ্রটি ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী শুভ্রাংশু রায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৬ হাজার ৮৪২৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী ডঃ রবীন্দ্রনাথ মুখোপাধ্যায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ২৮ হাজার ৮৮৮৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী শুভ্রাংশু রায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী ডঃ রবীন্দ্রনাথ মুখোপাধ্যায়কে ৪৭ হাজার ৯৫৪ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের শুভ্রাংশু রায় তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের নির্ঝরিণী চক্রবর্তীকে পরাজিত করেন।

২০০৬ সালের রাজ্যের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের ডা. নির্ঝরিণী চক্রবর্তী বীজপুর কেন্দ্র থেকে জয়ী হন। তৃণমূল কংগ্রেসের কল্যাণী বিশ্বাস(বসু)কে পরাজিত করেন তিনি। ২০০১ সালের নির্বাচনে সিপিআইএমের জগদীশচন্দ্র দাস তৃণমূল কংগ্রেসের অকুল দাসের পুত্র জগদীশ দাসকে পরাজিত করেন। ১৯৯৬ সালে সিপিআইএমের কমল সেনগুপ্ত বসু এই আসনে কংগ্রেসের মৃণালকান্তি সিংহরায়কে পরাজিত করেন।

১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের জগদীশচন্দ্র দাস কংগ্রেসের বিমলানন্দ দত্তকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে জগদীশচন্দ্র কংগ্রেসের প্রবীর বন্দ্যোপাধ্যায় ও ১৯৭৭ সালে কংগ্রেসের অকুল দাসের পুত্র জগদীশ দাসকেও পরাজিত করেন। ১৯৭১—৭২ সালে কংগ্রেসের অকুল দাসের পুত্র জগদীশচন্দ্র দাস এই আসনে জয়ী হয়েছিলেন। আবার ১৯৬৯ ও ১৯৬৭ সালে সিপিআইএমের জগদীশচন্দ্র দাস এই আসনে জিতেছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের মনোরঞ্জন রায় জেতেন। ১৯৫৭ ও ১৯৫১ সালের দেশের প্রথম নির্বাচনে সিপিআইয়ের নিরঞ্জন সেনগুপ্ত বীজপুর আসনে জিতেছিলেন।

ভোটযুদ্ধ খবর

Latest News

ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.