বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বিনপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন তৃণমূলের দেবনাথ হাঁসদা
বিনপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
বিনপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

বিনপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন তৃণমূলের দেবনাথ হাঁসদা

  • বিনপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

এই আসনে তৃণমূল প্রার্থী ম৫৩.১১ শতাংশ ভোট পেয়ে জয়ী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির পালান সারেন ৩২.১৯ পেয়েছেন শতাংশ ভোট।

বিনপুর বিধানসভা কেন্দ্রে এগিয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেসের দেবনাথ হাঁসদা। পিছিয়ে পড়েছেন বিজেপির পালান সারেন।

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন দেবনাথ হাঁসদা। বিনপুর বিধানসভা আসনে বিজেপির তরফে লড়ছেন পালান সারেন। বিধানসভা কেন্দ্রটি তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের দিবাকর হাঁসদা।

বিনপুর ঝাড়গ্রাম জেলার একটি বিধানসভা কেন্দ্র। বনপাহাড়ির বনভূমির সৌন্দর্য এবং বেলপাহাড়ি পাহাড়ের জন্য বিখ্যাত। জেলার উত্তরে কাকরাঝোড় এবং দক্ষিণে সুবর্ণরেখা নদী বইছে। এই জেলা পর্যটকদের জন্য একটি প্রিয় গন্তব্য। ২৭ মার্চ প্রথম দফায় ভোট হয়েছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের খগেন্দ্রনাথ হেমব্রম এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৫,৮০৪৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএমের দিবাকর হাঁসদা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪৬,৪৮১৷ তৃণমূল প্রার্থী খগেন্দ্রনাথ হেমব্রম তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের দিবাকর হাঁসদাকে ৪৯,৩২৩ ভোটে পরাজিত করেছিলেন।

২০০১ সালে বামপ্রার্থী শম্ভুনাথ মান্ডি নির্দল প্রার্থী চুনিবালা হাঁসদাকে পরাজিত করেছিলেন।এরপর ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে চুনিবালা ওই কেন্দ্র থেকেই শম্ভুনাথকে হারিয়ে জয়ী হয়েছিলেন। ১৯৯১ ও ১৯৯৬ সালে ঝাড়খণ্ড পার্টির প্রার্থী নরেন হাঁসদা বামেদের দুর্গা টুডুকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে বাম প্রার্থী দুর্গা টুডু কংগ্রেসের পঞ্চানন হাঁসদাকে হারিয়েছিলেন।

১৯৮২ সালে বামপ্রার্থী শম্ভুনাথ মান্ডি নির্দলের নরেন হাঁসদা ও ১৯৭৭ সালে জনতা পার্টির দখিন মুর্মুকে হারিয়ে বিধায়ক হয়েছিলেন। ১৯৭২ সালে বামেদের জয়রাম সোরেন ওই আসন থেকে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে ঝাড়খন্ড পার্টির শ্যামচরণ মুর্মু বিনপুর আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালে বামপ্রার্থী জয়রাম সোরেন ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬২ ও ১৯৬৭ সালে কংগ্রেসের মঙ্গলচন্দ্র সোরেন বিনপুর থেকে জিতেছিলেন। এর আগে, ১৯৫৭ সালে সিপিআইয়ের সুধীরকুমার পাণ্ডে ও জামদার হাঁসদা উভয়ই ওই আসনে জয়ী হয়েছিলেন। প্রথম নির্বাচনে কংগ্রেসের মঙ্গলচন্দ্র সোরেন ও নৃপেন্দ্রগোপাল মিত্র উভয়ই বিনপুর যৌথ কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন