বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বেনামে প্রচারের অভিযোগ তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে, মনোনয়ন খারিজের দাবি রাজীবের
বিজেপি নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়।  (PTI)
বিজেপি নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়।  (PTI)

বেনামে প্রচারের অভিযোগ তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে, মনোনয়ন খারিজের দাবি রাজীবের

  • কমিশনের বিধি অনুসারে, কোনও ব্যক্তি যে নামে মনোনয়ন পেশ করবেন তাঁকে প্রচার করতে হবে সেই নামেই। তাঁর অন্য কোনও জনপ্রিয় নাম থাকলে তা পাশে বন্ধনীর মধ্যে লিখতে হবে।

ফের এক তৃণমূল প্রার্থীর মনোনয়ন খারিজের দাবি তুলে কমিশনের দ্বারস্থ হল বিজেপি। ডোমজুড়ের তৃণমূল প্রার্থী কল্যাণ ঘোষের প্রার্থীপদ খারিজের দাবি করে কমিশনে চিঠি দিয়েছেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী রাজীব বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, যে নামে প্রার্থী প্রচার করছেন, আর যে নামে উনি মনোনয়ন দিয়েছেন তা ভিন্ন। 

কমিশনকে চিঠি দিয়ে রাজীববাবু দাবি করেছেন, ডোমজুড়ের তৃণমূল  প্রার্থী কল্যাণ ঘোষ নামে প্রচার চালাচ্ছেন। ওদিকে মনোনয়ন জমা দিয়েছেন কল্যাণেন্দু ঘোষ নামে। ওই নাম নিজে মনোনয়নপত্রে সইও করেছেন তিনি। কিন্তু হলফনামার জন্য কেনা স্ট্যাম্প পেপার আবার কেনা হয়েছে কল্যাণ ঘোষের নামে। এক নামে মনোনয়ন জমা দিয়ে অন্য নামে প্রচার করা নির্বাচনী আইন বিরোধী। তাই কল্যাণবাবুর মনোনয়ন বাতিল করা হোক।

 

 

কমিশনের বিধি অনুসারে, কোনও ব্যক্তি যে নামে মনোনয়ন পেশ করবেন তাঁকে প্রচার করতে হবে সেই নামেই। তাঁর অন্য কোনও জনপ্রিয় নাম থাকলে তা পাশে বন্ধনীর মধ্যে লিখতে হবে। যেমন গত লোকসভা নির্বাচনে ঘাটাল কেন্দ্রের তৃণমূল প্রার্থীকে সবাই দেব নামে চিনলেও তাঁকে তাঁর আসল নাম দীপক অধিকারী নামে করতে হয়েছিল। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক কেউই তাঁদের ‘ভাল নাম’-এ এলাকায় তেমন পরিচিত নন। তাঁরা পরিচিত ‘ববি’ ও ‘বালু’ নামে। কিন্তু আসল নামেই ভোটে লড়তে হয় তাঁদের।

 

বন্ধ করুন