বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > BJP জিতলেই রাজ্যের ৭৫ লক্ষ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়বে ১৮,০০০ টাকা: শাহ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

BJP জিতলেই রাজ্যের ৭৫ লক্ষ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়বে ১৮,০০০ টাকা: শাহ

  • ভূমিহীন কৃষকদের জন্য কৃষক সুরক্ষা যোজনার অধীনে বছরে ৪,০০০ টাকা করে দেবে বিজেপি সরকার। ৬০ বছরের বেশি বয়সী কৃষকদের মাসে ৩,০০০ টাকা করে পেনশন দেবে তারা।

বিজেপি ক্ষমতায় এলেই রাজ্যের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়বে ১৮,০০০ টাকা। এছাড়া প্রতি বছর তাদের ১০,০০০ টাকা করে অনুদান দেবে সরকার। রবিবার পূর্বাঞ্চলীয় সংস্কৃতিকেন্দ্রে দলের ইসতেহার প্রকাশ করে এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এছাড়াও কৃষকদের জন্য প্রতিশ্রুতির বন্য বইয়ে দিয়েছে বিজেপি। 

এদিন শাহ বলেন, পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলে পিএম কিসান প্রকল্পের অধীনে রাজ্যের ৭৫ লক্ষ কৃষকের বকেয়া ১৮,০০০ টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে সরকার। এই টাকা ৩ বছর ধরে আটকে রেখেছেন দিদি। সঙ্গে তিনি বলেন, তার পর থেকে প্রতি বছর রাজ্যের কৃষকরা ১০,০০০ টাকা করে অনুদান পাবেন। এর মধ্যে ৬,০০০ টাকা দেবে কেন্দ্রীয় সরকার। বাকি ৪,০০০ টাকা দেবে রাজ্য। 

এছাড়া ভূমিহীন কৃষকদের জন্য কৃষক সুরক্ষা যোজনার অধীনে বছরে ৪,০০০ টাকা করে দেবে বিজেপি সরকার। ৬০ বছরের বেশি বয়সী কৃষকদের মাসে ৩,০০০ টাকা করে পেনশন দেবে তারা। দুর্ঘটনা ঘটলে ৩ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধা পাবেন কৃষকরা। 

২০১৯ সালের নির্বাচনের আগে দেশে পিএম কিসান প্রকল্প শুরু হওয়ার পর থেকেই কেন্দ্রের সঙ্গে বিবাদ লেগে রয়েছে রাজ্যের। কেন্দ্র রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাতে চায়। যাতে রাজি নয় মমতা সরকার। ফলে দেশের সমস্ত রাজ্যের কৃষকরা এই প্রকল্পের সুবিধা পেলেও পশ্চিমবঙ্গের কৃষকরা তা পান না।

 

বন্ধ করুন