বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বারুইপুর থেকে কল্যাণী পর্যন্ত মেট্রো, BJPর ইসতেহারে কলকাতার জন্য রয়েছে নানা চমক
কলকাতা মেট্রো। ফাইল ছবি (PTI)
কলকাতা মেট্রো। ফাইল ছবি (PTI)

বারুইপুর থেকে কল্যাণী পর্যন্ত মেট্রো, BJPর ইসতেহারে কলকাতার জন্য রয়েছে নানা চমক

  • এছাড়া ক্ষমতায় এলে কলকাতার যাবতীয় গণপরিবহনের জন্য ১টি কার্ড চালুর প্রস্তাব করেছে বিজেপি। কলকাতার রাস্তায় বাসের সংখ্যা বৃদ্ধি। ও বিশ্বমানের বাস টার্মিনাস তৈরির আশ্বাস দিয়েছে তারা।

নির্বাচনী ইসতেহারে কলকাতার উন্নয়নে একাধিক প্রতিশ্রুতি দিল বিজেপি। তাতে কলকাতাবাসীর জীবনযাত্রার মানোন্নয়ন থেকে গণপরিবহনে বিপ্লব ঘটানোর ২২,০০০ কোটি টাকা বরাদ্দ ধরেছে তারা। সঙ্গে উত্তরে কল্যাণী থেকে দক্ষিণে বারুইপুর পর্যন্ত মেট্রো পরিষেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি।

বিজেপির ইসতেহারে কলকাতাকে ভবিষ্যতের নগরী হিসাবে গড়ে তোলার আশ্বাস দেওয়া হয়েছে। সঙ্গে আগামী ৫ বছরে কলকাতাকে দেশের অর্থনীতির হাব বানানোর প্রতিশ্রুতি দিয়েছে তারা। কলকাতায় IT পার্ক গড়ে তুলতে ৩০০ কোটি টাকা। জৈব প্রযুক্তি পার্ক গড়ে তুলতে ১০০ কোটি টাকা খরচের আশ্বাস দেওয়া হয়েছে। স্টার্ট আপে বিনিয়োগের মাধ্যমে কলকাতাকে টেক হাবে পরিণত করার আশ্বাস দিয়েছে তারা। 

এছাড়া ক্ষমতায় এলে কলকাতার যাবতীয় গণপরিবহনের জন্য ১টি কার্ড চালুর প্রস্তাব করেছে বিজেপি। কলকাতার রাস্তায় বাসের সংখ্যা বৃদ্ধি। ও বিশ্বমানের বাস টার্মিনাস তৈরির আশ্বাস দিয়েছে তারা। 

মেট্রো পরিষেবা ছড়িয়ে দিতে বিশেষ জোর দেওয়া হয়েছে বিজেপির ইসতেহারে। কবি সুভাষ থেকে বারুইপুর, হাওড়া ময়দান থেকে ডানকুনি হয়ে শ্রীরামপুর, হাওড়া ময়দান থেকে ধূলাড় ও বরাহনগর থেকে বারাকপুর হয়ে কল্যাণী পর্যন্ত মেট্রো চালানোর পরিকল্পনার কথা জানানো হয়েছে। 

শহরের উন্নয়নে ২২,০০০ কোটি টাকার কলকাতা ডেভেলপমেন্ট ফান্ড তৈরির প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এছাড়া শহরের মানুষকে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছে তারা। শহরে পার্কিংয়ের সমস্যার সমাধানে ১০টি বহুতল পার্কিং স্পেস তৈরির কথা জানিয়েছে বিজেপি। শহরের রাস্তা থেকে অবৈধ পার্কিং অপসারণের প্রতিশ্রুতিও দিয়েছে। 

UNESCO-র হেরিটেজ সিটির মর্যাদা পেতে কলকাতার পুরনো বাড়িগুলি ৫০০ কোটি টাকা খরচ করে সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এছাড়া কলকাতায় পর্যটনের উন্নয়নে একাধিক পদক্ষেপ ঘোষণা করেছে তারা।

 

বন্ধ করুন