বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চা বাগান থেকে মন্ত্রিসভায় বুলুচিক বরাইক, নতুন আশায় ডুয়ার্স
ডুয়ার্সের চা বলয় থেকে মন্ত্রিসভায় যাচ্ছেন বুলুচিক বরাইক (প্রতীকী ছবি)
ডুয়ার্সের চা বলয় থেকে মন্ত্রিসভায় যাচ্ছেন বুলুচিক বরাইক (প্রতীকী ছবি)

চা বাগান থেকে মন্ত্রিসভায় বুলুচিক বরাইক, নতুন আশায় ডুয়ার্স

  • ভোটের আগের এবার রাজ্য বাজেটে চা শ্রমিকদের মন জয়ে এবার চা সুন্দরী প্রকল্প সহ একাধিক প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্য়মন্ত্রী। তার প্রতিদানে সাফল্যও পেয়েছে তৃণমূল। এরপরই বুলুচিক বরাইককে মন্ত্রিসভায় নেওয়ার ব্যাপারে দাবি তুলেছিল ডুয়ার্সের একাধিক আদিবাসী সংগঠন।

গত লোকসভা নির্বাচনে চা বাগান এলাকায় বিশেষ সুবিধা করতে পারেনি তৃণমূল। চা শ্রমিকদের অনেকেই মুখ ফিরিয়েছিল তৃণমূলের দিক থেকে। তবে এবারের বিধানসভায় সেই হিসাব কিছুটা বদলে গিয়েছে। চা শ্রমিকদের একাংশ ফের তৃণমূলের পাশে দাঁড়িয়েছেন। আর সেই চা বলয় থেকেই এবার রাজ্য মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন বুলুচিক বরাইক। ডুয়ার্সের মাল ব্লকের রাঙামাটি চা বাগান। এই বাগান থেকেই শুরু তাঁর রাজনৈতিক যাত্রা। এরপর দীর্ঘ পথ। একটা সময় বাম আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তী সময় চা বাগান ও সংলগ্ন এলাকায় ঘাসফুলের পতাকাটাও তুলে ধরেছিলেন তিনি। তৃণমূল সূত্রে খবর, বুলুচিক বরাইক স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হতে পারেন। 

আসলে দীর্ঘদিনের শ্রমিক নেতা হিসাবেই পরিচিত ছিলেন বুলুচিক বরাইক। চা শ্রমিকদের মধ্যে থেকেই সংগঠনকে জোরালো করেন তিনি। পাশাপাশি বিজেপির দিকে চলে যাওয়া ভোট ব্যাঙ্কের অভিমুখকে ধীরে ধীরে ঘাসফুল শিবিরের দিকে টেনে আনার কাজটাও করেছেন তিনি। কার্যত এবার তারই পুরষ্কার মিলছে হাতে নাতে। মমতার মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন বুলুচিক বরাইক। এদিকে পরিবার সূত্রে খবর, শনিবার মেয়ের বিয়েতে যোগ দিয়েছিলেন তিনি। রবিবার বৌভাতের অনুষ্ঠানে যাওয়ার কথা ছিল। কিন্তু কলকাতা থেকে ফোন পেয়েই তিনি রওনা হন। তবে ডুয়ার্সের ভূমিপুত্রের এই সাফল্যকে ঘিরে নতুন আশায় বুক বাঁধছেন বাসিন্দারা। দুটি পাতা একটা কুঁড়ি তোলাতে দক্ষ মানুষগুলোর চোখে এখন নতুন স্বপ্ন। তাঁদের আশা ডুয়ার্সের মানুষই বিধানসভায় দাঁড়িয়ে আদায় করে আনবেন চা শ্রমিকদের অধিকার। আর বুলুচিক বরাইক বলেন. দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দল যা দায়িত্ব দেবে তা পালন করব। প্রাপ্তি- অপ্রাপ্তি নিয়ে কিছু ভাবছি না।

 

বন্ধ করুন