বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বড়ঞা (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের জীবনকৃষ্ণ সাহা

বড়ঞা (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের জীবনকৃষ্ণ সাহা

বড়ঞা বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

বড়ঞা বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

বড়ঞা বিধানসভা নির্বাচনে ৮১,৩২০ ভোট পেয়ে জয়ী তৃণমূলের জীবনকৃষ্ণ সাহা। পরাজিত বিজেপি প্রার্থী অমিয়কুমার দাস।

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন জীবনকৃষ্ণ সাহা। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অমিয়কুমার দাস। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কংগ্রেসের শিলাদিত্য হালদার।

মুর্শিদাবাদ বাংলা, বিহার, ওড়িশার প্রাক্তন রাজধানী। যার প্রতিষ্ঠাতা মুর্শিদকুলি খাঁ। মুর্শিদাবাদ হল এই জেলার একটি শহর ও পুরসভা এলাকা। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদ একটি সমৃদ্ধ শহর ছিল। বর্তমান বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ওড়িশা রাজ্যগুলির আওতাধীন এই অঞ্চলটি ছিল। এই শহর একসময় বাংলার বংশগত নবাব ও রাজ্যের কোষাগার, রাজস্ব অফিস ও বিচার বিভাগের আসন ছিল। ১৭৫০ সালে এই শহরের জনসংখ্যা ৭ লাখে পৌঁছেছিল।

বড়ঞা বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। আগে আসনটি খোলা ছিল। এই বিধানসভা কেন্দ্রটি বড়ঞা ১, পাঁচথুপি, সুন্দরপুর, বড়ঞা ২, খড়জুনা, সবলদহ, বিপ্রশেখর, কুলি, সবলপুর, কুরুননরুন ও সাহোরা গ্রাম পঞ্চায়েতগুলি বড়ঞা সমষ্টি উন্নয়ন ব্লক ও গাড্ডা, জাজান ও গুনদিরিয়া গ্রাম পঞ্চায়েতগুলি ভরতপুর-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। বড়ঞা বিধানসভা কেন্দ্রটি বহরমপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী প্রতিমা রজক জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৫৫ হাজার ৯০৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী ষষ্ঠীচরণ মাল। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪০ হাজার ৯০৪৷ কংগ্রেস প্রার্থী প্রতিমা রজক তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী ষষ্ঠীচরণ মালকে ১৫ হাজার ২ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের প্রতিমা রজক তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি’র বিনয় সরকারকে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে আরএসপি’‌র বিশ্বনাথ বন্দোপাধ্যায় জিতেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অরিত মজুমদারকে পরাজিত করেছিলেন তিনি। ২০০১ সালে আরএসপির অমলেন্দ্রলাল রায় কংগ্রেসের তাপস দাশগুপ্তকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে আরএসপি’‌র দেবব্রত বন্দোপাধ্যায় কংগ্রেসের আলি হোসেন মণ্ডল ও ১৯৯১ সালে কংগ্রেসের সুদীপমোহন ঘোষ মৌলিককে পরাজিত করেছিলেন।

১৯৮৭ সালে আরএসপি’‌র অমলেন্দ্রলাল রায় কংগ্রেসের গদাধর ঘোষ, ১৯৮২ সালে কংগ্রেসের আলি হোসেন মণ্ডল ও ১৯৭৭ সালে কংগ্রেসের সুনীলমোহন ঘোষ মৌলিককে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৭২ ও ১৯৭১ সালে কংগ্রেসের সুনীলমোহন ঘোষমৌলিক এই আসনে জিতেছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে আরএসপির অমলেন্দ্রলাল রায় জিতেছিলেন। তার আগে ১৯৬২ ও ১৯৫৭ সালে বড়ঞা আসনটি ছিল না। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে বড়ঞা-খড়গ্রাম একটি যৌথ আসন ছিল। সেই বছর কংগ্রেসের সত্যেন্দ্রচন্দ্র ঘোষ মৌলিক ও সুধীর মণ্ডল উভয়ই এই যৌথ আসন থেকে জিতেছিলেন।

ভোটযুদ্ধ খবর

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.