বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ক্যানিং পূর্ব বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
আগামী ৬ এপ্রিল ক্যানিং পূর্ব কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ৬ এপ্রিল ক্যানিং পূর্ব কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

ক্যানিং পূর্ব বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • আগামী ৬ এপ্রিল ক্যানিং পূর্ব কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। 

ক্যানিং পূর্ব বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন শওকত মোল্লা। এই আসনে বিজেপির প্রার্থী কালীপদ নস্কর। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আইএসএফ প্রার্থী গাজী সাহাবুদ্দিন সিরাজি।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। বাসন্তী এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরদিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। ক্যানিং পশ্চিম এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগামী ৬ এপ্রিল ক্যানিং পূর্বে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে শওকত মোল্লা জয়ী হয়েছিলেন৷ বামদুর্গ বলে পরিচিত ক্যানিং পূর্ব কেন্দ্রে ২০১১ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের প্রার্থী আবদুর রেজ্জাক মোল্লা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের ইব্রাহিম মোল্লাকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত টানা ৩০ বছর সিপিআইএমের আবদুর রেজ্জাক মোল্লা ক্যানিং পূর্ব কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ২০০৬ সালে তৃণমূল কংগ্রেসের আমিরুল ইসলামকে পরাজিত করেছিলেন তিনি। ওদিকে ২০০১ সালে কংগ্রেসের মুজিবর রহমান কয়াল, ১৯৯৬ সালে কংগ্রেসের আকরাম লস্কর, ১৯৯১ সালে কংগ্রেসের আব্দুস সাত্তার মোল্লা, ১৯৮৭ সালে কংগ্রেসের অমরনাথ বন্দোপাধ্যায়, ১৯৮২ সালে কংগ্রেসের আহমেদ নুরুজ্জামান ও ১৯৭৭ সালে কংগ্রেসের ওসমান গণিকে পরাজিত করেছিলেন আবদুর রেজ্জাক।

১৯৭১—৭২ সালে কংগ্রেসের গোবিন্দচন্দ্র নস্কর এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালে কংগ্রেসের নারায়ণ নস্কর জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের এ.সি. হালদার ক্যানিং পূর্ব আসনে জয়ী হয়েছিলেন। আবার তারও আগে ১৯৬২ সালে কংগ্রেসের খগেন্দ্রনাথ নস্কর জয়ী হয়েছিলেন। ১৯৫৭ সালে ক্যানিং একটি যৌথ আসন ছিল। কংগ্রেসের খগেন্দ্রনাথ নস্কর ও আবদুস সুকুর উভয়ই যৌথ আসনে জয়লাভ করেছিলেন।

বন্ধ করুন