বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চাঁপদানি (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের অরিন্দম গুঁইন
চাঁপদানি বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
চাঁপদানি বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

চাঁপদানি (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের অরিন্দম গুঁইন

  • চাঁপদানি বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

শুরু থেকেই এগিয়ে ছিলেন তৃণমূল কংগ্রেসের অরিন্দম গুঁইন। শেষ পর্যন্ত ৩০ হাজারেরও বেশি ভোটে জয়ী হন অরিন্দম।

চাঁপদানি কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন অরিন্দম গুঁইন। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন দিলীপ সিং। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের আবদুল মান্নান।

হুগলি জেলা পশ্চিমবঙ্গের বর্ধমান বিভাগের অন্তর্গত একটি প্রশাসনিক জেলা।১৭৯৫ সালে বর্ধমানের দক্ষিণাংশকে বিচ্ছিন্ন করে ইংরেজরা প্রশাসনিক কারণে হুগলি জেলা তৈরি করে ছিল। হাওড়া তখনও হুগলী জেলার অংশ ছিল। জেলা বলতে কতগুলি থানার সমষ্টি। মহকুমার ধারণা তখনও জন্ম নেয়নি। এই জেলার দক্ষিণাংশ নিয়ে হাওড়া স্বতন্ত্র জেলা হিসাবে দেখা দিয়েছিল ১৮৪৩ সালের ২৭ ফেব্রুয়ারি। ১৮৭২ সালের ১৭ জুন ঘাটাল ও চন্দ্রকোনা থানা মেদিনীপুরের সঙ্গে যুক্ত হয়েছিল।হুগলী ইমামবাড়া প্রাচীনকালে সুহ্ম বা দক্ষিণ রাঢ়ের অন্তর্ভুক্ত ছিল হুগলি জেলা।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ১৮৭ নম্বর চাঁপদানি বিধানসভা কেন্দ্রটি চাঁপদানি পৌরসভা, বৈদ্রবাটি পৌরসভা, শ্রীরামপুর পৌরসভার ১, ২ এবং ২০ থেকে ২৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত। তাছানা পায়রাপুর গ্রামপঞ্চায়েত শ্রীরামপুর উত্তরপাড়া সিডি ব্লকের অন্তর্গত।চাঁপদানি বিধানসভা কেন্দ্রটি ২৭ নম্বর শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০০১ সালের আদমশুমারি অনুসারে চাঁপদানি শহরের জনসংখ্যা হল ১০৩,২৩২ জন।এর মধ্যে পুরুষ ৫৬শতাংশ ও নারী ৪৪শতাংশ।এখানে সাক্ষরতার হার ৬৭ শতাংশ। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৪শতাংশ ও নারীদের মধ্যে এই হার ৫৮শতাংশ।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী আব্দুল মান্নান জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮১ হাজার ৩৩০৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মুজফ্ফর খান। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৪ হাজার ৪৮৷ কংগ্রেস প্রার্থী আব্দুল মান্নান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী মুজফ্ফর খানকে ৭ হাজার ২৮২ ভোটে পরাজিত করেন।

বন্ধ করুন