বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চাঁচল বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন নীহাররঞ্জন ঘোষ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন দীপঙ্কর রাম। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের আসিফ মেহেবুব।

মালদহ জেলা বা মালদা জেলা পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ আগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷ চাঁচল মালদহ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই মহকুমা চাঁচল-১, চাঁচল-২, রতুয়া-১, রতুয়া-২, হরিশ্চন্দ্রপুর-১ ও হরিশ্চন্দ্রপুর-২ নামে ছ’‌টি ব্লক নিয়ে গঠিত। এই ছ’‌টি ব্লকে ৪৯টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। মহকুমার সদর চাঁচল।

এই বিধানসভা কেন্দ্রর বিন্যাসে চাঁচল-১ ব্লক ও হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বারুই, খুশিদহ, রশিদাবাদ ও তুলসীহট্ট গ্রাম পঞ্চায়েত নিয়ে চাঁচল বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের অপর তিনটি গ্রাম পঞ্চায়েত ও হরিশ্চন্দ্রপুর-২ ব্লক নিয়ে হরিশ্চন্দ্রপুর বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। চাঁচল-২ ব্লক ও রতুয়া-২ ব্লকের মহারাজপুর, পীরগঞ্জ, শ্রীপুর-১, শ্রীপুর-২ ব্লক নিয়ে মালতীপুর বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। রতুয়া-২ ব্লকের অপর চারটি গ্রাম পঞ্চায়েত ও রতুয়া-১ ব্লক নিয়ে রতুয়া বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছে। এই চারটি বিধানসভা কেন্দ্রই মালদহ উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী আসিফ মেহবুব জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯২ হাজার ৫৯০৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী সৌমিত্র রায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪০ হাজার ২২২৷ কংগ্রেস প্রার্থী আসিফ মেহবুব তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী সৌমিত্র রায়কে ৫২ হাজার ৩৬৮ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের আসিফ মেহবুব নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের আঞ্জুমান আরা বেগমকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন