বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চাপড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে যাবতীয় তথ্য
২২ এপ্রিল চাপড়ায় ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল চাপড়ায় ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

চাপড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে যাবতীয় তথ্য

  • ২২ এপ্রিল চাপড়ায় ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন রুকবানুর রহমান। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন কল্যাণকুমার নন্দী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আইএসএফের কাঞ্চন মৈত্র।

চাপড়া ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। উত্তরে তেহট্ট মহকুমা, পূর্বে বাংলাদেশের মেহেরপুর, চুয়াডাঙা জেলা জেলা, পশ্চিম দিকে কৃষ্ণনগর ২ নম্বর ব্লক ও নাকাশীপাড়া এবং দক্ষিণে কৃষ্ণগঞ্জ সমষ্টি উন্নয়ন ব্লক অবস্থিত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৮২ নম্বর চাপড়া বিধানসভা কেন্দ্রটি চাপড়া সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। চাপড়া বিধানসভা কেন্দ্রটি ১২ নম্বর কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের রুকবানুর রহমান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের শামসুল ইসলাম মোল্লাকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের শামসুল ইসলাম মোল্লা চাপড়া বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের আবদুর রশিদ মল্লিক ও ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের জুলফিকার খানকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিএমের মীর কাসেম মণ্ডল কংগ্রেসের জুলফিকার ও ১৯৯১ সালে কংগ্রেসের অরুণকুমার ঘোষকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিএমের মীর কাসেম, কংগ্রেসের দিলীপ দত্তকে এই আসনে পরাজিত করেছিলেন।১৯৮২ সালে সিপিআইএমের সাহাবুদ্দিন মণ্ডল নির্দলের অরুণ বিশ্বাস ও ১৯৭৭ সালে জনতা পার্টির কাজী সাফলুদ্দিনকে চাপড়া আসনে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন