বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > চুঁচুড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
নিজস্ব চিত্র (HT Bangla)
নিজস্ব চিত্র (HT Bangla)

চুঁচুড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন অসীত মজুমদার। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন লকেট চট্টোপাধ্যায়। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ফরওয়ার্ড ব্লকের ডঃ প্রণব ঘোষ।

চুঁচুড়া কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন অসিত মজুমদার। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন লকেট চট্টোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ফরওয়ার্ড ব্লকের ডঃ প্রণব ঘোষ।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ১৯০ নম্বর চুঁচুড়া বিধানসভা কেন্দ্রটি হুগলী-চুঁচুড়া পৌরসভা এবং ব্যান্ডেল, দেবানন্দপুর, কোদালিয়া -১ এবং কোদালিয়া -২ গ্রামপঞ্চায়েতগুলি চুঁচুড়া মগড়া সিডি ব্লকের অন্তর্গত। পাশাপাশি পোলবা, রাজহাট এবং সুগন্ধা গ্রামপঞ্চায়েতগুলি পোলবা দাদপুর সিডি ব্লকের অন্তর্গত। চুঁচুড়া বিধানসভা কেন্দ্রটি ২৮ নম্বর হুগলী লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

হুগলি শহরটি ছিল পর্তুগিজদের অধিকারে এবং চুঁচুড়া ছিল ওলন্দাজদের দখলে। অষ্টাদশ শতকের শেষ ভাগে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানী দুই-ই দখল করে ও পরে ১৮৬৫ সালে এই দুই প্রশাসনিক অঞ্চলকে একত্রিত করা হয়। ভারতের ২০১১ সালের আদমশুমারি অনুসারে হুগলী-চুঁচড়া শহরের জনসংখ্যা হল ১৭৭,২৫৯ জন। এর মধ্যে পুরুষ ৫০.১২শতাংশ ও নারী ৪৯.৮৮ শতাংশ। এখানে সাক্ষরতার হার ৯১.১০ শতাংশ। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৯৩.৮১ শতাংশ এবং নারীদের মধ্যে এই হার ৮৮.৩৯ শতাংশ।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী অসিত মজুমদার জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১৮ হাজার ৫০১৷ দ্বিতীয় স্থানে ছিলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী ডঃ প্রণবকুমার ঘোষ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮৮ হাজার ৮১৭৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী অসিত মজুমদার তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লক প্রার্থী ডঃ প্রণবকুমার ঘোষকে ২৯ হাজার ৬৮৪ ভোটে পরাজিত করেন।

বন্ধ করুন