বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দুই সভা রাহুলের, ২ কেন্দ্রেই জামানত জব্দ কংগ্রেসের, একই হাল ৮৫ শতাংশ আসনে
কংগ্রেস নেতা রাহুল গান্ধী (এএনআই)
কংগ্রেস নেতা রাহুল গান্ধী (এএনআই)

দুই সভা রাহুলের, ২ কেন্দ্রেই জামানত জব্দ কংগ্রেসের, একই হাল ৮৫ শতাংশ আসনে

  • শুরুর দিকে তো প্রচারেই আসেননি। কেরালার নির্বাচনের পর দুটি সভা করেন বাংলায়। তাতেও কোনও লাভ হল না।

বাংলায় এসে প্রচার চালালেও ন্যূনত গড় রক্ষায় ব্যর্থ হলেন রাহুল। আসনের বিচারে এই রাজ্য থেকে নিশ্চিহ্নই হয়ে গেল কংগ্রেস। এমনকী, নিজের গড়ও ধরে রাখতে পারেননি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীও। বাম-আইএসএফের সঙ্গে জোট বাঁধলেও কংগ্রেসের প্রাপ্তির ভাঁড়ার শূন্য।

ফলে, তাঁদের জন্য সামনে আরও বিপর্যয় অপেক্ষা করছে। কারণ, সংযুক্ত মোর্চা যেখানে যেখানে প্রতিদ্বন্দ্বিতা করেছে, তার মধ্যে থেকে ৮৫ শতাংশ জায়গাতেই কংগ্রেস প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হতে চলেছে। এর মধ্যেই রয়েছে, মাটিগাড়া-নকশালবাড়ি ও গোয়ালপোখর কেন্দ্র, যেখানে গত ১৪ এপ্রিল খোদ রাহুল গান্ধী এসে দলের হয়ে প্রচার সেরে গিয়েছিলেন।

ভোটের শুরু থেকেই আইএসএফের সংযুক্ত মোর্চায় অন্তর্ভুক্তি নিয়ে অস্বস্তিতে ছিল কংগ্রেস। এমনকী, ব্রিগেড সভায় আব্বাসকে ঘিরে যে উন্মাদনা তৈরি হয়েছিল, তাতে ঘোর আপত্তি ছিল কংগ্রেসের। সেজন্য সেদিন প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করে ফেলেছিলেন অধীরবাবু। তার সত্ত্বেও কংগ্রেসকে টপকে একটি আসন পেয়ে গিয়েছে আব্বাস সিদ্দিকির দল। শুধু তাই নয়, হাড়োয়া, বসিরহাট উত্তর, দেগঙ্গা ও ক্যানিং পূর্বে বিজেপিকেও পিছনে ফেলে দিয়েছে তারা।

জামানত বাজেয়াপ্ত হওয়ার বিষয়টা ঠিক কি?‌

রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মনোনয়ন জমা দেওয়ার সময় প্রার্থীদের যে অঙ্কের টাকা কমিশনের ঘরে জমা দিতে হয়, মূলত তাকেই জামানত বলা হয়। সেক্ষেত্রে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রার্থী যদি তাঁর কেন্দ্র থেকে ন্যূনতম ১৬.৫ শতাংশ ভোট না পান তাহলে, ওই টাকা কমিশনের ঘর থেকে আর ফেরত পাবেন না ওই প্রার্থী।

বন্ধ করুন