বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
১৭ এপ্রিল ডাবগ্রাম-ফুলবাড়িতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)
১৭ এপ্রিল ডাবগ্রাম-ফুলবাড়িতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)

ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ১৭ এপ্রিল ডাবগ্রাম-ফুলবাড়িতে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন গৌতম দেব। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন শিখা চট্টোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের দিলীপ সিং।

জলপাইগুড়ি জেলা পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর ভাগে অবস্থিত। জেলার পূর্বে পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলা, পশ্চিমে দার্জিলিং জেলা, উত্তরে ভুটান এবং দক্ষিণে কোচবিহার জেলা এবং বাংলাদেশের পঞ্চগড় জেলা অবস্থিত। এই জেলার সদর হল জলপাইগুড়ি। জলপাইগুড়ির বিধানসভা আসনগুলি হল - নাগরাকাটা, ধূপগুড়ি, মেখলিগঞ্জ, ময়নাগুড়ি, মালবাজার, ডাবগ্রাম-ফুলবাড়ি, জলপাইগুড়ি ও রাজগঞ্জ। ইতিহাস অনুযায়ী, এই জেলার নাম জল্পেশ্বর থেকে এসেছে যেটা শিব ঠাকুরের আরও এক নাম। কিন্তু কেউ কেউ বলে এই স্থানে আগে নাকি জলপাইয়ের গাছ প্রচুর মাত্রায় ছিল। যার জন্য এই জায়গার নাম জলপাইগুড়ি। পূর্বে এই স্থানটি কোচ-রাজবংশীদের এক ভাগ ছিল যার নাম ছিল কামতাপুর। ১৮৬৯ সালে এই জেলা স্থাপন করা হয়। ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্র জলপাইগুড়ি জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ক্রান্তি (বিধানসভা কেন্দ্র) বিলুপ্ত করে একটি নতুন আসন ডাবগ্রাম-ফুলবাড়ি (বিধানসভা কেন্দ্র) নির্বাচন করেছে। ১৭ এপ্রিল ডাবগ্রাম-ফুলবাড়িতে ভোটগ্রহণ।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ১৯ নম্বর ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রটি শিলিগুড়ি পুরনিগমের ৩১ থেকে ৪৪ নম্বর ওয়ার্ড ও ডাবগ্রাম-১, ডাবগ্রাম-২, ফুলবাড়ি-১ ও ফুলবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতগুলি রাজগঞ্জ সিডি ব্লকের অন্তর্গত। ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রটি জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের (তফসিলি জাতি) অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী গৌতম দেব জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০৫,৭৬৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী দিলীপ সিং। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮১,৯৫৮৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী গৌতম দেব সিপিএম প্রার্থী দিলীপ সিংকে ২৩,৮১১ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের গৌতম দেব সিপিআইএমের দিলীপ সিংকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন