বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দাসপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতেছেন তৃণমূলের মমতা ভুঁইয়া
দাসপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
দাসপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

দাসপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতেছেন তৃণমূলের মমতা ভুঁইয়া

  • দাসপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

এই আসনে তৃণমূল প্রার্থী মমতা ভুঁইয়া ৫১ শতাংশ ভোট পেয়ে জয়ী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রশান্ত বেরা পেয়েছেন ৩৯.৫২ শতাংশ ভোট।

এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মমতা ভুঁইয়া। এই আসনে বিজেপির প্রার্থী হলেন প্রশান্ত বেরা। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন বামপ্রার্থী ধ্রুবশেখর মণ্ডল।

মেদিনীপুর বিভাগের একটি জেলা পশ্চিম মেদিনীপুর। ২০০২ সালের ১ জানুয়ারি অবিভক্ত মেদিনীপুর জেলাকে দু’ভাগে ভাগ করে এই জেলা স্থাপিত হয়। এই জেলায় তিনটি মহকুমা রয়েছে খড়্গপুর, মেদিনীপুর সদর ও ঘাটাল। দাসপুর এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী দীনেন রায়৷ তাঁর প্রাপ্ত ভোট ১১৩,৬০৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী স্বপন সাঁতরা৷ তাঁর প্রাপ্ত ভোট ছিলেন ৮৪,৮৬৪৷

২০১২ সালে তৃণমূল কংগ্রেস বিধায়ক অজিত ভুঁইয়া মারা যাওয়ার কারণে এই আসনে উপনির্বাচন হয়েছিল। এআইটিসির মমতা ভুঁইয়া ১৮,৯২৮ ভোটে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপ্রার্থী সমর মুখোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে বামপ্রার্থী সুনীল অধিকারী দাসপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের অজিত ভুঁইয়াকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের অজিত ভুঁইয়া সিপিআইএমের চিত্তরঞ্জন মুখোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএমের চিত্তরঞ্জন মুখোপাধ্যায় কংগ্রেসের জগন্নাথ গোস্বামীকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের প্রভাস ফাদিকর কংগ্রেসের অসিত বন্দোপাধ্যায়, ১৯৮৭ সালে কংগ্রেসের পরেশ মণ্ডল, ১৯৮২ সালে কংগ্রেসের সুধীর বেরা ও ১৯৭৭ সালে জনতা পার্টির বঙ্কিমচন্দ্র শাসমলকে পরাজিত করেছিলেন।

১৯৭১—৭২ সালে কংগ্রেসের সুধীরচন্দ্র বেরা এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালে সিপিআইএমের মৃগেন্দ্র ভট্টাচার্য দাসপুর আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের বি.সি. শাসমল এই আসনে জিতেছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের মৃগেন্দ্র ভট্টাচার্য, ১৯৫৭ সালে কংগ্রেসের ভবানীরঞ্জন পাঁজা এই আসনে জয়ী হয়েছিলেন। প্রথম নির্বাচনে সিপিআইয়ের মৃগেন্দ্র ভট্টাচার্য দাসপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন