বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দিনহাটা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
১০ এপ্রিল দিনহাটায় ভোটগ্রহণ। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
১০ এপ্রিল দিনহাটায় ভোটগ্রহণ। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

দিনহাটা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ১০ এপ্রিল দিনহাটায় ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারে তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন উদয়ন গুহ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন নিশীথ প্রামাণিক। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ফরওয়ার্ড ব্লকের আবদুর রউফ।

কোচবিহার জেলা পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের জলপাইগুড়ি বিভাগের একটি জেলা। আয়তনের হিসেবে এটি রাজ্যের ত্রয়োদশ ও জনসংখ্যার নিরিখে ষোড়শ বৃহত্তম জেলা। এই জেলার উত্তরে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলা, দক্ষিণে বাংলাদেশের রংপুর বিভাগ, পূর্বে অসমের ধুবরি জেলা ও পশ্চিমে জলপাইগুড়ি জেলা ও বাংলাদেশের রংপুর বিভাগ অবস্থিত।

বর্তমান কোচবিহার জেলা অতীতে বৃহত্তর কামরূপ রাজ্যের অন্তর্গত ছিল। ১৭৭২ সালে কোচবিহার রাজ্য ব্রিটিশ ভারতের একটি করদ অর্থাৎ করদাতা রাজ্যে পরিণত হয়। ১৯৪৯ সালে কোচবিহারের তদনীন্তন রাজা জগদ্দীপেন্দ্র নারায়ণ ভূপবাহাদুর রাজ্যটিকে ভারত অধিরাজ্যের হাতে তুলে দিয়েছিলেন। ১৯৫০ সালে কোচবিহার পশ্চিমবঙ্গের একটি জেলায় পরিণত হয়।

দিনহাটা কোচবিহার জেলার দিনহাটা মহকুমার একটি শহর ও পুরসভা এলাকা।শহরের এলাকা ছাড়া দিনহাটা ৩টি ব্লক নিয়ে গঠিত। দিনহাটা-১ ব্লক ১৬টি গ্রাম পঞ্চায়েত ও দিনহাটা শহর নিয়ে গঠিত। দিনহাটা-২ ব্লক ১২টি গ্রামপঞ্চায়েত ও সিতাই ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। বড়োশাকদল, বুড়িরহাট-১ ,বুড়িরহাট-২ (বাসান্তীরহাট), নাজিরহাট-১ ও ২, সাহেবগঞ্জ, বামনহাট-১ ও ২, চৌধরিহাট, গোসানিমারি-১ ও ২, পেটলা, নয়ারহাট ইত্যাদি হল এটির অন্তর্গত গ্রাম পঞ্চায়েত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী উদয়ন গুহ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০০,৭৩২৷ দ্বিতীয় স্থানে ছিলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী অক্ষয় ঠাকুর৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৮,৯৩৯৷তৃণমূল প্রার্থী উদয়ন গুহ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লক প্রার্থী অক্ষয় ঠাকুরকে ২১,৭৯৩ ভোটে পরাজিত করেন।

২০১১ সালের নির্বাচনে ফরওয়ার্ড ব্লক উদয়ন গুহ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নির্দল প্রার্থীর ডাঃ মহম্মদ ফজল হককে পরাজিত করেছিলেন। ওই বছরেরই ১ অক্টোবরে দিনহাটা ফরওয়ার্ড ব্লকের বিধায়ক উদয়ন গুহ তৃণমূলে যোগ দেন। ২০০৬ সালের নির্বাচনে তৃণমূলের অশোক মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লকের প্রার্থী উদয়ন গুহকে পরাজিত করেছিলেন।২০০১ সালের নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের কমল গুহ তৃণমূলের দীপক সেনগুপ্তকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ থেকে ২০০১ সাল পর্যন্ত কমল এই আসনে জিতেছিলেন। ২০০১ ও ১৯৯৬ সালে ফরওয়ার্ড ব্লকের প্রতিনিধিত্ব করে কমলবাবু তৃণমূল কংগ্রেসের দীপক সেনগুপ্তকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে কংগ্রেসের অলোক নন্দী, ১৯৮৭ ও ১৯৮২ সালে কংগ্রেসের রামকৃষ্ণ পাল ও ১৯৭৭ সালে কংগ্রেসের অলোক নন্দীকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৫৭ সালে দিনহাটা (তফসিলি জাতি) দু’‌টি আসন সংরক্ষিত ছিল। কংগ্রেসের ভবানীপ্রসন্ন তালুকদার ও উমেশচন্দ্র মণ্ডল এই যৌথ আসনে জিতেছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের সতীশচন্দ্র রায় সিংহ ও উমেশচন্দ্র মণ্ডল উভয়ই দিনহাটা আসন থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন