বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ডোমকল বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২৯ এপ্রিল ডোমকলে ভোট। (ছবি সৌজন্য নিজস্ব)
২৯ এপ্রিল ডোমকলে ভোট। (ছবি সৌজন্য নিজস্ব)

ডোমকল বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২৯ এপ্রিল ডোমকলে ভোট। (ছবি সৌজন্য নিজস্ব)

এই বিধানসভায় তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাফিকুল ইসলাম। অন্যদিকে, বিজেপির হয়ে দাঁড়িয়েছেন রুবিয়া খাতুন। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন সিপিআইএম মুস্তাফিজুর রহমান।

ডোমকল বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র ও মহকুমা। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৭৫ নম্বর ডোমকল বিধানসভা কেন্দ্রটি আজিমগঞ্জগোলা, গড়াইমারি, জুগিন্দা, সারঙ্গপুর, ভগীরথপুর, গরিবপুর, জুরানপুর, ঘোড়ামারা, মধুরকুল, ডোমকল, জিতপুর ও রাইপুর গ্রাম পঞ্চায়েতগুলি ডোমকল সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। ডোমকল বিধানসভা কেন্দ্রটি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। অন্য দিকে, এই মহকুমায় পড়ছে ডোমকল পুরসভা, ডোমকল, রানিনগর-১, রানিনগর-২ ও জলঙ্গি ব্লক। এই চারটি ব্লকে ৩৮টি গ্রাম পঞ্চায়েত ও দু’‌টি সেনসাস টাউন রয়েছে। যার মহকুমার সদর ডোমকল।

পাশাপাশি ধূলিয়ান পুরসভা ছাড়াও এই মহকুমায় চারটি ব্লক রয়েছে। এগুলি হল ডোমকল, রানিনগর-১, রানিনগর-২ ও জলঙ্গি। এই চারটি ব্লকে মোট ৩৮টি গ্রাম পঞ্চায়েত ও দু’‌টি সেন্সাস টাউন রযেছে। আর মহকুমার সেন্সাস টাউন দু’‌টি হল, হরহরিয়া চক ও ইসলামপুর।বরাবরই বামেদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রয়েছে ডোমকল কেন্দ্র। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএমের আনিসুর রহমান সরকার জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭১ হাজার ৭০৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেসের সৌমিক হোসেন। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৪ হাজার ৮১৩৷ সিপিএমের আনিসুর রহমান সরকার তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের সৌমিক হোসেনকে ৬ হাজার ৮৯০ ভোটে পরাজিত করেছিলেন।

২০১১ সালের নির্বাচনেও সিপিআইএমের আনিসুর রহমান তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের সৌমিক হোসেনকে এই আসনে পরাজিত করেছিলেন। শুধু তাই নয়, ২০০৬, ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালের নির্বাচনগুলোতে পর পর চার বার সিপিআইএমের আনিসুর রহমান ডোমকল কেন্দ্র থেকে জিতেছিলন। ২০০৬ ও ২০০১ সালে দু’‌বার তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের রেজাউল করিম, ১৯৯৬ সালে কংগ্রেসের সাদেক রেজা ও ১৯৯১ সালে সারকের মোক্তার হোসেনকে এই আসনে হারিয়ে দিয়েছিলেন আনিসুর। তার আগে ১৯৮৭ সালে সিপিআইএমের এমডি. আবদুল বারি কংগ্রেসের এক্রামুল হক বিশ্বাস, ১৯৮২ সালে আইইউএমএলের এ.কে.এম.হাজেকুল আলম ও ১৯৭৭ সালে আবার কংগ্রেসের এক্রামুল হক বিশ্বাসকে পরাজিত করেছিলেন আবদুল।

তার আগে ১৯৭২ সালে অবশ্য কংগ্রেস প্রার্থী এক্রামুল হক বিশ্বাস এই আসন থেকে জিতে গিয়েছিলেন। কিন্তু তার আগে এই আসন বামেদের দখলে ছিল। ১৯৭১ সালে সিপিআইএমের এমডি.আবদুল বারি এই আসন থেকে জয়ী হয়েছিলেন। তারও আগে একবার কংগ্রেসের দখলে এসেছিল এই আসনটি। ১৯৬৯ সালে কংগ্রেসের এক্রামুল হক বিশ্বাস এই আসনে জিতেছিলেন। তবে ১৯৬৭ সালে সিপিআইএমের এমডি. আবদুল বারি এই আসনে জয়লাভ করেছিলেন। এর আগে অবশ্য ডোমকল কেন্দ্রে কোনও আসন ছিল না।

বন্ধ করুন