বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দমদম বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
১৭ এপ্রিল দমদমে ভোটগ্রহণ। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
১৭ এপ্রিল দমদমে ভোটগ্রহণ। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

দমদম বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ১৭ এপ্রিল দমদমে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন ব্রাত্য বসু। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অভিনেত্রী বিমলশংকর নন্দ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন পলাশ দাস।

দমদমের পরতে পরতে ইতিহাস। সিরাজদ্দৌলাকে হারিয়েছিলেন যে ইংরেজ সাহেব, তাঁর নাম লর্ড ক্লাইভ। তিনি দমদমে থাকতেন। নাগেরবাজার এলাকায় এখনও রয়েছে তাঁর বাসস্থান। ক্লাইভ হাউস। এ ছাড়া ইংরেজ সেনাদের থাকার জন্য ক্যান্টনমেন্ট তৈরি করা হয়েছিল। যা এখন শুধু নামটাই বহন করে চলেছে। এ ছাড়াও রয়েছে গোরাবাজার। দমদমে ইংরেজ আমলে তৈরি হয় দমদম সেন্ট্রাল জেল। সেখানে বহু স্বাধীনতা সংগ্রামী জেল খেটেছেন। এই দমদম এখন উন্নয়নের শীর্ষে। রাস্তাঘাট, আলো, নিকাশি ব্যবস্থা, শিক্ষা–সংস্কৃতিতে অন্য মাত্রায় পোঁছে গিয়েছে।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১১৪ নম্বর দমদম বিধানসভা কেন্দ্রটি দমদম পুরসভা ও ১ থেকে ১৭ পর্যন্ত ওয়ার্ডগুলি দক্ষিণ দমদম পুরসভার অন্তর্গত। দমদম বিধানসভা কেন্দ্রটি ১৬ নম্বর দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী ব্রাত্য বসু জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮১ হাজার ৫৭৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী পলাশ দাস। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭২ হাজার ২৬৩৷ তৃণমূল প্রার্থী ব্রাত্য বসু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী পলাশ দাসকে ৯ হাজার ৩১৬ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ব্রাত্য বসু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম গৌতম দেবকে পরাজিত করেন।

২০০৬ সালের নির্বাচনে সিপিএম প্রার্থী রেখা গোস্বামী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস উদয়ন নম্বুদারি পরাজিত করেন। ২০০১ সালের নির্বাচনে তৃণমূলের অরুণাভ ঘোষ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের অজিত চৌধুরীকে পরাজিত করেন।১৯৯৬ সালে সিপিএমের শংকর সেন কংগ্রেসের নিতাই ঘোষ ও ১৯৯১ সালে কংগ্রেসের রমেশ ভট্টাচার্যকে পরাজিত করেন।১৯৮৭ সালে সিপিএমের শান্তিরঞ্জন ঘটক কংগ্রেসের হরশিৎ ঘোষ, ১৯৮২ ও ১৯৭৭ সালে কংগ্রেসের লাল বাহাদুর সিংকে পরাজিত করেন।

১৯৭২ সালে কংগ্রেসের লাল বাহাদুর সিং এই আসনে জয়ী হন।১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে সিপিএমের তরুণকুমার সেনগুপ্ত এই আসনে জয়ী হন। ১৯৬২ সালে তৎকালীন সিপিআইয়ের তরুণকুমার সেনগুপ্ত প্রতিনিধিত্ব করেন। ১৯৫৭ সালে পিসিপির পবিত্রমোহন রায় এই আসনে জয়ী হন। ১৯৫১ সালে স্বাধীন ভারতের প্রথম নির্বাচনে কংগ্রেসের কানাইলাল দাস দমদম কেন্দ্র থেকে জয়ী হন।

বন্ধ করুন